বহুদলীয় গণতন্ত্র হুমকির মুখে: জিএম কাদের

জাতীয় পার্টি, রাজনীতি

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তাটোয়েন্টিফোর.কম, ঢাকা | 2023-08-25 16:55:14

বহুদলীয় গণতন্ত্র আজ হুমকির মুখে পড়েছে বলে মন্তব্য করেছেন জাতীয় পার্টির চেয়ারম্যান জিএম কাদের।

শনিবার (২১ সেপ্টেম্বর) জাতীয় প্রেসক্লাবে জাতীয় পার্টির চেয়ারম্যান হুসেইন মুহম্মদ এরশাদের স্মরণে আলোচনা সভা ও দোয়া মাহফিল অনুষ্ঠানে তিনি এ কথা বলেন। এ আলোচনা সভার আয়োজন করে বাংলাদেশ জনতা লীগ।

জিএম কাদের বলেন, কোনো দল যদি জাতীয় নির্বাচন করে সারা দেশে এক শতাংশ ভোট পায় তাহলে জাতীয় সংসদে তাদের এক শতাংশ আসন দেওয়ার ব্যবস্থা থাকতে হবে। সংসদে যেয়ে তারা এক শতাংশ মানুষের প্রতিনিধিত্ব করবে। নিজেদের কথা দেশবাসীকে জানাবে এবং ধীরে ধীরে তাদের দলকে বড় আকারে নিয়ে যাবে। এটাকে বহুদলীয় গণতন্ত্র বলে। কিন্তু আমাদের সিস্টেমে বহুদলীয় গণতন্ত্র ঠিকছে না। ছোট দলগুলো বড় দলের সাথে যেয়ে বিলীন হয়ে যাচ্ছে।

তিনি বলেন, রাজনীতিতে সবকিছু সাদা বা খোলামেলা বলে কোনো কালেই দুনিয়াতে কিছু ছিল না। এখানে কিছু গোপনীয়তা থাকবেই। সেটা বিভিন্নভাবে ব্যবহার করা যায়।

জাতীয় পার্টির চেয়ারম্যান আরো বলেন, আমাদের উদ্দেশ্য হলো সুশাসন। ক্ষমতার বাইরে থেকে রাজনীতি হয় না। সবাই ক্ষমতায় যাওয়ার জন্য রাজনীতি করে। আমরা ক্ষমতায় থেকে জনগণের সেবা করব, না হলে ক্ষমতার বিপরীতে থেকে রাজনীতি করব। সর্বোপরি ক্ষমতার কাছাকাছি থাকতে হবে।

বাংলাদেশ জনতা লীগের প্রতিষ্ঠাতা চেয়ারম্যান শেখ ওসমান গণি বেলালের সভাপতিত্বে উপস্থিত ছিলেন বাংলাদেশ ন্যাশনাল কংগ্রেসের প্রেসিডেন্ট শেখ শহিদুজ্জামানসহ দলের অন্যান্য নেতাকর্মীরা।

এ সম্পর্কিত আরও খবর