আওয়ামী লীগ কৃষি ও কৃষক বান্ধব সরকার

আওয়ামী লীগ, রাজনীতি

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তাটোয়েন্টিফোর.কম, ঢাকা | 2023-08-28 17:33:35

সোহরাওয়ার্দী উদ্যান থেকে: কৃষককে ত্যাগ করে শিল্পোয়ানে যাবে না আওয়ামী লীগ সরকার বলে জানিয়েছেন আওয়ামী লীগ সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

তিনি বলেন, সব সময় লাভ লোকসান দেখলে চলে না। জনগণের কিসে উপকার হয় সে বিষয়ে লক্ষ্য রাখতে হবে। আওয়ামী লীগ ২১ বছর পর ক্ষমতা আসার পর কৃষক ও কৃষির উন্নয়ন কাজ করেছে। আমরা বর্গা চাষিদের স্বল্পসুদে ঋণ প্রদান করি। যে কোনো সরকারের চেয়ে কৃষককে আমরা গুরুত্ব দেই।উন্নয়ন প্রকল্পগুলো এমনভাবে নেওয়া হয় যেন কৃষকরা সবচেয়ে বেশি গুরুত্ব পায়।

কৃষক লীগের সম্মেলনে বক্তব্য রাখছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা

বুধবার (৬ নভেম্বর) দুপুরে সোহরাওয়ার্দী উদ্যানে কৃষক লীগের জাতীয় কাউন্সিলে প্রধান অতিথির বক্তব্যে প্রধানমন্ত্রী এসব কথা বলেন।

সারের জন্য কৃষককে আর মৃত্যুবরণ করতে হয় না জানিয়ে শেখ হাসিনা বলেন, আমরা উচ্চদামে সার কিনে স্বল্পদামে কৃষকদের কাছে পোঁছে দিচ্ছি। আমরা ভর্তুকি দিচ্ছি। অথচ বিএনপির আমলে সারের জন্য ১৮ জন কৃষককে প্রাণ দিতে হয়েছিল।

প্রধানমন্ত্রী বলেন, আমরা কৃষিকে গুরুত্ব দিয়েছি। যখন সরকারে আসি তখন দেখি গবেষণায় একটা টাকাও নাই। গবেষণা ছাড়া কি উন্নয়ন হয়? এমনকি বীজ সরবরাহ করা হত বেসরকারি খাত থেকে। জাতির পিতা যে বিএডিসি চালু করেছিল সেখান থেকে বীজ দেওয়া বন্ধ করা হয়।

উৎসবমুখর পরিবেশে কৃষক সম্মেলনে যোগদান নেতাকর্মীদের

এর আগে সকাল ১১টা ১০ মিনিটে সোহরাওয়ার্দী উদ্যানে স্থাপিত সম্মেলন মঞ্চে এসে উপস্থিত হন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এরপরই সম্মেলনের প্রথম অধিবেশনের কার্যক্রম শুরু হয়।

প্রধানমন্ত্রী সম্মেলন স্থলে উপস্থিত হয়ে জাতীয় পতাকা উত্তোলন করেন। এ সময় জাতীয় সংগীত পরিবেশন করা হয়। এরপর শান্তির প্রতীক পায়রা ও বেলুন উড়িয়ে সম্মেলনের উদ্বোধন করেন।
কৃষক লীগের সম্মেলনে জাতীয় পতাকা উত্তোলন করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

কৃষক লীগের সভাপতি মোতাহার হোসেন মোল্লার সভাপতিত্বে সম্মেলন পরিচালনা করেন সাধারণ সম্পাদক শামসুল হক রেজা।সম্মেলনে আরও উপস্থিত ছিলেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদেরসহ আওয়ামী লীগের কেন্দ্রীয় নেতারা।

প্রসঙ্গত, কৃষক লীগের সর্বেশেষ সম্মেলন ২০১২ সালের ১৯ জুলাই অনুষ্ঠিত হয়েছিল। দীর্ঘ ৭ বছর পরে কৃষক লীগের সম্মেলনকে ঘিরে নেতা-কর্মীরাও চাঙ্গা হয়ে উঠেছেন। আর এর মধ্য দিয়ে দীর্ঘদিন পর আবারও আওয়ামী লীগের সহযোগী, ভ্রাতৃপ্রতিম সংগঠনগুলোর সম্মেলন শুরু হতে যাচ্ছে। কৃষক লীগকে দিয়ে শুরু হয়ে ২৩ নভেম্বর যুবলীগের কংগ্রেসের মধ্যে দিয়ে শেষ হবে এ সম্মেলন। এরপরে ডিসেম্বর মাসে অনুষ্ঠিত হবে আওয়ামী লীগের জাতীয় সম্মেলন।

এ সম্পর্কিত আরও খবর