এক নজরে কৃষক লীগের ১০ম জাতীয় সম্মেলন

আওয়ামী লীগ, রাজনীতি

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তাটোয়েন্টিফোর.কম, ঢাকা | 2023-08-27 12:16:51

নেতা-কর্মীদের ব্যাপক উৎসাহ উদ্দীপনায় জাঁকজমকপূর্ণ পরিবেশে বাংলাদেশ কৃষক লীগের ১০ম জাতীয় সম্মেলন অনুষ্ঠিত হয়েছে।

রাজধানীর সোহরাওয়ার্দী উদ্যানে সম্মেলনের ব্যতিক্রমী মঞ্চ নির্মাণ, সুশৃঙ্খল ব্যবস্থাপনা, হাজারো নেতা-কর্মী ও ডেলিগেট কাউন্সিলরদের সুশৃঙ্খল উপস্থিতি সম্মেলনকে করেছে স্মরণীয়। সম্মেলনে প্রধান অতিথি ছিলেন সাংগঠনিক নেত্রী আওয়ামী লীগ সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

পায়রা ও বেলুন উড়িয়ে সম্মেলনের উদ্বোধন করেন আওয়ামী লীগ সভাপতি/ছবি: পিআইডি

বুধবার (৬ নভেম্বর) সকাল ১১টা ১০ মিনিটে সোহরাওয়ার্দী উদ্যানে স্থাপিত সম্মেলনস্থলে এসে উপস্থিত হন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। প্রধানমন্ত্রী সম্মেলন স্থলে উপস্থিত হয়ে মূল মঞ্চের বাম পাশে থাকা ছোট উন্মুক্ত মঞ্চে দাঁড়িয়ে জাতীয় পতাকা উত্তোলন করেন। এ সময় মাইকে জাতীয় সঙ্গীত পরিবেশিত হয়। এ সময় কৃষক লীগের কেন্দ্রীয় ও জেলা ইউনিটের নেতৃবৃন্দ দলীয় পতাকা উত্তোলন করেন। এরপর শান্তির প্রতীক পায়রা ও বেলুন উড়িয়ে সম্মেলনের উদ্বোধন করেন আওয়ামী লীগ সভাপতি।

প্রধানমন্ত্রী মূল মঞ্চে প্রবেশ করলে উপস্থিত নেতা-কর্মীরা স্লোগানে স্লোগানে তাদের নেত্রীকে স্বাগত জানান। প্রধানমন্ত্রীও হাত নেড়ে কর্মীদের সম্ভাষণের জবাব দেন। এরপর তিনি মঞ্চে আসন গ্রহণ করেন। প্রথমে চারটি পবিত্র ধর্মগ্রন্থের কিয়দংশ পাঠ করা হয়।

 প্রধানমন্ত্রী হাত নেড়ে কর্মীদের সম্ভাষণের জবাব দেন/ ছবি: পিআইডি

এরপর প্রধানমন্ত্রীর হাতে ফুলের তোড়া তুলে দিয়ে স্বাগত জানান কৃষক লীগের যুগ্ম সাধারণ সম্পাদক অ্যাডভোকেট উম্মে কুলসুম স্মৃতি, সাংস্কৃতিক সম্পাদক হোসনে আরা। প্রধানমন্ত্রীকে ব্যাজ পড়িয়ে দেন শামীমা শাহরিয়ার। এরপর প্রধানমন্ত্রী কৃষকের কণ্ঠ স্মরণিকার মোড়ক উন্মোচন করেন।৷

মোড়ক উন্মোচনের পর শুরু হয় উদ্বোধনী সাংস্কৃতিক পরিবেশনা। যদি রাত পোহালে শোনা যেত বঙ্গবন্ধু মরে নাই,  কৃষক লীগের থিম সং -কৃষক বাঁচাও/দেশ বাঁচাও-শেখ হাসিনার নির্দেশ, স্বাধীনতা কখনো ঘোষণা হত না যদি না থাকত স্বাধীনতার ঘোষক/শেখ মুজিবর স্বাধীনতার ঘোষক এ কথা জানে বিশ্বের লোক- সঙ্গীত পরিবেশন করা হয়। মাঠের সবুজ থেকে লাল, বাংলাদেশের বুক এতই বিশাল'সহ দুটি গানের সাথে দলীয় নৃত্য পরিবেশন করা হয়।

এরপর শোক প্রস্তাব পাঠ করেন কৃষক লীগের দপ্তর নাজমুল ইসলাম পানু। এরপর শহীদদের স্মরণে এক মিনিট নীরবতা পালন করা হয়।

অভ্যর্থনা কমিটির আহ্বায়ক সংগঠনের সহ সভাপতি শরীফ আশরাফ স্বাগত বক্তব্য দেন। সাংগঠনিক প্রতিবেদন উপস্থাপন করেন কৃষক লীগের সাধারণ সম্পাদক অ্যাডভোকেট খন্দকার শামসুল হক রেজা।

শুভেচ্ছা বক্তব্য দেন সর্বভারতীয় কৃষাণ সভার সাধারণ সম্পাদক অতুল কুমাড় রঞ্জন। বিশেষ অতিথির বক্তব্য দেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহণ ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের। বেলা ১২টা ৪০ মিনিটে সম্মেলনে সভাপতির বক্তব্য দেন কৃষক লীগের সভাপতি মোতাহার হোসেন মোল্লা।

১২টা ৫০ মিনিটে সম্মেলনের প্রথম অধিবেশনে প্রধান অতিথির বক্তব্য দেয়া শুরু করেন আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনা। দীর্ঘ ৪২ মিনিট বক্তব্য দেন তিনি। এরপর প্রথম অধিবেশনের সমাপ্তি ঘোষণা করা হয়।

সম্মেলনের দ্বিতীয় অধিবেশন বিকেল তিনটা থেকে ইঞ্জিনিয়ার্স ইন্সটিটিউশনের মিলনায়তনে শুরু হয়েছে। সেখান থেকে কাউন্সিলরা আগামীর নেতৃত্ব নির্বাচন করবেন।

এ সম্পর্কিত আরও খবর