সাত দশকের আওয়ামী লীগ নিয়ে অন্য দল গুলোর মূল্যায়ন

, রাজনীতি

তপন কান্তি রায়, স্টাফ করেস্পন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-25 10:27:01

ঢাকা: বাংলাদেশ রাষ্ট্র প্রতিষ্ঠাসহ বাঙালির জাতির সব অর্জনে আওয়ামী লীগের সক্রিয় ভূমিকা থাকলে সাত দশকের পুরানো রাজনীতিক দলটি নিয়ে অন্য দলগুলো কী ভাবছে, তাদের মধ্যে ভিন্ন ভিন্ন মূল্যায়ন পাওয়া গেছে।

রাজনীতিক দলগুলোর কেউ কেউ বলছে, আওয়ামী লীগের পথচলা জনমানুষের জন্য আগে যেমন ছিল, এখনও তেমনই আছে। আবার  কেউ কেউ বলছে, দলটির দীর্ঘ গণতান্ত্রিক সংগ্রামী ঐতিহ্য ও আদর্শ থেকে অনেকটাই সরে এসেছে।

১৯৪৯ সালের ২৩শে জুন থেকে ২০১৮ এর ২৩শে জুন- এই দীর্ঘ পথচলায় দলটির সফল, ভবিষ্যতের বাংলাদেশে পেতে হলে বঙ্গবন্ধুর আদর্শ ও দর্শন ধরে এগিয়ে যেতে হবে বলে মনে করেন ওয়ার্কার্স পার্টির সাধারণ সম্পাদক ফজলে হোসেন বাদশা।

তিনি বার্তা২৪.কমকে বলেন, বাংলাদেশের স্বাধীনতা ও বিকাশে পাকিস্তান আওয়ামী মুসলিম লীগ ১৯৪৯ সালে প্রতিষ্ঠা হলে মাওলানা ভাসানী ও  বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের অসামান্য ভূমিকায় ‘মুসলিম’ শব্দটি বাদ দিয়ে আওয়ামীলীগ করায় নিঃসন্দেহে ইতিবাচক।

“এই ইতিবাচক দিক থেকে ভাষা আন্দোলন এবং ৭মার্চেই পর মুজিবনগরে তাজউদ্দিন আহমেদের দেশ মুক্তির ভূমিকা মুখ্য ছিল। স্বাধীনতার পর বঙ্গবন্ধু ও তার সপরিবারকে হত্যার পর আওয়ামী লীগের হাল ঠিক মতো ধরছে জননেত্রী শেখ হাসিনা। “

ভবিষ্যতের বাংলাদেশ পেতে হলে বঙ্গবন্ধুর আদর্শ ও দর্শন ধরে এগিয়ে যেতে হবে বলে মনে করে তিনি।

তিনি বলেন, “মনে রাখা দরকার বঙ্গবন্ধুর যে আদর্শ ও দর্শন নিয়ে প্রতিষ্ঠিত হয়েছিল, সেই আদর্শ ও দর্শন ধরে এগিয়ে যেতে হবে। তাহলে সত্যিকারে ভবিষ্যতের বাংলাদেশ পাব। ”

বাসদ এর সাধারণ সম্পাদক খালেকুজ্জামান ভূঁইয়া বার্তা২৪.কমকে বলেন, “১৯৪৯ সাল থেকে ১৯৭১ সাল পর্যন্ত ওদের(আওয়ামী লীগ) একটা সংগ্রাম ভূমিকা ছিল। এই সংগ্রাম ভূমিকা পালন করতে গিয়ে গণতান্ত্রিক চেতনার মূল্যবোধ, ধর্মনিরপেক্ষতা ও ধর্ম নিরপেক্ষারতার মূল্যবোধসহ সামাজতান্ত্রিক মূল্যবোধকে আত্তীকরণ করেছিল।

“এইসব সংগ্রামের দলটি তখন জনগণের কাছে দায়বদ্ধতা ছিল। দলের তাদের কর্মীদের মধ্যে গণতান্ত্রিক সংস্কৃতি বা আচরণ ছিল। কিন্তু ক্ষমতাসীন হওয়ার পর বাহাত্তুর পরবর্তী সময়ে সেই বিষয়গুলি ধীরে ধীরে বিসর্জন দিয়েছে।

 “এইসব বিষয় থেকে সরে আসার ফলে জনগণের প্রতি তাদের নেতাকর্মীদের যে দায়বদ্ধতা, শোষণমুক্ত যে সমাজের গঠনের প্রত্যয় এবং ধর্মনিরপেক্ষতা থেকে পাশ্চাৎগ্রামীতে অবস্থানে চলে এসেছে দলটি ।“

যে আদর্শ নিয়ে আওয়ামী লীগের সৃষ্টি হয়েছিল তা থেকে এখন অনেকটাই সরে এসেছে দলটি বলে মনে করে তিনি।

সিপিবি সাধারণ সম্পাদক মো. শাহ আলম বার্তা২৪.কমকে বলেন, “দীর্ঘ গণতান্ত্রিক ঐতিহ্য ছিল দলটির। কিন্তু  এখন অর্থ, শক্তি ও বেসামরিক আমলার নির্ভরতা, এখন সাম্প্রদায়িকতার সাথে আপোষ। এই দলের গণতান্ত্রিক ঐতিহ্য এখন আত্নাসৎ হয়ে গেছে। এটা জাতির জন্য ভালো না, বিপদজনক। এটা একটা ক্ষতিকর অবস্থা।”

জাতীয় পার্টির ভাইস চেয়ারম্যান অধ্যাপক ইকবাল হোসেন রাজু বার্তা২৪.কমকে বলেন, “দলটি জন্মের পর বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নেতৃত্বে ভাষা আন্দোলন থেকে মুক্তিযুদ্ধের মাধ্যমে দেশের স্বাধীনতা এনে দিয়েছে । এইগুলোই দীর্ঘ পথচলায় গৌবরময় অর্জন আর সাফল্য। বর্তমানে দেশের উন্নয়নে জোটের সরকার কাজ করছে। দেশকে এগিয়ে নিয়ে যাচ্ছে।”

এ সম্পর্কিত আরও খবর