আমরা কি জাতি হিসেবে কোমায়, প্রশ্ন আলালের

বিএনপি, রাজনীতি

স্পেশাল করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা | 2023-08-11 04:44:27

আমরা কি জাতি হিসেবে (বিদ্যুৎ খাত) কোমায় আছি, না হলে এখনো কেন কুইক রেন্টাল বিদ্যুৎকেন্দ্র অব্যাহত থাকবে? কুইক রেন্টালের কড়া সমালোচনা করে এমন প্রশ্ন তুলেছেন বিএনপির যুগ্ম মহাসচিব মোয়াজ্জেম হোসেন আলাল।  

বৃহস্পতিবার (২৮ নভেম্বর) বাংলাদেশ এনার্জি রেগুলেটরি কমিশনে (বিইআরসি) বিদ্যুতের পাইকারি দাম বৃদ্ধির প্রস্তাবের ওপর গণশুনানিতে এ প্রশ্ন তোলেন তিনি।

বিদ্যুতের দাম বৃদ্ধির গণশুনানিতে এদিন প্রথম বিএনপির প্রতিনিধির উপস্থিতি লক্ষণীয়। এর আগে কোনো শুনানিতে বিএনপির কোনো প্রতিনিধির উপস্থিতি দেখা যায় নি। আলাল বলেন, কারাগারে যদি না থাকি তাহলে আবার শুনানিতে দেখা হবে।

মোয়াজ্জেম হোসেন আলাল বলেন, কুইক রেন্টাল চালু করা হয় যখন আমাদের এই খাতের অবস্থা খারাপ ছিল। এখন যেহেতু চালু আছে, তাহলে কি আমরা কোমায় আছি? সরকার আনুকূল্যে থাকা কিছু কোম্পানির তেলভিত্তিক বিদ্যুৎকেন্দ্র বসিয়ে বসিয়ে টাকা দিচ্ছে। এক রিপোর্টে দেখেছি বছরে ১৫ হাজার কোটি টাকা ক্যাপাসিটি চার্জ দেওয়া হয়েছে। আগামীতে তা আরও বাড়বে।

বিদ্যুৎ খাতের ইনডেমনিটি বহাল থাকা নিয়েও প্রশ্ন তোলেন বিএনপির এই নেতা। 

বিপিডিবির কাছে জানতে চান, কবে নাগাদ রেন্টাল বন্ধ হবে। জবাবে বিপিডিবির জিএম কাওছার আমীর আলী বলেন, নতুন করে আর রেন্টাল দেওয়া হচ্ছে না। এখন যেগুলো চলমান রয়েছে, মেয়াদান্তে সেগুলো বন্ধ করা হবে। ঠিক কবে নাগাদ বন্ধ হবে পাল্টা প্রশ্ন করলেও দিনক্ষণ জানাতে পারেননি বিপিডির জিএম।

আলাল বলেন, এখানে এসে দেখলাম বিভিন্ন শুনানিতে ক্যাব যে সুপারিশ দিয়েছে, সেই ২৩ সুপারিশের মধ্যে মাত্র একটি বাস্তবায়ন করা হয়েছে। তারও সামগ্রিক মূল্যমান অনেক কম। এটি হতাশাজনক। 

এ সম্পর্কিত আরও খবর