বিএনপি আন্দোলনে নামলে আদালত অবমাননা হবে: তথ্যমন্ত্রী

আওয়ামী লীগ, রাজনীতি

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা | 2023-08-26 02:31:51

আওয়ামী লীগের প্রচার ও প্রকাশনা সম্পাদক এবং তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ বলেছেন, বিএনপি যদি বিচার না মানে, আইন না মানে, আদালত না মানে, আদালতের রায়ের বিরুদ্ধে রাজপথে নামে, আমি মনে করি, তাহলে আদালত অবমাননা হবে। সেক্ষেত্রে আদালত স্বপ্রণোদিত হয়ে কিছু করে কী না সেটিই দেখার বিষয়।

বুধবার (৪ ডিসেম্বর) বেলা সাড়ে ১১টায় সোহরাওয়ার্দী উদ্যানে আসন্ন আওয়ামী লীগ সম্মেলনের মঞ্চ পরিদর্শন শেষে সাংবাদিকদের সঙ্গে মতবিনিময়কালে তিনি এসব কথা বলেন।

৫ ডিসেম্বর খালেদা জিয়ার কারামুক্তির না হলে আন্দোলনে নামার ঘোষণা দিয়েছেন বিএনপি নেতারা। এ প্রসঙ্গে জানতে চাইলে ড. হাছান মাহমুদ বলেন, আন্দোলনটা কার বিরুদ্ধে? আন্দোলনটা কি আদালতের বিরুদ্ধে? কারণ জামিন দেয়ার এখতিয়ার সরকারের নয়, আদালতের। তাহলে তারা আদালতের বিরুদ্ধে আন্দোলনে নামবে? সেটিই তো মনে হয়। সেটিই হচ্ছে মূল বিষয়। তাদের এ বক্তব্যের মাধ্যমে এটিই প্রমাণ হয় যে তারা আইন মানে না, আদালত মানে না, দেশের বিচার মানে না।

সাংবাদিকদের সঙ্গে কথা বলছেন হাছান মাহমুদ, ছবি: সুমন শেখ

আওয়ামী লীগের সম্মেলন রাজনীতিতে গুরুত্বপূর্ণ বিষয় মন্তব্য করে তিনি আরো বলেন, আওয়ামী লীগের সম্মেলনের মাধ্যমে আওয়ামী লীগে নতুন রক্ত সঞ্চালিত হয়। নবীণ প্রবীণের সমন্বয়ে নতুন নেতৃত্ব তৈরি হয়। ১৯৬৬ সালে তখনকার পূর্বপাকিস্তান আওয়ামী লীগের সম্মেলন হয়েছিল। সে সম্মেলনের সম্মেলন সংগীত ছিল আমার সোনার বাংলা আমি তোমায় ভালোবাসি। যেটি পরেেআমাদের জাতীয় সংগীত হিসেবে প্রতিষ্ঠিত হয়েছে। সুতরাং আওয়ামী লীগের সম্মেলনে জাতিকে এগিয়ে নেয়ার জন্য, দেশকে এগিয়ে নেয়ার জন্য, সমাজ পরিবর্তনের জন্য দিক নির্দেশনা থাকে। সেটিকে আরো বেগবান করার ক্ষেত্রে, রাজনীতিকে পরিশুদ্ধ করার ক্ষেত্রে এবং রাজনীতি থেকে দুর্বৃত্তায়ন, যেটি জিয়াউর রহমান, এরশাদ এবং খালেদা জিয়া করেছিলেন, সেটি থেকে মুক্ত করার ক্ষেত্রে আগামী সম্মেলন একটি মাইলফলক হয়ে থাকবে।

প্রসঙ্গত, চলতি মাসের ২০ ও ২১ ডিসেম্বর আওয়ামী লীগের ২১তম জাতীয় সম্মেলন অনুষ্ঠিত হতে যাচ্ছে।

এ সম্পর্কিত আরও খবর