স্বাধীনতার ৪৮ বছর পরেও গণতন্ত্র আজ বিলীন

বিএনপি, রাজনীতি

উপজেলা করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, সাভার (ঢাকা) | 2023-08-20 19:12:37

বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেছেন, স্বাধীনতা যুদ্ধের মুল চেতনা ছিলো একটি গণতান্ত্রিক সমাজ ব্যবস্থা প্রতিষ্ঠা করা। কিন্তু দুর্ভাগ্যের বিষয় আজ স্বাধীনতার ৪৮ বছর পরেও এই দেশ থেকে গণতন্ত্র বিলীন হয়েছে। এই দেশে আজ মানুষের কোন অধিকার নেই, ভোটের অধিকার নেই ও গণতান্ত্রিক অধিকারগুলো হরণ করা হয়েছে।

সোমবার (১৬ ডিসেম্বর) মহান বিজয় দিবসে সাভারের জাতীয় স্মৃতিসৌধে জাতির শ্রেষ্ঠ সন্তানদের শ্রদ্ধা নিবেদন শেষে সাংবাদিকদের তিনি এসব কথা বলেন।

তিনি আরও বলেন, আজকের এই দিনে আমরা দীর্ঘ নয় মাস রক্তক্ষয়ী যুদ্ধ করে দেশ স্বাধীন করেছিলাম। স্বাধীনতার মহান ঘোষক রাষ্ট্রপতি জিয়াউর রহমানের স্বাধীনতার ঘোষণার মধ্য দিয়ে আমরা একটি স্বাধীন ভূখণ্ড লাভ করেছিলাম। স্বাধীনতা যুদ্ধের মুল চেতনা ছিলো একটি গণতান্ত্রিক সমাজ ব্যবস্থা। কিন্তু দুর্ভাগ্যের বিষয় আজ স্বাধীনতার ৪৮ বছর পরেও এই দেশ থেকে গণতন্ত্র বিলীন হয়ে গেছে।

এসময় মির্জা ফখরুল বলেন, সবচেয়ে দুঃখজনক বিষয় যিনি স্বাধীনতা যুদ্ধের ঘোষণা দিয়েছিলেন তার সহধর্মিনী পাকিস্তানী বাহীনীর হাতে বন্দী হয়েছিলেন। আজ তাকেই কারাগারে আটকে রাখা হয়েছে। তিনি দীর্ঘ ৯ বছর স্বৈরাচারী বিরোধী আন্দোলন করেছেন। তিনি তিনবার প্রধানমন্ত্রী নির্বাচিত হয়েছিলেন জনগণের ভোটে। দুই বার বিরোধী দলীয় নেত্রী হয়েছিলেন। তাকে আজ অন্যায়ভাবে কারাগারে আটকে রাখা হয়েছে। আমরা আজকের এই দিনে শপথ গ্রহণ করছি যে চেতনার পক্ষে আমরা মুক্তিযুদ্ধ করেছিলাম সেই চেতনাকে সামনে নিয়ে সমস্ত জনগণকে ঐক্যবদ্ধ করে গণতন্ত্রকে মুক্তি করা হবে ও দেশনেত্রীকে মুক্ত করা হবে।

এ সম্পর্কিত আরও খবর