জাপায় রওশনের জন্য সৃজিত হচ্ছে নতুন পদ!

জাতীয় পার্টি, রাজনীতি

সেরাজুল ইসলাম সিরাজ, স্পেশাল করেসপন্ডেন্ট, ঢাকা | 2023-08-31 20:16:43

গোলাম মোহাম্মদ (জি এম) কাদের জাতীয় পার্টির চেয়ারম্যান থাকছেন, আর রওশন এরশাদকে সৃজিত সম্মানজনক পদে বসানোর জোর গুঞ্জন শোনা যাচ্ছে। তেমনটি হলে রওশন এরশাদের জন্য প্রধান উপদেষ্টা অথবা প্রধান পৃষ্ঠপোষক পদ গঠনতন্ত্রে যুক্ত হতে পারে।

সূত্র জানিয়েছে, কয়েকজন সিনিয়র প্রেসিডিয়াম সদস্য এ বিষয়ে দূতিয়ালি করে যাচ্ছেন। তারা চেষ্টা করছেন একটি সমঝোতার মাধ্যমে কাউন্সিল সম্পন্ন করতে। সিনিয়র নেতা রওশন এরশাদের মর্যাদার প্রশ্নে এই উদ্যোগ নেওয়া হয়েছে। এর আগে আরেকটি প্রস্তাব উঠেছিল। সেটি হলো রওশনের জন্য চেয়ারম্যান আর জিএম কাদেরের জন্য কার্যকরী চেয়ারম্যান পদ। সেই প্রস্তাব জিএম কাদের নাকোচ করে দিয়েছেন। এখন রওশন এরশাদের সম্মতি পেলেই বিষয়টি গঠনতন্ত্রে অন্তর্ভুক্ত করা হবে।

গঠনতন্ত্র সংশোধনী কমিটি সব ধরনের প্রস্তুতি নিয়ে রেখেছেন। আজকালের মধ্যে চূড়ান্ত হলে শুক্রবার (২৭ ডিসেম্বর) প্রেসিডিয়ামের বৈঠকে বিষয়টি তোলা হতে পারে। সম্মানজনক (অনাররি) এই পদের ক্ষমতা ও কার্যাবলি সীমিতই থাকবে। এ ছাড়া অতিরিক্ত মহাসচিব পদও সৃজন হতে পারে বলে সূত্র জানিয়েছে।

কঠোর গোপনীয়তার মধ্যদিয়ে এই প্রক্রিয়া চালানো হচ্ছে। কেউই মুখ খুলতে চাইছে না। গঠনতন্ত্র সংশোধন কমিটির সদস্যরাও রাখঢাক করে চলছেন। কোনো মন্তব্য করতে রাজি হচ্ছেন না।

গঠনতন্ত্র কমিটির প্রধান জাতীয় পার্টির প্রেসিডিয়াম সদস্য সুনীল শুভ রায়ের কাছে প্রশ্ন ছিল গঠনতন্ত্রে কোনো সংশোধনী আসছে কি না? জবাবে বার্তা২৪.কমকে তিনি বলেন, এখনই বলার মতো কিছু নেই। পার্টির চেয়ারম্যানের সঙ্গে পরামর্শ করার সুযোগ পাচ্ছি না। তিনি কি গাইডলাইন দেন তারপর বলতে পারবো কি সংশোধনী আসছে।

পার্টির চেয়ারম্যান জিএম কাদের (এমপি) বার্তা২৪.কমকে বলেছেন, সব বিষয়ে আগে প্রকাশ করা যায় না। কিছু কিছু বিষয় থাকে গোপনীয়তা রক্ষা করা গেলেই ভালো।

পার্টির সিনিয়র নেতাদের সঙ্গে কথা বলে জানা গেছে, বয়সগত কারণে রওশন এরশাদ পার্টির পূর্ণাঙ্গ দায়িত্ব নিতে চান না। তবে মর্যাদার দিকে থেকে জিএম কাদের’র নিচেও নামতে চান না। এটাকেই দাবার গুটি হিসেবে ব্যবহার করতে চাইছেন রওশনের ঘনিষ্ঠ কিছু নেতা। তারা চান না জিএম কাদেরের একচ্ছত্র ক্ষমতা। তারা ক্ষমতা ছেড়ে দিলেও ঘুড়ির নাটাই ধরে রাখতে চাইছেন। তারাই রওশনকে সামনে রেখে খেলতে চাইছেন।

যে কারণে আর মাত্র দু’দিন অবশিষ্ট থাকলেও এরশাদবিহীন জাতীয় পার্টির প্রথম কাউন্সিল নিয়ে সংশয় কাটছে না। এরইমধ্যে জিএম কাদের’র চেয়ারম্যানশীপ নিয়ে চ্যালেঞ্জ করে রিট দায়ের হয়েছে। সে বিষয়টিও ভাবিয়ে তুলছে নেতাকর্মীদের।

রওশন এরশাদের জন্য এবারেই প্রথম পদসৃজন হচ্ছে এমনটি নয়। এর আগেও ২০১৬ সালের কাউন্সিলে তার জন্য সিনিয়র কো-চেয়ারম্যান পদ সৃজন করা হয়। ওই কাউন্সিলের পূর্বে রংপুরের এক জনসভায় ছোটভাই জিএম কাদেরকে পার্টির কো-চেয়ারম্যান ঘোষণা করেছিলেন হুসেইন মুহম্মদ এরশাদ। এই ঘটনায় বেঁকে বসেছিলেন পার্টির সিনিয়র নেতা রওশন এরশাদ। তার পক্ষ নিয়েছিলেন তৎকালীন মহাসচিব জিয়াউদ্দিন আহমেদ বাবলু, সিনিয়র প্রেসিডিয়াম সদস্য ব্যারিস্টার আনিসুল ইসলাম মাহমুদ।

তখন এরশাদকে চ্যালেঞ্জ করে আলাদা পার্টি গঠনের প্রস্তুতি নিচ্ছিলেন রওশন অনুসারীরা। এরশাদ অনেকটা বাধ্য হয়ে রওশনকে সিনিয়র কো-চেয়ারম্যান ঘোষণা করেন। যা পরে ২০১৬ সালের কাউন্সিলে গঠনতন্ত্রে যুক্ত করা হয়।

এ সম্পর্কিত আরও খবর