ঢাকার দুই সিটিতে আ’লীগের মেয়র প্রার্থী আতিকুল ও তাপস

আওয়ামী লীগ, রাজনীতি

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা | 2023-09-01 16:56:21

ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি করপোরেশন নির্বাচনের মেয়র পদে প্রার্থী চূড়ান্ত করেছে আওয়ামী লীগ। উত্তরে আতিকুল ইসলাম এবং দক্ষিণে ব্যারিস্টার শেখ ফজলে নুর তাপসকে চূড়ান্তভাবে দলীয় মনোনয়ন দেওয়া হয়েছে।

রোববার (২৯ ডিসেম্বর) ধানমন্ডির আওয়ামী লীগ সভাপতির রাজনৈতিক কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে চূড়ান্ত মেয়র প্রার্থীর নাম ঘোষণা করেন দলটির সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের। এ সময় দুই সিটি করপোরেশন নির্বাচনের দলীয় সমর্থনপ্রত্যাশী কাউন্সিলরদের নামও ঘোষণা করেন তিনি।

 ওবায়দুল কাদের তার কার্যালয়ে  চূড়ান্ত মেয়র প্রার্থীর নাম ঘোষণা করেন

কাদের বলেন, দলীয় সভাপতি শেখ হাসিনার নির্দেশক্রমে মনোনয়ন বোর্ডের সভা শেষে প্রার্থী চূড়ান্ত করা হয়েছে।

সংবাদ সম্মেলনে কাদের বলেন, প্রার্থী চূড়ান্তের বিষয়ে যারা নমিনেশন চেয়েছিলেন সবার ব্যাকগ্রাউন্ড, জনপ্রিয়তা, কে কতটা উইনেবল এ বিষয়টা বিবেচনা করে শেখ হাসিনা সর্বসম্মত সিদ্ধান্ত নিয়েছেন। যারা অ্যাকসেপ্টেবল ও উইনেবল তাদের মনোনয়ন দেওয়া হয়েছে।

সংবাদ সম্মেলনে আরও উপস্থিত ছিলেন প্রেসিডিয়াম সদস্য জাহাঙ্গীর কবির নানক, আবদুর রহমান, যুগ্ম সাধারণ সম্পাদক মাহবুবউল আলম হানিফ, আফম বাহাউদ্দিন নাছিম, সাংগঠনিক সম্পাদক এসএম কামাল হোসেনসহ আরো অনেকে।

এর আগে শনিবার (২৮ ডিসেম্বর) গণভবনে অনুষ্ঠিত দলের স্থানীয় সরকার মনোনয়ন বোর্ডের সভা শেষে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের সাংবাদিকদের বলেছিলেন, বিচার–বিশ্লেষণ ও পর্যালোচনা করা হচ্ছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনাও নানা মাধ্যম থেকে তথ্য সংগ্রহ করছেন। সবকিছু বিচার–বিশ্লেষণ করতে একটু সময় লাগছে।

২৫ ডিসেম্বর দলীয় মনোনয়ন ফরম সংগ্রহ করে উত্তাপ ছড়ান ঢাকা-১০ আসনের সাংসদ ও বঙ্গবন্ধু আওয়ামী আইনজীবী পরিষদের সদস্যসচিব শেখ ফজলে নুর। সেদিনেই তৈরি হয় আওয়ামী লীগের বর্তমান মেয়র সাঈদ খোকনের বাদ পড়ার গুঞ্জন।

আওয়ামী লীগ সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার ফুফাতো ভাই যুবলীগের প্রতিষ্ঠাতা শেখ ফজলুল হক মনির ছেলে শেখ ফজলে নুর। তিনি ঢাকা-১০ আসনের সাংসদ হিসেবে গত তিন সংসদে প্রতিনিধিত্ব করছেন। তাঁর বড় ভাই শেখ ফজলে শামস পরশ যুবলীগের চেয়ারম্যান নির্বাচিত হন।

উপ-নির্বাচনে ডিএনসিসির প্রয়াত মেয়র আনিসুল হকের স্থলাভিষিক্ত হন আতিকুল ইসলাম। গত ২৮ ফেব্রুয়ারি অনুষ্ঠিত ডিএনসিসি উপ-নির্বাচনে মেয়র হিসেবে নির্বাচিত হন আতিকুল ইসলাম। তিনি ২০১৩-১৪ মেয়াদে বাংলাদেশ পোশাক প্রস্তুতকারক ও রপ্তানিকারক সমিতির (বিজিএমইএ) সভাপতি হিসেবে দায়িত্ব পালন করেছেন।

আগামী ৩০ জানুয়ারি দুই সিটিতে ভোট হবে ইলেকট্রনিক ভোটিং মেশিনে (ইভিএম)।

এ সম্পর্কিত আরও খবর