সুষ্ঠু হবে না ধরে নিয়েই নির্বাচনে বিএনপি

বিএনপি, রাজনীতি

মো. আকরাম হোসেন, স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা | 2023-08-12 06:49:41

সংবিধান সংশোধনীর মাধ্যমে তত্ত্বাবধায়ক সরকারের অধীনে নির্বাচনের আইন বাতিল করে দলীয় সরকারের অধীনে নির্বাচনের আইন সংসদে পাস করে বর্তমান ক্ষমতাসীন আওয়ামী লীগ।

তারপর থেকে সংসদ নির্বাচনসহ স্থানীয় ও জাতীয় পর্যায়ের সব নির্বাচনে ে বিএনপি অংশগ্রহণের আগে বিভিন্ন শর্ত জুড়ে দিয়েছে, কয়েকটি নির্বাচনে অংশ নেয়নি, আবার অধিকাংশ নির্বাচনে অংশ নিলেও শেষ মুহূর্তে এসে বর্জন করেছে। তবে প্রথমবারের মত কোনো দ্বিধা ও শর্ত ছাড়াই আসন্ন ঢাকার দুই সিটি করপোরেশন নির্বাচনের মাঠে নেমেছে বিএনপি।

এরই মধ্যে দুই সিটি করপোরেশনের জন্য মেয়র প্রার্থীর নামও ঘোষণা করেছে বিএনপি। ঢাকা উত্তর সিটি করপোরেশনে (ডিএনসিসি) মেয়র পদে তাবিথ আউয়াল এবং দক্ষিণ সিটি করপোরেশনে (ডিএসসিসি) মেয়র পদে প্রকৌশলী ইশরাক হোসেনকে চূড়ান্তভাবে দলীয় মনোনয়ন দেওয়া হয়েছে। অন্যদিকে কাউন্সিলরদের নাম চূড়ান্ত করার জন্য রোববার (২৯ ডিসেম্বর) সাক্ষাৎকার নেয়া হচ্ছে।

আসন্ন ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি করপোরেশন নির্বাচন অবাধ, সুষ্ঠু ও নিরপেক্ষ হবে না ধরে নিয়েই এতে অংশগ্রহণ করেছে বিএনপি। বিভিন্ন জায়গায় বিএনপির নীতিনির্ধারণী পর্যায়ের নেতাদের বক্তব্য থেকে জানা যায়, দলটির চেয়ারপারসন খালেদা জিয়ার মুক্তি ও গণতন্ত্র পুনরুদ্ধার আন্দোলন-সংগ্রামের অংশ হিসেবে এ নির্বাচনে অংশ নেওয়ার সিদ্ধান্ত নিয়েছে তারা।

বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেছেন, তত্ত্বাবধায়ক সরকারের অধীনে ছাড়া বর্তমান নির্বাচন কমিশনের অধীনে ও বর্তমান সরকারের অধীনে কোনো নির্বাচন সুষ্ঠু ও অবাধ হতে পারে না। জনগণ যে রায় দেয়, সে রায় এখানে প্রতিফলিত হয় না। তাছাড়া ইভিএমের মাধ্যমে ভোট গ্রহণের পদ্ধতি ত্রুটিপূর্ণ। এখানে জনগণের রায় প্রতিফলিত হবে না, তাই আমরা বিশ্বাস করি, এ নির্বাচন সুষ্ঠু হওয়ার সম্ভাবনা খুব কম। তারপরও আমরা গণতন্ত্রে বিশ্বাস করি বলে নির্বাচনে অংশ নিই। খালেদা জিয়ার মুক্তির আন্দোলন, গণতন্ত্র পুনরুদ্ধার, জনগণের ভোটের অধিকার ফিরিয়ে দেয়ার আন্দোলন-সংগ্রামের অংশ হিসেবে আমরা নির্বাচনে যাচ্ছি।

আসন্ন ঢাকা সিটি করপোরেশন নির্বাচনে অংশ নেয়ার প্রেক্ষাপট বর্ণনা করতে গিয়ে বিএনপির স্থায়ী কমিটির সদস্য গয়েশ্বর চন্দ্র রায় বলেন, জনগণ ভোট দিতে পারবে না, তারপরও মনে করে নির্বাচন। নির্বাচন কমিশনের প্রতি শুধু আমাদের না, সারাদেশের মানুষেরই আস্থা নেই। তারপরও আমরা জেনে শুনে বিষ পান করছি।

দলীয় সিদ্ধান্ত অনুযায়ী উপজেলা নির্বাচনে না গেলেও ঢাকার দুই সিটি নির্বাচনের জন্য অনেক আগে থেকে বিএনপি প্রস্তুতি নিয়েছে বলে একাধিক সূত্রে জানা গেছে। এজন্য ডিএনসিসি ও ডিএসসিসির দুই মেয়র প্রার্থীকে সবুজ সংকেত দিয়ে মাঠে থাকতে বলেছিলেন দলটির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান।

সুষ্ঠু হবে না ধরে নিয়েই কোনো ধরনের শর্ত ও দ্বিধা ছাড়া বিএনপির এ নির্বাচনে অংশগ্রহণ নিয়ে গুঞ্জন উঠেছে রাজনৈতিক অঙ্গনে। ধারণা করা হচ্ছে, খালেদা জিয়ার মুক্তি ও একাদশ জাতীয় সংসদ নির্বাচনের বর্ষপূর্তি হলেও যেহেতু কোনো আন্দোলনের সিদ্ধান্তে আসতে পারেনি বিএনপি, তাই আন্দোলন থেকে তৃণমূলের দৃষ্টি সরাতে এ নির্বাচনে এসেছে দলটি। পাশাপাশি নির্বাচনের ফলাফল যাই হোক, দীর্ঘদিন ঝিমিয়ে থাকা তৃণমূল নেতাকর্মীদের চাঙ্গা করতে বিএনপি এ নির্বাচনকে ভালো সুযোগ মনে করছে।

এ সম্পর্কিত আরও খবর