সিটি নির্বাচন একটা লোক দেখানো নির্বাচন: মওদুদ

বিএনপি, রাজনীতি

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা | 2023-09-01 16:42:33

আমরা ঢাকা সিটি করপোরেশন নির্বাচনে অংশগ্রহণ করব। জনগণ যদি ভোট দিতে পারে তাহলে বিপুল ভোটে আমরাই নির্বাচিত হব। কিন্তু নির্বাচনে খুব হৈচৈ হবে, মিছিল হবে, নির্বাচনের দুদিন আগে দেখবেন সব ঠান্ডা। একদিকে গ্রেফতার আর আরেকদিকে ভোট চলছে। সরকার এই নির্বাচন করছে লোক দেখানোর জন্য বলে মন্তব্য করেছেন বিএনপি'র জাতীয় স্থায়ী কমিটির সদস্য ব্যারিস্টার মওদুদ আহমেদ।

শুক্রবার (৩ জানুয়ারি) জাতীয় প্রেসক্লাবে তাঁতী দল আয়োজিত "স্বাধীনতা ও ভোটাধিকার হরণ এবং আজকের বাস্তবতা" শীর্ষক আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি একথা বলেন। ‌

তিনি বলেন, ২০১৯ সাল আমাদের মাঝে অভিশাপ হিসেবে চিহ্নিত হয়ে থাকবে। ১৯ সালে সরকার ব্যর্থতার পরিচয় দিয়েছে। আর্থিক, উৎপাদন, বিচার ব্যবস্থাসহ সকল ক্ষেত্রে এই সরকার ব্যর্থতার পরিচয় দিয়েছে। সরকারের বড় দুর্বলতা হলো জনগণের ভোটে নির্বাচিত হয়নি, ভোটের অধিকার থেকে জনগণকে বঞ্চিত করেছে। সরকারের এই নির্বাচন লোক দেখানো নির্বাচন।

মওদুদ আহমেদ আরও বলেন, বর্তমান সরকার শৃঙ্খল রাষ্ট্রপরিচালনার ক্ষমতা হারিয়ে ফেলেছে। সীমান্তে হত্যা তিনগুণ বেড়েছে, ধর্ষণ, নির্যাতন বেড়েছে, ভারত থেকে বাংলাদেশে লোক ঢুকছে, অগ্নিকাণ্ড ও ট্রেন দুর্ঘটনা বেড়েছে। সরকারের নিয়ন্ত্রণ নেই বলেই এসব হচ্ছে।

খালেদা জিয়ার মুক্তি প্রসঙ্গে তিনি বলেন, খালেদা জিয়ার মুক্তি আর গণতন্ত্রের মুক্তি একই কথা। আন্দোলন ছাড়া খালেদা জিয়ার মুক্তি ও গণতন্ত্র রক্ষা করা সম্ভব না। আন্দোলনের বিকল্প নেই, আমরা আন্দোলনের মাধ্যমেই খালেদা জিয়া এবং গণতন্ত্র মুক্ত করবো। আমরা যদি আন্দোলন করতে পারি তাহলে সফল হব, না হলে জনগণের কাছে ক্ষমা চাইতে হবে। এবার আমরা আন্দোলনের কর্মসূচি দিয়ে মাঠে থাকবো, সফল না হওয়া পর্যন্ত ফিরে যাব না।

সভায় বিশেষ অতিথির বক্তব্যে মাহমুদুর রহমান মান্না বলেন, পরিস্থিতি অনেক বদলে গেছে। ঢাকা বিশ্ববিদ্যালয় যেখানে কেউ কথা বলতে পারত না, সেখানে আজ সরকারের বিরুদ্ধে মিছিল হচ্ছে। এটাও কিন্তু বিজয়ের একটা অংশ। আমি সরকারকে বলবো তুমি ব্যর্থ, তুমি কোনো কিছুর নিরাপত্তা দিতে পারো না, তোমার ক্ষমতায় থাকার কোনো অধিকার নাই।

এসময় আরো উপস্থিত ছিলেন, বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টামণ্ডলীর সদস্য আব্দুস সালাম, মুক্তিযোদ্ধা হুমায়ুন ইসলাম খান, অ্যাডভোকেট আব্দুস সালাম আজাদসহ দলের অন্যান্য নেতাকর্মীরা।

এ সম্পর্কিত আরও খবর