২৫ মার্চে রাতে ড. কামাল ‘বিট্রে’ করেছিলেন: শেখ সেলিম

আওয়ামী লীগ, রাজনীতি

সিনিয়র করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা | 2023-08-23 12:53:25

একাত্তরের ২৫ মার্চ রাতে ড. কামাল হোসেন বাংলাদেশের সাথে বিশ্বাসঘাতকতা করেছিলেন বলে মন্তব্য করেছেন আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য শেখ ফজলুল করিম সেলিম।

তিনি বলেন, ড. কামাল হোসেন ২৫ মার্চ রাতে বাংলাদেশের সাথে বিট্রে করেছিলেন। বঙ্গবন্ধু ডকুমেন্ট দিয়েছেন… লিখে দাও… ওই রাতে সে (ড. কামাল) পাকিস্তানের কাছে সারেন্ডার করেন। তিনি বাংলাদেশের সাথে বিট্রে করেছেন।

এ সময় অনুষ্ঠানে উপস্থিত তোফায়েল আহমেদের উদ্দশে শেখ সেলিম বলেন, “কি তোফায়েল ভাই, সারেন্ডার করছিল না?”

বৃহস্পতিবার (৯ জানুয়ারি) কৃষিবিদ ইনস্টিটিউটে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্বদেশ প্রত্যাবর্তন দিবস উপলক্ষে ঢাকা মহানগর উত্তর আওয়ামী লীগ আয়োজিত আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে এ মন্তব্য করেন শেখ সেলিম।

তিনি বলেন, ২৫ মার্চ ড. কামাল পাকিস্তানের কাছে সারেন্ডার করেছেন। সারেন্ডার করে বউ-বাচ্চাকে নিয়ে পাকিস্তান চলে গেছেন। বঙ্গবন্ধু যখন মুক্তি পেলেন তখন বললেন— আমার কামাল কোথায়? বঙ্গবন্ধু তো অত জানতেন না। পরে তিনি ওখান থেকে তাকে সাথে নিয়ে বাংলাদেশে আসেন। না হলে তিনি (ড. কামাল) পাকিস্তানেই থেকে যেতেন।

শেখ সেলিম আরও বলেন, এরপর ১৯৭৫ সালের ১৫ আগস্ট বঙ্গবন্ধুকে হত্যা করা হয়। আমাদের নেত্রী শেখ হাসিনা, ওয়াজেদ মিয়া, শেখ রেহানা, জয়, পতুল জার্মানিতে ছিল। সেখানে ড. কামাল হোসেনকে বলা হলো আপনি একটা স্টেটমেন্ট দেন। তখন তিনি ফরেন মিনিস্টার, তিনি স্টেটমেন্ট দেন নাই। সেদিন বঙ্গবন্ধুর হত্যার দিন দেশেও আসেন নাই, ওখানেই থেকে গেলেন। এই হলো কামাল হোসেন। এখন কাদের সাথে মিশছেন ’৭১-এর ঘাতক, ২০ দলীয় ঐক্যজোটে। ১৯৭১ সালের ঘাতক আর ৭৫-এর ঘাতক, এরা তো একই—এদের মধ্যে কোন পার্থক্য নাই।

ড. কামাল হোসেনকে উদ্দেশ্য করে তিনি বলেন, “১/১১-এর সময় ফখরুদ্দিনের উপদেষ্টা ছিল, আর এখন বলে জনগণ ক্ষমতার মালিক, তখন মালিকানা কোথায় ছিল? ক্যান্টনমেন্টে? তাদেরই তো পা চাটছিলেন আপনি।”

শেখ সেলিম বলেন, “অগণতান্ত্রিক পন্থায় যারা ক্ষমতায় এসে, ক্যান্টনমেন্টে বসে যে দলের জন্ম হয়, সেই দল কোনদিন গণতান্ত্রিক হতে পারে না। এরা সুযোগসন্ধানী, এদের বিষয়ে সর্তক থাকতে হবে।”

ঢাকা মহানগর আওয়ামী লীগের সভাপতি শেখ বজলুর রহমানের সভাপতিত্বে আলোচনায় সভায় আরও বক্তব্য রাখেন, আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক মাহবুব-উল-আলম হানিফ, প্রচার সম্পাদক ড. আব্দুস সোবহান গোলাপ, সংসদ সদস্য আসলামুল হক, সাদেক খান, মেয়র প্রার্থী আতিকুল ইসলাম, সাংগঠনিক সম্পাদক আহমদ হোসেন, ঢাকা মহানগর উত্তর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এস এ মান্নান কচি প্রমুখ।

এ সম্পর্কিত আরও খবর