মানুষ ভোট দিতে পারবে কিনা সংশয় আছে: সাকি

বিবিধ, রাজনীতি

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা | 2023-08-30 01:55:34

বর্তমান সরকারের অধীনে ভোটের প্রতি মানুষের আস্থা হারিয়ে গেছে মন্তব্য করে গণসংহতি আন্দোলনের প্রধান সমন্বয়কারী জোনায়েদ সাকি বলেছেন, সিটি নির্বাচনে মানুষ ভোট দিতে পারবে কিনা তা নিয়ে সংশয় রয়েছে।

রোববার (২৬ জানুয়ারি) রাজধানীর কারওয়ান বাজারে ‘আমরা সাধারণ জনগণ’-এর ব্যানারে আয়োজিত অবস্থান কর্মসূচিতে তিনি এ মন্তব্য করেন।

অবস্থান কর্মসূচিতে সংহতি জানিয়ে জোনায়েদ সাকি বলেন, আগামী ১ ফেব্রুয়ারি ঢাকা সিটি কর্পোরেশনের নির্বাচন হতে যাচ্ছে। এ নির্বাচনে মানুষ ভোট দিতে পারবে কিনা তা নিয়ে সকলের মধ্যেই সংশয় রয়েছে। কেননা গত সাধারণ নির্বাচন যে পদ্ধতিতে হয়েছে তাতে ভোটের প্রতি মানুষের আস্থা হারিয়ে গেছে। আর বর্তমান সরকার যেহেতু ভোটের জন্য জনগণের ওপর নির্ভর করে না বরং ভোট ছিনিয়ে নেয়ার জন্য পুলিশ ও প্রশাসনকে ব্যবহার করে, গুন্ডাবাহিনীর মাধ্যমে দখল করে নেয়; ফলে জনগণের অধিকারের প্রতি তাদের কোন জবাবদিহিতা থাকে না।

এ কারণেই কৃষক ধানের মূল্য পায় না; অন্যদিকে সিন্ডিকেট করে চালের বাজার থেকে কোটি টাকা লুটে নেয় ব্যবসায়ীরা। পেঁয়াজের বাজার নিয়ে তুলকালাম কাণ্ড ঘটানো সম্ভব হয়। ৩০ টাকার পেঁয়াজ যে ৩০০ টাকায় বিক্রি হলো তার জন্য কাউকেই চিহ্নিত করে গ্রেফতার করা বা শাস্তি দেয়ার ঘটনা কিন্তু ঘটেনি। কেননা যারা সাধারণ মানুষকে জিম্মি করে শত কোটি টাকা হাতিয়ে নিতে পারে, তারাই অবৈধ সরকারকে ক্ষমতায় টিকিয়ে রাখারা জন্য সব ধরনের সহযোগিতা করে, বলেন জোনায়েদ সাকি।

তিনি আরো বলেন, সারা দেশের সাধারণ মানুষকে নতুন করে ভাবতে হবে, বেঁচে থাকার স্বার্থে, নিরাপত্তার স্বার্থে অগণতান্ত্রিক সরকারের বিরুদ্ধে জোট বাধতে হবে, সংগ্রাম গড়ে তুলতে হবে।

‘আমরা সাধারণ জনগণ’-এর সংগঠক ফিরোজার সভাপতিত্বে এ অবস্থান কর্মসূচিতে আরো বক্তব্য দেন— কারওয়ান বাজারের ক্ষুদ্র ব্যবসায়ী মো. জাফর ইকবাল, বাংলাদেশ ছাত্র ফেডারেশনের সভাপতি গোলাম মোস্তাফা, বাংলাদেশ গার্মেন্ট শ্রমিক সংহতির সাধারণ সম্পাদক জুলহাসনাই বাবু, বাংলাদেশ বহুমুখী শ্রমজীবী ও হকার সমিতির সভাপতি বাচ্চু ভূইয়া, কোহিনুর বেগম, রফিকুল ইসলাম রফিক প্রমুখ।

এ সম্পর্কিত আরও খবর