সংসদ নির্বাচন করবেন আইসিটি প্রসিকিউটর বাদল

বিএনপি, রাজনীতি

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-23 22:44:33

ঢাকা: আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল (আইসিটি)-এর প্রসিকিউটর, অতিরিক্ত অ্যাটর্নি জেনারেল অ্যাডভোকেট মোখলেসুর রহমান বাদল নির্বাচন করার ঘোষণা দিয়ে মাঠে নেমেছেন। আওয়ামী লীগের প্রেস্টিজ আসন নামে পরিচিত কিশোরগঞ্জ-২ নির্বাচনী এলাকায় দলের মনোনয়নে ভোট যুদ্ধে অবতীর্ণ হবেন তিনি।

আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল (আইসিটি) সংশ্লিষ্ট একাধিক সূত্র বার্তা২৪.কমকে জানায়, দলীয় নির্দেশে এলাকাবাসীর প্রত্যাশা পূরণের জন্য তিনি আসন্ন জাতীয় সংসদ নির্বাচনে আওয়ামী লীগের প্রার্থী হচ্ছেন।

যোগাযোগ করা হলে আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল (আইসিটি)-এর অন্যতম প্রসিকিউটর অ্যাডভোকেট জেয়াদ আল মালুম বার্তা২৪.কমকে বলেন, 'তিনি যুদ্ধাপরাধী বিচারের অন্যতম প্রধান আইনী সৈনিক ও মুক্তিযুদ্ধের চেতনার পক্ষের একজন সাহসী ও পরীক্ষিত কান্ডারি। আমরা আশা করি, তার মতো একজন আদর্শিক নেতার সরকার ও সংসদে থাকা উচিত। তাহলে জননেত্রী শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশে পরিচালিত যুদ্ধাপরাধ, জঙ্গিবাদ, সন্ত্রাস, কালো টাকা ও মাদক বিরোধী তৎপরতা আরও বেগবান হবে।'

উল্লেখ্য, আইসিটি-এর প্রসিকিউটর, অতিরিক্ত অ্যাটর্নি জেনারেল অ্যাডভোকেট মোখলেসুর রহমান বাদল যুদ্ধাপরাধের স্পর্শকাতর মামলাগুলোতে সরকার পক্ষের কৌশলী ছিলেন। তিনি কুখ্যাত যুদ্ধাপরাধী সালাহউদ্দিন কাদের চৌধুরী, নিজামী, মুজাহিদের মামলার আইনজীবী টিমে গুরুত্বপূর্ণ দায়িত্ব পালন করেন।

আওয়ামী আইনজীবীদের বিভিন্ন ফোরামের নেতৃত্বে আসীন অ্যাডভোকেট মোখলেসুর রহমান বাদল পঁচাত্তর-পরবর্তী দুঃসময়ে ঢাকা বিশ্ববিদ্যালয়ের মুহসীন হল শাখা ছাত্রলীগের সভাপতি ছিলেন।

নির্বাচন প্রসঙ্গে তিনি বার্তা২৪.কমকে বলেন, 'স্বাধীনতার পর থেকেই আমার নির্বাচনী এলাকা কিশোরগঞ্জ-২ (পাকুন্দিয়া-হোসেনপুর) আসনে আওয়ামী লীগের প্রার্থীকে বিজয়ী করতে অংশ নিয়েছি। এখন স্থানীয় আওয়ামী লীগে আমার চেয়ে সিনিয়র আর কোনও নেতা না থাকায় আমি নিজেই নির্বাচনে অংশ নিচ্ছি।'

বার্তা২৪.কমকে অ্যাডভোকেট মোখলেসুর রহমান বাদল আরও বলেন, 'আমার রাজনৈতিক জীবন ও আদর্শ সব সময়ই স্পষ্ট। কঠিন সময়ে বঙ্গবন্ধুর রাজনৈতিক আদর্শে জননেত্রী শেখ হাসিনার নেতৃত্বে জীবন বাজি রেখে কাজ করছি। হাইব্রিড ও অনুপ্রবেশকারীদের কবল থেকে দলকে রক্ষা করে দলনেত্রী পরিচালিত যুদ্ধাপরাধ, জঙ্গিবাদ, সন্ত্রাস, কালো টাকা ও মাদক বিরোধী সংগ্রামকে সফল করতে চাই।'

জানা গেছে, কটিয়াদী ও পাকুন্দিয়া উপজেলা নিয়ে গঠিত কিশোরগঞ্জ-২ নির্বাচনী আসনটি আওয়ামী লীগের কাছে বরাবরই প্রেস্টিজ ইস্যু। কারণ এ আসনে অতীতে আওয়ামী লীগের হয়ে জাতীয় সংসদে প্রতিনিধিত্ব করেছেন এক সময়ের মন্ত্রী ও বিরোধী দলের নেতা আসাদুজ্জামান খান এবং জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক শামসুল হক গোলাপ মিয়া। আসনটি আওয়ামী লীগের জন্য প্রেস্টিজ ইস্যু আরও একটি কারণে যে, একদা কটিয়াদী থেকে আওয়ামী লীগের মন্ত্রী মনোরঞ্জন ধর এবং পরবর্তীতে সিনিয়র নেতা অ্যাডভোকেট মোস্তাফিজুর রহমান খান চুন্নু মিয়া নির্বাচিত হয়েছিলেন। বর্তমানে পাকুন্দিয়া ও কটিয়াদী মিলে একটি আসন হলেও উভয় উপজেলার আওয়ামী লীগ আসনটি দখলে রাখাকে ঐতিহ্য ও প্রেস্টিজ ইস্যু বলে মনে করে।

কিশোরগঞ্জ-২ আসনের বর্তমান সংসদ সদস্য অ্যাডভোকেট সোহরাব উদ্দিন জাতীয় পার্টি থেকে দলে এসেছেন। তাছাড়া পুলিশের সাবেক আইজি নূর মোহাম্মদও এ আসনে নির্বাচন করার ইচ্ছায় কাজ করছেন।

স্থানীয় আওয়ামী লীগের একাধিক সূত্র বার্তা২৪.কমকে জানায়, 'আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল (আইসিটি)-এর প্রসিকিউটর, অতিরিক্ত অ্যাটর্নি জেনারেল ও প্রবীণ আওয়ামীলীগ নেতা অ্যাডভোকেট মোখলেসুর রহমান বাদল নির্বাচন করার ঘোষণা দিয়ে মাঠে নামায় স্থানীয় রাজনীতিতে নতুন মেরুকরণ সৃষ্টি হয়েছে। ভোটের ময়দানেও তৈরি হয়েছে আলোড়ন।

এ সম্পর্কিত আরও খবর