আ’লীগের তিন সহযোগী সংগঠনের সম্মেলন এপ্রিলে

আওয়ামী লীগ, রাজনীতি

সিনিয়র করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা | 2023-08-30 16:24:48

দেশের প্রাচীনতম রাজনৈতিক দল আওয়ামী লীগের সম্মেলন হয়েছে গত বছরের শুরুর দিকে। সম্মেলনের মাধ্যমে নতুন নেতৃত্ব বের হয়ে আসবে এমনটাই রীতি। কিন্তু আওয়ামী লীগের সহযোগী সংগঠনের মধ্যে কিছু কিছু সংগঠনের সম্মেলন হলেও কয়েকটি সংগঠনের এখনো সম্মেলন হয়নি। যেহেতু মার্চ মাসে মুজিব বর্ষ নিয়ে ব্যস্ততা  কাটবে আওয়ামী লীগসহ তার অঙ্গসংগঠনগুলোর, তাই আগামী এপ্রিলে শুক্র, শনিবার ধরে সম্মেলনের প্রস্তুতি নিতে বলা হয়েছে।

আওয়ামী লীগ সাধারণ সম্পাদক ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের কিছুদিন আগে নির্দেশনা দিয়েছেন এপ্রিলে আওয়ামী লীগের তিন সহযোগী সংগঠনের সম্মেলন করতে। তারমধ্যে রয়েছে আওয়ামী মহিলা লীগ, তাঁতী লীগ ও যুব মহিলা লীগ রয়েছে। আওয়ামী মহিলা লীগের সম্মেলন ইতিহাস খুব বেশি মসৃণ না। প্রায় ১৪ বছর পর ২০১৭ সালের ৪ মার্চ মহিলা লীগের সম্মেলন হয়েছিল। ওই সম্মেলনে সাফিয়া খাতুনকে সভাপতি ও মাহমুদা বেগম কৃককে সাধারণ সম্পাদক করা হয়। সেই কমিটি এখনো দায়িত্বে রয়েছে।

তাঁতী লীগের সম্মেলনও ১৩ বছর পর ২০১৭ সালের ১৯ মার্চ হয়েছিল। এরপর আর সম্মেলন হয়নি। এরপর আসা যাক সময়ের আলোচিত যুব মহিলা লীগ। ২০০২ সালে নাজমা আকতার ও অপু উকিলের হাত ধরে যুব মহিলা লীগের কমিটি গঠন হয়। এরপর ২০১৪ সালের ৫ মার্চ আওয়ামী লীগের সহযোগী এই সংগঠনের সম্মেলন অনুষ্ঠিত হয়। দলের গঠনতন্ত্র অনুযায়ী এসব সংগঠনের মেয়াদ শেষ হয়েছে।

তাই সহযোগী তিন সংগঠনকে ঢেলে সাজাতে আগামী এপ্রিল মাসে সম্মেলন করার নির্দেশনা দিয়েছেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক। তবে সহযোগী সংগঠনগুলো এখনো সম্মেলনের জন্য প্রস্তুত না।

তিন সহযোগী সংগঠনের সম্মেলন নিয়ে আওয়ামী লীগের সভাপতি মণ্ডলীর সদস্য আব্দুর রহমান বার্তা২৪.কম-কে বলেন, ‘তাদের (সংগঠনের নেতাদের) বলা হয়েছে যথা সময়ে সম্মেলন করে ফেলবে। আমাদের একটাই মেসেজ দীর্ঘ দিনের পরীক্ষিত দলের প্রতি আনুগত্যশীলদের নেতৃত্বে আনতে আনতে হবে। কোন অবস্থাতেই বিতর্কিতরা দলে জায়গা পাবে না।’

আওয়ামী মহিলা লীগের সাধারণ সম্পাদক মাহমুদা বেগম কৃক বার্তা২৪.কম-কে বলেন, ‘সম্মেলন করার জন্য দল থেকে আমাদের কাছে কোনো মেসেজ আসেনি। তাছাড়া আমরা মহিলা লীগের মতো একটি সংগঠন, এই সংগঠনের তৃণমূল পর্যন্ত যেতেও তো সময় লাগে। এখন মুজিব বর্ষ সম্মেলন করার সময় কোথায়? তিনি প্রশ্ন রেখে বলেন কোন সহযোগী সংগঠনের যথা সময়ে সম্মেলন হয়েছে?

তবে সম্মেলনের বিষয়ে আগ্রহী যুব মহিলা লীগ। সংগঠনটির সভাপতি নাজমা আকতার বার্তা২৪.কম-কে বলেন, আমাদের যৌথ সভায় সম্মেলনের কথা তুলেছি। আমি আমাদের সাধারণ সম্পাদকের মাধ্যমে সভানেত্রীর কাছে সম্মেলন করার বিষয়টি জানিয়েছি, আমি নিজেও মাননীয় প্রধানমন্ত্রীর কাছে সময় চেয়েছি। আমি বলেছি সম্মেলন করার জন্য আমি প্রস্তুত। এখন প্রধানমন্ত্রী সময় পেলে আমরা সম্মেলন করে ফেলব।

যুব মহিলা লীগের বহিষ্কৃত নেত্রী শামীমা নূর পাপিয়া কাণ্ডে বিব্রত সংগঠনের সভাপতি বলেন, আমরা একটা পরিস্থিতি মোকাবিলা করলাম। ভবিষ্যতে যেন সেটা করতে না হয় সেজন্য এখান থেকে শিক্ষা নিতে হবে। আমরা চাই নতুন নেতৃত্ব আসুক, নতুন নেতৃত্ব আসলে সংগঠন গতিশীল হবে।

এ সম্পর্কিত আরও খবর