ঢাকা মহানগর আওয়ামী লীগের পূর্ণাঙ্গ কমিটি কত দূর

আওয়ামী লীগ, রাজনীতি

শাহজাহান মোল্লা, সিনিয়র করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা | 2023-09-01 21:22:52

দলকে ঢেলে সাজানোর প্রত্যয় নিয়ে এবার আওয়ামী লীগের সকল পর্যায়ের কমিটিতেই কিছু না কিছু চমক ছিলো। সেই চমকের অংশ হিসেবে গত ৩০ নভেম্বর ঢাকা মহানগর উত্তর-দক্ষিণের সভাপতি, সাধারণ সম্পাদক চূড়ান্ত করে আওয়ামী লীগ। পরে নতুন সভাপতি ও সাধারণ সম্পাদককে পূর্ণাঙ্গ কমিটি গঠনের দায়িত্ব দেওয়া হয়।

কিন্তু দল থেকে বার বার পূর্ণাঙ্গ কমিটি গঠনের তাগিদ দিলেও গুছিয়ে নিতে পারছেন না ঢাকা মহানগর দক্ষিণ আওয়ামী লীগের সভাপতি-সাধারণ সম্পাদক। তবে পূর্ণাঙ্গ কমিটি গঠনে এক ধাপ এগিয়ে ঢাকা মহানগর উত্তর আওয়ামী লীগ। গত ২৭ ফেব্রুয়ারি ঢাকা মহানগর উত্তরের পূর্ণাঙ্গ কমিটির একটি তালিকা আওয়ামী লীগ সভাপতি প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছে জমা দিয়েছেন উত্তরের সভাপতি-সাধারণ সম্পাদক।

দলের ত্যাগী, পরীক্ষিত, সকল প্রকার অনাচার থেকে মুক্ত কর্মীকেই পূর্ণাঙ্গ কমিটিতে রাখার চিন্তা ভাবনা ঢাকা মহানগরের নেতাদের। এবার ছাকনি দিয়ে বেছে নেওয়ার মতো নেতা বাছাই করা হয়েছে বলে জানা গেছে। বিশেষ করে মাদক, টেন্ডারবাজ, দুর্নীতিবাজ, চারিত্রিক স্খলজনিত অপরাধ মাথায় রেখেই নেতা নির্বাচন করা হয়েছে বলে জানা গেছে।

ঢাকা মহানগর উত্তর আওয়ামী লীগের পূর্ণাঙ্গ কমিটিতে এক পদে একাধিক নাম দিয়েছেন সভাপতি-সাধারণ সম্পাদক। সেখান থেকে যোগ্যদের বাছাই করে দলীয় প্রধান যাকে চূড়ান্ত করবেন তিনিই হবেন মহানগরের নেতা। তাই এই মুহূর্তে ঢাকা মহানগর উত্তর আওয়ামী লীগের পূর্ণাঙ্গ তালিকা হাইকমান্ডের সবুজ সংকেতের অপেক্ষায়। তবে যেহেতু ১৭ মার্চ থেকে মুজিব বর্ষ শুরু হচ্ছে। তাই এই মুহূর্তে পূর্ণাঙ্গ কমিটি আলোর মুখ দেখছে না। মার্চের পর হয়তো দেখা যেতে পারে পূর্ণাঙ্গ কমিটি।

এদিকে হঠাৎ করে বিশ্বব্যাপী করোনাভাইরাসের প্রাদুর্ভাব বেড়ে যাওয়া সব কিছুতেই স্থবিরতা দেখা দিয়েছে। তাই নেতারাও ঠিকমতো বসতে পারছেন না। তাছাড়া এই মুহূর্তে মহানগরের সভাপতি, সাধারণ সম্পাদক মুজিব বর্ষের ১৭ মার্চের কর্মসূচি নিয়ে ব্যস্ত।

আওয়ামী লীগ সাধারণ সম্পাদক ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের কয়েক দিন ধরেই বিভিন্ন দলীয় ফোরামে মহানগরের সভাপতি, সাধারণ সম্পাদককে নির্দেশনা দিচ্ছেন দ্রুত পূর্ণাঙ্গ কমিটি গঠনের।

রোববার (১৫ মার্চ) আওয়ামী লীগ সভাপতির রাজনৈতিক কার্যালয়ে সম্পাদক মণ্ডলীর সঙ্গে বৈঠক শেষে ওবায়দুল কাদের বলেন, করোনাভাইরাসের কারণে আমাদের সংগঠনের কমিটি গঠনে কোনো প্রভাব ফেলবে না বরং গতি পাবে। কেননা ঘরোয়া কর্মসূচির অনুকূল পরিবেশ বিরাজ করছে। তাই মহানগরের নেতাদের নির্দেশনা দিয়েছি দ্রুত কমিটি গঠনের।

গত ৩০ নভেম্বর ঢাকা মহানগর আওয়ামী লীগের সভাপতি ও সাধারণ সম্পাদকের নাম ঘোষণা করেন আওয়ামী লীগ সাধারণ সম্পাদক। এবার ঢাকা মহানগর উত্তর আওয়ামী লীগের সভাপতি হয়েছেন শেখ বজলুর রহমান ও সাধারণ সম্পাদক এস এ মান্নান কচি। অন্যদিকে ঢাকা মহানগর দক্ষিণ আওয়ামী লীগের সভাপতি করা হয়েছে আবু আহাম্মদ মান্নাফিকে আর সাধারণ সম্পাদক হয়েছেন হুমায়ন কবির হিরু।

ঢাকা মহানগর উত্তরের পূর্ণাঙ্গ কমিটির তালিকা দলীয় প্রধানের কাছে থাকলেও এখনো তালিকা করতে পারেনি ঢাকা মহানগর দক্ষিণ।

ঢাকা মহানগর দক্ষিণের সভাপতি আবু আহাম্মদ মান্নাফি বার্তা২৪.কম-কে মোবাইল ফোনে বলেন, ‘আমরা যাচাই বাছাই করছি। এবার তো অনেক কিছু মাথায় রেখে তালিকা করতে হচ্ছে। ক্যাসিনো কাণ্ড, পাপিয়া কাণ্ড, মদ, জুয়াসহ সকল বিষয় মাথায় নিয়ে বাছাই করতে হচ্ছে। কে কোন জায়গায় যায় সেগুলো দেখতে হচ্ছে। তাই সময় লাগছে। তবে মার্চের পর আমরা পূর্ণাঙ্গ কমিটির তালিকা জমা দিতে পারবো বলে আশাকরি।’

তবে তালিকা জমা দিয়েছে ঢাকা মহানগর উত্তর আওয়ামী লীগ। ঢাকা মহানগর উত্তর আওয়ামী লীগের সভাপতি শেখ বজলুর রহমান বার্তা২৪.কম-কে মোবাইল ফোনে বলেন, ‘আমরা বিভিন্ন দিক বিবেচনা করে তালিকা করেছি। আমি ও সাধারণ সম্পাদক বসে অন্যান্য নেতাদের সঙ্গে আলাপ করে যারা ত্যাগী, দলের জন্য নিবেদিত, সকল অনাচার থেকে মুক্ত তাদেরকেই কেবল ঠাঁই দেওয়া হয়েছে। এক পদে একাধিক নাম রয়েছে নেত্রী যাকে মনোনীত করবেন তাকেই আমরা চূড়ান্ত করবো।’

ঢাকা মহানগরের বর্তমান কমিটি আগামী ৩ বছর দায়িত্ব পালন করবেন। জাতীয় কমিটির পর মহানগর কমিটিরও মেয়াদ উত্তীর্ণ হবে।

এ সম্পর্কিত আরও খবর