ডাক্তারদের পিপিই সরবরাহ, সাধারণ রোগীদের চিকিৎসা নিশ্চিতের দাবি

বিবিধ, রাজনীতি

নিউজ ডেস্ক, বার্তা২৪.কম | 2023-08-25 23:36:36

দেশে করোনাভাইরাসে আক্রান্ত রোগীদের চিকিৎসার জন্য বিশেষ হাসপাতাল তৈরি এবং চিকিৎসকদের পিপিই সরবরাহ করে সাধারণ রোগীদের চিকিৎসা নিশ্চিত করার দাবি জানিয়েছে গণসংহতি আন্দোলন।

বৃহস্পতিবার (২ এপ্রিল) গণসংহতি আন্দোলনের প্রধান সমন্বয়কারী জোনায়েদ সাকি ও নির্বাহী সমন্বয়কারী (ভারপ্রাপ্ত) আবুল হাসান রুবেল এক যুক্ত বিবৃতিতে এ দাবি জানান।

করোনা দুর্যোগের সময় দেশের চিকিৎসা সেবার দুরাবস্থায় উদ্বেগ প্রকাশ করে গণসংহতি আন্দোলনের নেতারা বলেন, করোনা এমন একটি রোগ যা মানুষ থেকে মানুষে ছড়ায়। ফলে যে হাসপাতালে করোনা রোগীর চিকিৎসা হচ্ছে সেখানে অন্য রোগীরও চিকিৎসা হলে তার সংক্রমণের আশঙ্কা বৃদ্ধি পায়।

নেতারা বলেন, আমরা প্রথম থেকেই দাবি করে আসছিলাম— করোনার জন্য এক বা একাধিক হাসপাতাল নির্দিষ্ট করে সেখানে করোনা রোগীদের চিকিৎসা দেওয়ার। কিন্তু আমরা এখনও পর্যন্ত সেই উদ্যোগ দেখতে পাচ্ছি না। এর ফলে এমন এক ভীতির সৃষ্টি হচ্ছে যার ফলে, জরুরি ভিত্তিতে চিকিৎসা প্রয়োজন এমন অনেক রোগীও চিকিৎসা থেকে বঞ্চিত হচ্ছেন। যা চরম উদ্বেগের এবং তাদের মৌলিক মানবাধিকারের পরিপন্থী।

তারা আরো বলেন, এক্ষেত্রে আরেক উদ্বেগের বিষয় হলো ডাক্তারসহ স্বাস্থ্যকর্মীদের ব্যক্তিগত সুরক্ষার প্রশ্ন। সরকারের ঘোষণা সত্ত্বেও এখনও বহু ডাক্তারের কাছেই তাদের ব্যক্তিগত সুরক্ষা সামগ্রী (পিপিই) পৌঁছেনি। ফলে ডাক্তারদের যেমন জীবনের ঝুঁকিতে পড়তে হচ্ছে, তেমনি রোগীরাও বঞ্চিত হচ্ছেন চিকিৎসা সেবা থেকে।

অবিলম্বে সকল ডাক্তার, নার্স, ক্লিনারসহ স্বাস্থ্যসেবায় নিয়োজিত সব মানুষের জন্য পিপিই নিশ্চিত করার জোর দাবি জানান গণসংহতি আন্দোলনের নেতারা।

তারা ক্ষোভ প্রকাশ করে বলেন, বিশ্ব স্বাস্থ্য সংস্থা করোনা নিয়ন্ত্রণে পরীক্ষার ওপর সবচেয়ে বেশি জোর দিলেও আমরা দেখছি বাংলাদেশে পর্যাপ্ত পরীক্ষা করা হচ্ছে না। বরং পরীক্ষাকে নানাভাবে নিরুৎসাহিত করা হচ্ছে। করোনা নির্ণয় ও তার আইসোলেশনই কেবল এর বিপুল বিস্তার থেকে আমাদের রক্ষা করতে পারে। অথচ সে পথে না গিয়ে যতদূর সম্ভব কম পরীক্ষার নীতি আমাদের মহামারির ঝুঁকি বাড়িয়ে দিচ্ছে।

অবিলম্বে করোনা পরীক্ষা বহুগুণ বাড়ানো দরকার। যেখানে করোনা রোগের লক্ষণযুক্ত রোগী দেখা যাবে সেখানেই পরীক্ষার নীতি নিতে হবে। দেশের জেলা ও উপজেলা পর্যায়ে এর জন্য সক্ষমতা সৃষ্টি করার দাবি জানান গণসংহতির নেতারা।

এ সম্পর্কিত আরও খবর