চোরকে ঘর পাহারার দায়িত্ব দিয়ে সংকট মোকাবিলা করা যাবে না: রিজভী

বিএনপি, রাজনীতি

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা | 2023-08-23 22:31:44

চোরকে ঘর পাহারার দায়িত্ব দিয়ে সংকট মোকাবিলা করা যাবে না বলে মন্তব্য করেছেন বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী।

তিনি বলেন, যারা ত্রাণ চুরি করছে, তাদের দিয়ে ত্রাণ সহায়তার কথা বলছে সরকার। অর্থাৎ চোরকে দিয়ে ঘর পাহারা দেওয়ার কথা বলছে। তাহলে এ সরকার দিয়ে দেশের সংকট মোকাবিলা করা যাবে না। মহামারি মোকাবিলা করতে হলে সবার ঐক্যবদ্ধ পদক্ষেপ নিতে হবে। তা না করে সরকার মানুষের জীবন নিয়ে ছিনিমিনি খেলছে। সরকারের ব্যর্থতায় এদেশে মানুষের লাশের সারি বৃদ্ধি পাচ্ছে।

রোববার (২৬ এপ্রিল) সকালে নারায়ণগঞ্জের আড়াইহাজারে নারায়ণগঞ্জ জেলা বিএনপির সহ-সভাপতি মাহমুদুর রহমান সুমনের উদ্যোগে খাদ্য ও নগদ অর্থ বিতরণের সময় তিনি এসব কথা বলেন।

রিজভী বলেন, জনগণের টাকায় কেনা ত্রাণ সরকারি দল আওয়ামী লীগের চেয়ারম্যান-মেম্বারদের ঘর থেকে, খড়ের পালা থেকে, খাটের নিচ থেকে চাল চাল, ডাল, তেল পাওয়া যাচ্ছে। এ ধরনের রাজনৈতিক দল দিয়ে প্রধানমন্ত্রী করোনা মহামারিতে দুর্ভিক্ষ মোকাবিলা করতে পারবেন না। হাজার হাজার বস্তা চাল জব্দ করা হচ্ছে চেয়ারম্যান-মেম্বার অথবা আওয়ামী লীগ নেতার বাড়ি থেকে। ভিয়েতনাম ও ভুটান পদক্ষেপ নেয়ায় সেসব দেশে আক্রান্ত হয়নি। কিন্তু আমাদের দেশের সরকার পদক্ষেপ নেয়নি।

বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া ও ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানের নির্দেশে দলের নেতাকর্মীরা দুস্থ ও কর্মহীন মানুষের পাশে দাঁড়িয়েছে। সরকারের অনেক নিপীড়ন নির্যাতনের পরও নিজেদের পকেটের টাকায় এ পর্যন্ত সারাদেশের ১২ লাখ মানুষকে ত্রাণ দিতে পেরেছে, যোগ করেন তিনি।

ত্রাণ বিতরণের সময় উপস্থিত ছিলেন রুহুল কবির রিজভী, ছবি: বার্তা২৪.কম

চীনে যখন করোনাভাইরাসের প্রাদুর্ভাব শুরু হলো, তখন বাংলাদেশ সরকার কোনো পদক্ষেপ নেয়নি দাবি করে রিজভী বলেন, গতকাল সিটিতে গার্মেন্টস খুলে দেওয়ার কথা বলা হয়েছে। সব শ্রমিক এলে কি ভয়াবহ অবস্থা হবে, তা অনুমান করা যায়। একজনের হলে সবাই আক্রান্ত হবে। ব্যাপক বিস্তার লাভ করতে পারে। চীন, যুক্তরাষ্ট্র, স্পেন ও ইতালিতে হাজার হাজার লোক মারা যাচ্ছে। আর আমাদের দেশে হাসপাতালে প্রয়োজনীয় ব্যবস্থা নেই, প্রয়োজনীয় ওষুধ নেই। চিকিৎসক-নার্সরা ভয় পাচ্ছে। যারা চিকিৎসা দেবে, তারা যদি ঝুঁকির মধ্যে থাকে, করোনা আক্রান্ত হয়, তাদের জীবন যদি চলে যায়, তাহলে কে চিকিৎসা দেবে। বিশ্বে যে পরিস্থিতি দেখছি, আল্লাহ না করুক, ওইসব দেশের মত যেন না হয়। উন্নত দেশগুলো লাশের সারি ঠেকাতে পারছে না, সে তুলনায় আমাদের কিছুই নেই। মন্ত্রীরা ঘর থেকে ভিডিও বার্তা দিচ্ছেন, আর বিএনপি নেতাকর্মীরা ঝুঁকির মধ্যেও অসহায় মানুষদের পাশে ছুটে যাচ্ছে সহযোগিতা করছে।

এ সময় জেলা ছাত্রদলের সভাপতি মশিউর রহমান রনিসহ বিএনপি, ছাত্রদল, যুবদল ও স্বেচ্ছাসেবক দলের নেতাকর্মীরা উপস্থিত ছিলেন।

এ সম্পর্কিত আরও খবর