স্বাস্থ্যবিধি মেনে ঘরে ঘরে সচেতনতা-সতর্কতার দুর্গ গড়ার আহ্বান

, রাজনীতি

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা | 2023-08-28 05:16:18

করোনাভাইরাসের নমুনা পরীক্ষায় হয়রানির শিকার হচ্ছে, আবার কারো রিপোর্ট পেতে দীর্ঘ অপেক্ষায় থাকতে হচ্ছে এজন্য সংশ্লিষ্টদের প্রযুক্তির সহায়তা নেওয়ার আহ্বান জানিয়েছেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও সড়ক পরিবহন মন্ত্রী ওবায়দুল কাদের।

তিনি বলেন, প্রযুক্তির সহায়তা নিয়ে এ সেবা আরও সহজতর করা সময়ের দাবি।

রোববার (২১ জুন) দুপুরে তার সরকারি বাসভবন থেকে ব্রিফিংকালে একথা বলেন আওয়ামী লীগ সাধারণ সম্পাদক। তিনি এবিষয়ে সংশ্লিষ্টদের দৃষ্টি আকর্ষণ করেছেন।

ওবায়দুল কাদের বলেন, করোনা মহামারির এই উদ্বেগের সময়ে অনেকে দায়িত্বশীল ভূমিকা পালনে ব্যর্থ হচ্ছে। গণমাধ্যমের রিপোর্টে আসছে অনেকে আতঙ্কে অক্সিজেন সিলিন্ডার মজুত করছেন। অনুমান নির্ভর ওষুধ মজুত করছেন, এটা অপ্রয়োজনীয় এবং বিশেষজ্ঞদের পরামর্শ ছাড়া এধরণের সিলিন্ডার এবং অনুমান নির্ভর ওষুধের ব্যবহার হিতে বিপরীত হতে পারে। চিকিৎসকদের পরামর্শ ছাড়া অক্সিজেনের ব্যবহার ভয়ংকরও হতে পারে। অপর দিকে যে সিলিন্ডার মজুত করে অলস রেখে দিচ্ছেন তার অভাবে মৃত্যুপথযাত্রী রোগী অক্সিজেন বঞ্চিত হচ্ছেন।

ওষুধ ও অক্সিজেন মজুত না করে করোনা সম্পর্কে দেশবাসীকে স্বাস্থ্যবিধি মেনে ঘরে ঘরে সচেতনতা ও সতর্কতার দুর্গ গড়ে তোলার আহ্বান জানিয়েছেন তিনি।

সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেন, কিছু বেসরকারি হাসপাতাল কোভিড রোগীদের সেবায় প্রশংসনীয় কাজ করলেও এখনও অনেক হাসপাতালের বিরুদ্ধে অবহেলার অভিযোগ পাওয়া যাচ্ছে। অন্যান্য রোগের চিকিৎসাও ঠিক মতো হচ্ছে না বলেও রিপোর্ট আছে। মন্ত্রী, হাসপাতাল, মালিক, চিকিৎসক ও সংশ্লিষ্টদের এ কঠিন সময়ে ব্যবসার চাইতে মানবিকতাকে ঊর্ধ্বে স্থান দেওয়ার আহ্বান জানান।

করোনায় অনেক রাজনৈতিক নেতৃবৃন্দ, বুদ্ধিজীবীসহ বিশিষ্ট ব্যক্তিরা প্রাণ হারিয়েছেন, এর মধ্যে আওয়ামী লীগের নেতাকর্মীগণ অধিক সংখ্যক মৃত্যুবরণ করেছেন জানিয়ে ওবায়দুল কাদের বলেন, দেশ ও জাতির এই কঠিন সময়ে আওয়ামী লীগই ঝুঁকি নিয়ে সেবা দিয়ে যাচ্ছে।

করোনার এ সংকটে মিডিয়া তথা গণমাধ্যম কর্মীদের বেতন ভাতা অব্যাহত রাখতে মালিকদের প্রতি আহ্বান জানিয়েছেন ওবায়দুল কাদের। দেশ ও জাতির এই কঠিন সময়ে গণমাধ্যমের গুরুত্বপূর্ণ অবদানের কথা স্মরণে নিয়ে বিজ্ঞাপনদাতাদের সাধ্যমত উদারতা প্রদর্শনের আহ্বান জানান।

এ সম্পর্কিত আরও খবর