নজরুলের মহাপ্রয়াণে সাম্প্রদায়িকতার বিষবৃক্ষ উৎপাটিত করার শপথ

বিএনপি, রাজনীতি

স্টাফ করেসপেন্ডন্ট,বার্তা২৪.কম | 2023-08-22 12:41:06

ঢাকা: জাতীয় কবি কাজী নজরুল ইসলামের মহাপ্রয়াণ দিবসে দেশের ছড়িয়ে পড়া সাম্প্রদায়িকতার বিষবৃক্ষ উৎপাটিত করার শপথ নিবেন বলে জানিয়েছেন ক্ষমতাসীন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের।

জাতীয় কবি কাজী নজরুল ইসলামের ৪২তম মৃত্যুবার্ষিকীতে সোমবার (২৭ আগস্ট) সকাল ৮টার দিকে ঢাকা বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় মসজিদের পাশে কবির সমাধিস্থলে শ্রদ্ধাঞ্জলি শেষে এ কথা বলেন তিনি।

ওবায়দুল কাদের বলেন, 'বিদ্রোহী কবিকে শ্রদ্ধার সঙ্গে স্মরণ করছি। তিনি ঢাকা বিশ্ববিদ্যারয় এলাকায় সমাহিত আছেন; যেটি দেশের সর্বোচ্চ শিক্ষাপ্রতিষ্ঠান। বঙ্গবন্ধু শেখ মুজিব তাকে দেশে ফিরিয়ে নিয়ে এসেছেন; না আনলে হয়তো পশ্চিমবঙ্গে তার মৃত্যু হতো। বাংলার কবি বাংলাদেশে তার মৃত্যু হয়েছে এবং বাংলার মাটিতে তিনি শুয়ে আছেন।’

তিনি বলেন, ‘আমাদের জাতীয় কবি অসাম্প্রদায়িক মানবতাবাদী চেতনায় সমৃদ্ধ ছিলেন। তার সব লেখনী; তার গান, তার কবিতা-সব কিছুতেই অসাম্প্রদায়িক মানবতাবাদী চেতনা সুদৃঢ় রয়েছে।

তিনি বলেন, ‘আজকে বাংলাদেশে তার মৃত্যুবার্ষিকী-এটাই শপথ নিব বাংলাদেশে যে সাম্প্রদায়িকতা বিষবৃক্ষ; এখন ডালপালা বিস্তার করে আছে। দেশের জনগণকে সঙ্গে নিয়ে এই সাম্প্রদায়িকতার বিষবৃক্ষকে আমরা উৎপাটিত করব। এটাই আজকে বিদ্রোহী কবি, জাতীয় কবির মহাপ্রয়াণ দিবসে হোক আমাদের অঙ্গীকার; আমাদের প্রত্যয়।’

এ সময় আওয়ামী লীগের পক্ষে কবির সমাধিতে ফুল দিয়ে শ্রদ্ধা জানায় দলের অন্যদের মধ্যে যুগ্ম সাধারণ সম্পাদক দীপু মনি, জাহাঙ্গীর কবির নানক, সাংগঠনিক সম্পাদক খালিদ মাহমুদ চৌধুরী, তথ্য ও গবেষণা সম্পাদক এ্যাড. আফজাল হোসাইন, দপ্তর সম্পাদক আবদুস সোবহান গোলাপ, উপ-দপ্তর সম্পাদক ব্যরিস্টার বিপ্লব বড়ুয়া ও সদস্য মারুফা আক্তার পপি।

এ সম্পর্কিত আরও খবর