বন্যা দুর্গত মানুষের পাশে দাঁড়াতে বিএনপির ত্রাণ কমিটি গঠন

বিএনপি, রাজনীতি

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা | 2023-08-29 16:05:30

বন্যা দুর্গত মানুষের পাশে দাঁড়ানোর জন্য ত্রাণ কমিটি গঠন করেছে বিএনপি। দলটির স্থায়ী কমিটির সদস্য ইকবাল হাসান মাহমুদ টুকুকে আহ্বায়ক করে এ কমিটি গঠন করা হয়। অবিলম্বে ত্রাণ কার্যক্রম শুরু করবে কমিটি। বিএনপি এবং অঙ্গ সংগঠন সমূহের সকল পর্যায়ের নেতা ও কর্মীকে দুর্গত মানুষের পাশে দাঁড়ানোর আহ্বান জানানো হয়।

গতকাল শনিবার (২৫ জুলাই) বিকেল ৫টায় বাংলাদেশ জাতীয়তাবাদী দল-বিএনপি’র স্থায়ী কমিটির ভার্চুয়াল সভায় এ সিদ্ধান্ত হয়। বৈঠকের ব্যাপারে গতকাল গণমাধ্যম কথা না বললেও রোববার (২৬ জুলাই) ত্রাণ কমিটি গঠনের বিষয়টি জানিয়েছেন খালেদা জিয়ার মিডিয়া উইংয়ের সদস্য শায়রুল কবির খান।

বিএনপি ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানের সভাপতিত্বে ওই সভা অনুষ্ঠিত হয়। সভায় উপস্থিত ছিলেন বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর, জাতীয় স্থায়ী কমিটির সদস্য ড. খন্দকার মোশাররফ হোসেন, ব্যারিস্টার মওদুদ আহমেদ, ব্যারিস্টার জমির উদ্দিন সরকার, মির্জা আব্বাস, বাবু গয়েশ্ব চন্দ্র রায়, ড. আব্দুল মঈন খান, নজরুল ইসলাম খান, আমীর খসরু মাহমুদ চৌধুরী, বেগম সেলিমা রহমান এবং ইকবাল হাসান মাহমুদ টুকু।

শায়রুল কবির খান জানান, সভায় দেশে বন্যা পরিস্থিতির ক্রমাবনতিতে গভীর উদ্বেগ প্রকাশ করা হয়। ভারত অভিন্ন নদীগুলোর সকল বাঁধ ও ব্যারেজের গেট খুলে দেওয়ায় উজান থেকে নেমে আসা বন্যার পানি বাংলাদেশে ব্রহ্মপুত্র, যমুনা, মেঘনা, মহানন্দা, পদ্মা, তিস্তা ও ধরলা নদীর অববাহিকায় ইতোমধ্যে প্রায় ৩৪টি নদী প্লাবিত হয়েছে এবং সবকটি নদীর পানি বিপদসীমার ওপর দিয়ে প্রবাহিত হচ্ছে। উত্তরাঞ্চলে রংপুর বিভাগ ও রাজশাহী বিভাগের প্রায় সবকটি জেলা, জামালপুর, ময়মনসিংহ, সুনামগঞ্জ, মুন্সিগঞ্জ জেলা ইতোমধ্যেই বন্যা কবলিত হয়েছে এবং অধিকাংশ নদীতেই পানি বাড়ছে। দেশের অধিকাংশ অঞ্চল প্লাবিত হওয়ার আশংকা দেখা দিয়েছে। বন্যা কবলিত এলাকায় দুর্গত মানুষ অসহায় অবস্থায় বাড়ি-ঘর ছেড়ে রাস্তায় বাঁধে আশ্রয় নিয়েছে। গবাদি পশুর মৃত্যু হয়েছে। সাধারণ মানুষ চরম দুর্ভোগে কালাতিপাত করছে। সরকার একেবারেই উদাসীন। এখন পর্যন্ত কোনও উদ্ধার বা ত্রাণ কার্যক্রম শুরু করেছে বলে জানা নেই। করোনা ভাইরাসের সঙ্গে এই বন্যা জনজীবনে ভয়াবহ দুর্য়োগ সৃষ্টি করেছে।

সভায় সম্প্রতি করোনাভাইরাসে আক্রান্ত হয়ে বিএনপি’র সহ-সাংগঠনিক সম্পাদক আউয়াল খানের মৃত্যুতে গভীর শোক প্রকাশ করা হয়। আউয়াল খান একজন একনিষ্ট নিবেদিত প্রাণ নেতা ছিলেন বলে অভিমত প্রকাশ করা হয়। তার বিদেহী আত্মার মাগফেরাত কামনা করা হয় এবং শোক সন্তপ্ত পরিবারের প্রতি সমবেদনা জ্ঞাপন করা হয়।

সভায় সারাদেশে করোনাআক্রান্ত হয়ে যারা মৃত্যুবরণ করেছেন তাদের জন্য শোক প্রকাশ ও বিদেহী আত্মার মাগফেরাত কামনা করা হয়। তাদের সকলের পরিবারের সদস্যদের প্রতি গভীর সমবেদনা প্রকাশ করা হয়।

সভায় পহেলা আগস্ট পবিত্র ঈদুল আজহার নামাজের পরে বেলা ১১টায় জিয়াউর রহমানের মাজারে জিয়ারত ও শ্রদ্ধা নিবেদনের সিদ্ধান্ত গৃহীত হয়। করোনাভাইরাস পরিস্থিতির কারণে শুধুমাত্র জাতীয় স্থায়ী কমিটির সদস্যবৃন্দ নিরাপদ সামাজিক দূরত্ব বজায় রেখে কর্মসূচী পালনের সিদ্ধান্ত হয়।

এ সম্পর্কিত আরও খবর