ভারতের স্পোর্টস থেকে নিজেদের গুটিয়ে নিচ্ছে চীনা স্পন্সর প্রতিষ্ঠান

ক্রিকেট, খেলা

স্পোর্টস এডিটর, বার্তা২৪.কম | 2023-08-25 13:45:59

৪ আগস্ট আইপিএলের টাইটেল স্পন্সর থেকে সরে দাঁড়ায় চীনের মোবাইল সেট প্রস্তুতকারি প্রতিষ্ঠান ভিভো। আর চার দিন পর ৮ আগস্ট এবার ভিভো সরে দাঁড়াল ভারতের প্রো কাবাডি লিগ (পিকেএল) থেকে।

সীমান্ত বিরোধ নিয়ে দু’দেশের মধ্যে সাম্প্রতিক যুদ্ধ পরিস্থিতি নিয়ে তীব্র উত্তেজনা তৈরি হয়েছে। যার প্রভাব পড়েছে উভয় দেশের পারস্পরিক ব্যবসা-বাণিজ্যের ওপর। ভারত জুড়ে জোর দাবি উঠেছে- চীনা পণ্য বয়কট করার। চীনা প্রতিষ্ঠানগুলো এই জটিলতায় পড়ে ব্যাপকভাবে নেতিবাচক প্রচারণায় পড়েছে। যা তাদের পণ্যের ব্র্যান্ড মর্যাদার জন্য স্পষ্টতর ক্ষতি ডেকে আনছে। তাই ভারতের স্পোর্টসে করা বিভিন্ন বিনিয়োগ থেকে সরে দাঁড়ানোর সিদ্ধান্ত নিয়েছে চীনা প্রতিষ্ঠানগুলো। আইপিএল এবং পিকেএল থেকে ভিভোর সরে দাঁড়ানো সেই কথাই জানান দিচ্ছে।

২০১৮ সালে পাঁচ বছরের জন্য আইপিএলের টাইটেল স্পন্সর হিসেবে ভারতীয় ক্রিকেট বোর্ডের সঙ্গে ভিভো চুক্তি করে। যার আর্থিক মূল্য ২,১৯৯ কোটি রুপি! দুই বছরের মধ্যেই সেই চুক্তি থেকে সরে দাঁড়াল ভিভো।

ভারতের পেশাদার কাবাডি লিগে (পিকেএল) টাইটেল স্পন্সর হিসেবে ভিভো পাঁচ বছর মেয়াদি চুক্তি করেছিল। যার মোট আর্থিক মূল্য ছিল ৩০০ কোটি রুপি। চুক্তি অনুযায়ী প্রতি বছর পিকেএল’কে ভিভো ৬০ কোটি রুপি দেওয়ার প্রতিশ্রুতি দিয়েছিল ভিভো।

করোনাভাইরাসের কারণে চলতি বছরের প্রো কাবাডি লিগ অবশ্য ভারত ইতোমধ্যে বাতিল করেছে। আর আইপিএলের জন্য নতুন টাইটেল স্পন্সর খোঁজার কাজ শুরু করেছে ভারতীয় ক্রিকেট বোর্ড।

এ সম্পর্কিত আরও খবর