শেষের নাটকে ২৫ বছর পর চ্যাম্পিয়নস লিগের সেমিতে পিএসজি

ফুটবল, খেলা

স্পোর্টস এডিটর, বার্তা২৪.কম | 2023-08-24 00:44:07

ম্যাচের শুরুটা যা হয়েছিল তাতে মনে হচ্ছিল, প্যারিস সেন্ট জার্মেই’র কপালে দুঃখ আছে। কিন্তু শুরুর সঙ্গে এই ম্যাচের শেষের হিসেব যে মিলল না। ২৬ মিনিটে পাসালিকের গোলে এগিয়ে শুরুর হাসি ছিল আটলান্টার। আর শেষের তিন মিনিটে দুই গোল করে পিএসজি আনন্দ নিয়ে মাঠ ছাড়ল। ৯০ মিনিটে গোল করে সমতা আনলো মারকুইনোস এবং ৯০ মিনিটে চুপো মোটিংয়ের গোলে পিএসজি উঠে গেল সেমিফাইনালে। চ্যাম্পিয়নস লিগের ইতিহাসে ২৫ বছরে এই প্রথমবারের মতো সেমিতে নাম লেখাল ফ্রান্সের ক্লাব পিএসজি।

বলা হতো চ্যাম্পিয়নস লিগ মানেই পিএসজি’র দৌড় বড়জোড় কোয়ার্টার ফাইনাল পর্যন্ত। এই টুর্নামেন্টের পেছনের ১১ টি কোয়ার্টার ফাইনালে এটি পিএসজি’র মাত্র তৃতীয় জয়।

স্কোরিং শিটে নেইমারের নাম না থাকলেও দুটো গোলের উৎসেই মূলত তারই অবদান। ম্যাচে শুরুতেই দুটো গোল করার সুবর্ণ সুযোগ মিস করেছিলেন নেইমার। কিন্তু দলবদলে বিশ্বের সবচেয়ে দামি ফুটবলার ম্যাচের শেষ তিন মিনিটে ঠিকই জানিয়ে দিলেন তার পেছনে বিনিয়োগ করে পিএসজি ভুল কিছু করেনি!

০-১ গোলে পিছিয়ে থাকার পর দ্বিতীয়ার্ধে এমবাপ্পেকে খেলতে নামান পিএসজি কোচ। এমবাপ্পে মাঠে নামার পর পিএসজি’র আক্রমণ আরো গতি পায়।

সাম্প্রতিক সময়ের চ্যাম্পিয়নস লিগ মানেই পিএসজি’র ব্যর্থতার কাহিনী। বার্সোলোনার বিরুদ্ধে একটি চ্যাম্পিয়নস লিগে ৪-০ তে এগিয়ে প্রথম পর্ব শেষ করলেও দ্বিতীয় পর্বে এসে বার্সা তাদের গোল বন্যায় ডুবিয়ে ঠিকই মুখোমুখি লড়াইটা জিতে নেয়।

নেইমার এবার যেন প্রতিজ্ঞা নিয়েই নেমেছেন পিএসজি’কে চ্যাম্পিয়নস লিগের ট্রফি এনেই দিবেন। আটালান্টার বিরুদ্ধে গোল না পেলেও দুটো গোলের ক্ষেত্রপট তৈরি এবং ম্যাচে সবমিলিয়ে ১৬টি ড্রিবলিং সম্পূর্ণ করে এক ম্যাচে মেসির কমপ্লিট ড্রিবলিংয়ের রেকর্ডও ছুঁয়ে ফেললেন নেইমার আটালান্টার বিরুদ্ধে ম্যাচে।

মেসি ২০০৮ সালে চ্যাম্পিয়নস লিগে ম্যানচেস্টার ইউনাইটেডের বিরুদ্ধে ম্যাচে ১৬টি কমপ্লিট ড্রিবলিং করার রেকর্ড গড়েছিলেন।

ইতালির দল আটালান্টা আন্ডারডগ হিসেবে এই ম্যাচে খেলতে নামলেও পুরো সময়টা জুড়ে দারুণ স্পিরিটেড ফুটবল খেলেছে তারা।

করোনাভাইরাসের জন্য দুই লেগের কোয়ার্টার ফাইনালের আগের নিয়ম থেকে সরে এসেছে উয়েফা। কোয়ার্টার ও সেমিফাইনালে এবার দুটো লেগ থাকছে না। সিঙ্গেল লেগ হবে।

সেমিফাইনালে পিএসজি’র সঙ্গে দেখা হবে হয় স্পেনের অ্যাটলেটিকো মাদ্রিদ নয়তো জার্মানির আরবি লেইপজিগ ক্লাবের সঙ্গে।

সেই সেমিফাইনাল সামনের মঙ্গলবার রাতে।

এ সম্পর্কিত আরও খবর