২০২১ টি-টোয়েন্টি বিশ্বকাপের ব্যাক-আপ ভেন্যু শ্রীলঙ্কা ও আমিরাত

ক্রিকেট, খেলা

স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম | 2023-08-28 10:19:32

অস্ট্রেলিয়ার মাটিতে ২০২০ সালে আয়োজন করা সম্ভব হলো না টি-টোয়েন্টি বিশ্বকাপ। বৈশ্বিক করোনাভাইরাস মহামারীর কারণে আইসিসি বাধ্য হয়েছে টুর্নামেন্টটি পিছিয়ে দিতে। সংক্ষিপ্ততম সংস্করণের আসরটি অস্ট্রেলিয়ার মাটিতে হবে ২০২২ সালে।

তবে ২০২১ সালের টি-টোয়েন্টি বিশ্বকাপ হবে ভারতে মাটিতেই। গত সপ্তাহে খবরটি নিশ্চিত করেছে বিশ্ব ক্রিকেটের অভিভাবক সংস্থা আইসিসি।

ভারতের এই আসরটি নিয়েও দেখা দিয়েছে শঙ্কা। কেননা দেশটির করোনাভাইরাস পরিস্থিতি এখনো উন্নতি হয়নি। বিশ্বে তৃতীয় সর্বোচ্চ করোনা সংক্রমণের দেশ এখন ভারত। এখনো পর্যন্ত দেশটিতে ২ মিলিয়নের অধিক মানুষ করোনায় আক্রান্ত হয়েছে। আর মারা গেছে ৪৫ হাজারের অধিক। এমন নাজুক পরিস্থিতির কারণে চলতি বছরের আইপিএল আয়োজন করা হচ্ছে সংযুক্ত আরব আমিরাতে।

কবে করোনাভাইরাস পরিস্থিতির উন্নতি হবে। সেটা এখনো কেউ নিশ্চয়তা দিতে পারছে না। সে কারণে ২০২১ সালের টি-টোয়েন্টি বিশ্বকাপ আয়োজনের জন্য ব্যাক-আপ ভেন্যু হিসেবে শ্রীলঙ্কা ও সংযুক্ত আরব আমিরাতের কথা চিন্তা-ভাবনা করছে আইসিসি। কোনো কারণে আগামী বছরের অক্টোবর-নভেম্বরে ভারতের মাটিতে আয়োজন করা সম্ভব না হলে যাতে এই দুটি ভেন্যুর কোনো একটিতে আয়োজন করা যায় টুর্নামেন্টটি।

প্রতিটি আইসিসি ইভেন্টেই সম্ভাব্য ব্যাক-আপ ভেন্যু ঠিক করে রাখার রীতিটা কিন্তু পুরোনো। তবে বর্তমান করোনাকালে এ ব্যাপারটি বিশেষ গুরুত্ব বহন করে।

টি-টোয়েন্টি বিশ্বকাপের ব্যাক-আপ ভেন্যু নিয়ে এখনো কোনো মন্তব্য করেননি ভারতীয় ক্রিকেট বোর্ডের (বিসিসিআই) প্রেসিডেন্ট সৌরভ গাঙ্গুলি। তবে বিসিসিআই এখনো ২০২১ সালে টি-টোয়েন্টি বিশ্বকাপ আয়োজনের ব্যাপারে অবিচল। হাতে এখনো এক বছরেরও বেশি সময় থাকায় এনিয়ে চিন্তিত নয় ভারতীয় ক্রিকেটের কর্তা-ব্যক্তিরা। এজন্য কেউ মন্তব্য করতেও রাজি নন।

টুর্নামেন্টটি তারা ২০২২ সালে আয়োজন করতে চায় না। কারণ টানা তিনটি বড় ক্রিকেট আসর (২০২৩ আইপিএল ও ২০২৩ বিশ্বকাপ) আয়োজনের চাপ নিতে চায় না ভারত।

এ সম্পর্কিত আরও খবর