ধোনির বিদায়ে শচীনের শ্রদ্ধা

ক্রিকেট, খেলা

স্পোর্টস এডিটর, বার্তা২৪.কম | 2023-08-31 21:50:42

ক্রিকেট ক্যারিয়ারে প্রায় সবকিছু জিতে চলেছিলেন শচীন টেন্ডুলকার। কিন্তু বিশ্বকাপ প্রসঙ্গ এলেই তার মনটা খারাপ হয়ে যেত। শচীনের সেই বিশ্বকাপ দুঃখ দূর করেছিলেন অধিনায়ক মহেন্দ্র সিং ধোনি। ২০১১ সালের বিশ্বকাপ ভারত জিতেছিল ধোনির নেতৃত্বে। সেটাই ছিল শচীনের শেষ বিশ্বকাপ। বিশ্বকাপ ট্রফি হাতে নিয়ে উল্লাস করেই শচীনও ক্যারিয়ার শেষ করেছিলেন।

সেই ১৯৯২ সাল থেকে বিশ্বকাপে খেলেছেন। মাঝে আরও চারটি বিশ্বকাপ খেলেছেন। এর মধ্যে ২০০৩ সালের বিশ্বকাপের ফাইনালেও খেলেছে ভারত। কিন্তু অস্ট্রেলিয়ার কাছে সেই ফাইনালে হেরে যায় তারা। ক্যারিয়ারের শেষ বিশ্বকাপ শচীন খেলতে নামেন ২০১১ সালে। এবার শচীনের হাতে বিশ্বকাপ ঠিকই তুলে দিতে পারলেন ভারত অধিনায়ক মহেন্দ্র সিং ধোনি। আর তাই ক্রিকেট অধিনায়ক হিসেবে ধোনির কাছে শচীনের কৃতজ্ঞতা অনেক। ধোনির বিদায়ের সময় সেই কথাই স্মরণ করলেন শচীন। বললেন- ‘ভারতীয় ক্রিকেটে তোমার অবদান দারুণ। ২০১১ সালে একসঙ্গে বিশ্বকাপ জেতাটা ছিল আমার জীবনের সেরা মুহূর্ত। এখন তুমি দ্বিতীয় ইনিংস শুরু করতে যাচ্ছো, তোমাকে এবং তোমার পরিবারের জন্য অনেক শুভ কামনা।’

আন্তর্জাতিক ক্রিকেট থেকে ধোনির বিদায়ের এই সিদ্ধান্তে পুরো বিশ্ব জুড়ে ক্রিকেটাররা তাদের প্রতিক্রিয়া জানিয়েছেন। ধোনির সিদ্ধান্তের প্রতি সন্মান জানিয়েছেন। পাকিস্তানের সাবেক অধিনায়ক রমিজ রাজা এক টুইট বার্তায় বলেন- ‘এমএস ধোনি আন্তর্জাতিক ক্রিকেটকে বিদায় জানিয়েছে। গ্রেট অধিনায়ক, দারুণ রেকর্ড তার, ভীষণ আনন্দ দিয়েছে সে আমাদের। কোনো সন্দেহ নেই রিভিউ নেওয়ার ক্ষেত্রে সে ক্রিকেট বিশ্বের সেরা। সর্বোপরি ভারতীয় ক্রিকেটের সেরা মুহূর্ত উপহার দেওয়ার জন্য আজীবন স্মরণীয় হয়ে থাকবেন ধোনি।’

সত্যিই তাই। ২০১১ সালে মুম্বাইয়ের ফাইনালে শ্রীলঙ্কার পেসার কুলাসেকারাকে ছক্কা হাঁকিয়ে বিশ্বকাপ জেতার তার সেই ক্রিকেট শটের মুহূর্ত যে ভারতীয় ক্রিকেটের অবিস্মরণীয় ছবি!

ধোনির নেতৃত্বে ভারত ২০০৭ সালের প্রথম টি-টোয়েন্টি বিশ্বকাপ জেতে। ফাইনালে হারায় তারা পাকিস্তানকে। ২০১১ সালে তার অধিনায়কত্বেই ভারত সীমিত ওভারের বিশ্বকাপ জেতে। ২০১৩ সালে ইংল্যান্ডে ধোনির ভারত জিতেছিল চ্যাম্পিয়নস ট্রফি।

তার নেতৃত্বে ভারত ২০০৯ সালে টেস্ট র‌্যাঙ্কিংয়েও বিশ্বের নাম্বার ওয়ান দল হয়েছিল।

এ সম্পর্কিত আরও খবর