লিঁও’র চমকে গার্দিওলার ম্যানসিটির বিদায়

ফুটবল, খেলা

স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম | 2023-08-23 00:30:29

এখনো চ্যাম্পিয়নস লিগ জেতা হয়নি ম্যানচেস্টার সিটির। কোচ পেপ গার্দিওলার অধীনে সেই অভাবটা পূরণের স্বপ্ন দেখে যাচ্ছিল ইতেহাদ শিবির। কিন্তু ইউরোপ চ্যাম্পিয়নের ট্রফি অধরাই রয়ে গেল সিটির কাছে। মহাদেশীয় সেরা ক্লাবের তকমা গায়ে লাগানোর উচ্চাকাঙ্ক্ষাটা আবারও ব্যর্থ হলো প্রিমিয়ার লিগের ক্লাবটির।

চ্যাম্পিয়নস লিগের কোয়ার্টার ফাইনালে অঘটনের শিকার হলো গার্দিওলার ম্যানসিটি। ফুটবল দুনিয়াকে অবাক করে দিয়ে টুর্নামেন্টের সেমিফাইনালে উঠে গেল অলিম্পিক লিঁও। লিসবনে ফরাসি প্রতিপক্ষের কাছে ১-৩ গোলে ধরাশায়ী হয়ে শেষ চারের টিকিট হাতছাড়া করল ম্যানসিটি।

ফেভারিট হিসেবেই মাঠের লড়াইয়ে নেমেছিল সিটি। কিন্তু ভয়ানকভাবে দৃঢ় সংকল্পবদ্ধ লিঁও তাদের অসহায় করে দিয়েছিল। ম্যাচের শেষ মুহূর্তে ভিএআর বিতর্ক আর ফুটবলারদের ভুলে কপাল পুড়েছে সিটির।

ম্যাক্সওয়েল কর্নেটের গোলে ম্যাচের ২৪তম মিনিটে লিড পায় লিঁও। কিন্তু সমতায় ফিরতে অনেকটা সময় লেগে যায় সিটির। দ্বিতীয়ার্ধে সিটির হয়ে একমাত্র গোলটি করেন কেভিন ডি ব্রুইনে। ম্যাচের শেষ দিকে আট মিনিটের ব্যবধানে সাবেক সেল্টিক স্ট্রাইকার মুসা ডেম্বেলে জোড়া গোল করে লিঁও’কে উপহার দেন জয়।

ম্যাচ শেষ হওয়ার ১১ মিনিট আগে লিঁওকে ফের এগিয়ে দেন ডেম্বেলে। কিন্তু সিটি গোলরক্ষক এডারসনকে বোকা বানানোর আগে ফাউল করে বসেন ফরাসি এ গোলদাতা। কিন্তু ডেম্বেলের নিশ্চিত ফাউল আমলে নেয়নি ভিডিও অ্যাসিস্ট্যান্ট রেফারি।

সমতায় ফিরতে মরিয়া হয়ে খেলতে থাকে ম্যানসিটি। কিন্তু রাহিম স্টারলিং মারাত্মক ভুলে সব প্রচেষ্টা ভন্ডুল হয়ে যায়। গ্যাব্রিয়েল জেসুসের পাস নিয়ে গোল মুখ খোলা পেয়েও স্টারলিং বল পাঠিয়ে দেন গোলবারের ওপর দিয়ে।

ম্যাচ যখন আর মাত্র তিন মিনিট বাকি। হোসেম আউয়ারের শট নিজের নিয়ন্ত্রণে নিতে গিয়ে তালগোল পাকিয়ে ফেলেন সিটি গোলরক্ষক এডারসন। এই সুযোগে ব্যক্তিগত দ্বিতীয় গোল পেয়ে যান ডেম্বেলে। আর বায়ার্ন মিউনিখের বিপক্ষে সেমিফাইনাল নিশ্চিত করে দ্বিতীয় সারির দল লিঁও। ফাইনালে উঠার লড়াইয়ে দুদল মুখোমুখি হবে ১৯ আগস্ট।

এ সম্পর্কিত আরও খবর