দাবা অলিম্পিয়াডে হতাশ করল বাংলাদেশ

বিবিধ, খেলা

স্পেশাল করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-25 21:17:22

কিছুতেই লক্ষ্য পূরণ হলো না। শেষটাতেও এসে হতাশ করলেন বাংলাদেশের দাবাড়ুরা। অনলাইন বিশ্ব দাবা অলিম্পিয়াডের ডিভিশন-২ এর ‘এ’ গ্রুপের শেষ দিনের খেলায় ভালো করতে পারেনি বাংলাদেশ দল।

রোববার তিন রাউন্ডের একটিতে ড্র বাকি দুটিতে হেরেছে দল। তার পথ ধরে গ্রুপেও ফল প্রত্যাশিত হলো না। বাংলাদেশ ৯ খেলায় অর্জন করল ৩ ম্যাচ পয়েন্ট। সব মিলিয়ে ১৭ গেম পয়েন্টে নবম স্থান পেয়েছে দল। এই গ্রুপ থেকে জার্মানি, বুলগেরিয়া আর ইন্দোনেশিয়া উঠে গেল মূল পর্বে।

সপ্তম রাউন্ডে রোববার র‌্যাপিড পদ্ধতির খেলায় বাংলাদেশ ৩-৩ গেম পয়েন্টে ড্র করে তুর্কমেনিস্তানের সঙ্গে।

প্রতিযোগিতায় আন্তর্জাতিক মাস্টার মোহাম্মদ ফাহাদ রহমান হারান ফিদে মাস্টার নুরমামিদভ আজাতকে ও নারী ক্যান্ডিডেট মাস্টার আহমেদ ওয়ালিজা হারিয়েছেন তুর্কমেনিস্তানের মহিলা ফিদে মাস্টার মেকানোভা আনাগোজেলকে।

গ্র্যান্ডমাস্টার নিয়াজ মোরশেদ আন্তর্জাতিক মাস্টার আতাভায়ে ইউসুফের সঙ্গে ও গ্র্যান্ডমাস্টার জিয়াউর রহমান আতাভায়েভ সাফারমিরাতের সঙ্গে করেছেন ড্র। অন্য দুটি বোর্ডে আন্তর্জাতিক মাস্টার রানী হামিদ ও আন্তর্জাতিক মাস্টার শারমীন সুলতানা শিরিন হার দেখেছেন।

অষ্টম রাউন্ডে বাংলাদেশ ১.৫-৪.৫ গেম পয়েন্টে ফিলিপাইনের বিপক্ষে হার মানে। গ্র্যান্ডমাস্টার জিয়াউর রহমান হারান গ্র্যান্ড মাস্টার লাইলো দারউইনকে। আন্তর্জাতিক মাস্টার ফাহাদ রহমান ড্র করেন কনসিও মাইকেল জুনিয়রের সঙ্গে। অন্য চার বোর্ডে দেশের চার দাবাড়ু হার মানেন।

শেষ রাউন্ডে ইন্দোনেশিয়ার বিপক্ষে ০.৫-৫.৫ গেমে পয়েন্টে হার মানে বাংলাদেশ। ফাহাদ রহমান ড্র করেন ইন্দোনেশিয়ার ক্যান্ডিডেট মাস্টার আরফান আদিত্য বাগুসের সঙ্গে। আর বাংলাদেশের বাকি পাঁচ প্রতিযোগী হার নিয়ে শেষ করেন।

এ সম্পর্কিত আরও খবর