বিদায় বলেই ফেললেন অ্যালিস্টার কুক

ক্রিকেট, খেলা

সিনিয়র করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-28 12:37:55

মেঘে মেঘে বেলা কম হয়নি। আগামী ডিসেম্বরে ৩৪ পেরিয়ে পা রাখবেন ৩৫-এ! মন চাইলেও ইদানিং আর শরীরটা সায় দিচ্ছিল না। সঙ্গে যোগ হয়েছিল অফ ফর্ম। তাইতো এবার বিদায় বলেই ফেললেন অ্যালিস্টার কুক। ইংল্যান্ডের সাবেক এই অধিনায়ক আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসরের ঘোষণা দিয়েছেন।

সোমবার জাতীয় দলকে বিদায় জানানোর ঘোষণাটা দিয়েছেন অভিজ্ঞ এই ব্যাটসম্যান। হঠাৎ করেই ব্যাট-প্যাড তুলে রাখার ঘোষণা দিলেন তিনি। বিদায় বেলায় আবেগী কুক বলেন, ‘দেখুন, আমার আর কিছুই দেয়ার বাকি নেই। ক্যারিয়ারে যা পেয়েছি, তা স্বপ্নেও ভাবিনি। অনেক অনেক দিন ইংল্যান্ডের কিংবদন্তিদের সঙ্গে খেলতে পেরেছি, এটাই অনেক বড় কিছু।’

অবশ্য ইদানিং ব্যাটটাও ঠিক কথা বলছিল না তার। সদ্য শেষ হওয়া ভারতের বিপক্ষে সিরিজের চতুর্থ টেস্টের দুই ইনিংসেই ব্যর্থ। প্রথম ইনিংসে ১৭ আর দ্বিতীয় ইনিংসে মাত্র ১২ রান করে ধরেন সাজঘরের পথ। গোটা সিরিজে নেই কোন হাফসেঞ্চুরিও। এ বছরে আন্তর্জাতিক ক্রিকেটে ১৬ ইনিংসে গড় মাত্র ১৮.৬২!

এনিয়ে সমালোচনায় বিদ্ধ হচ্ছিলেন তিনি। তবে সমালোচকদের এখনই থামিয়ে দিলেন ইংলিশ ওপেনার।

ভারতের বিপক্ষে চলতি সিরিজের পঞ্চম ও শেষ টেস্ট খেলে আন্তর্জাতিক ক্রিকেট থেকে সরে দাঁড়াবেন কুক। সন্দেহ নেই তিনি ইংলিশ ক্রিকেট ইতিহাসে সর্বকালের সেরাদের একজন। টেস্টে দেশের হয়ে সবচেয়ে বেশি রান তারই। প্রথম ও একমাত্র ইংলিশ ব্যাটসম্যান হিসেবে টেস্টে দশ হাজার রান ক্লাবের সদস্য কুক।

সেই ২০০৬ সালে আন্তর্জাতিক ক্রিকেটে অভিষেক তার। এরইমধ্যে খেলেছন ১৬০টি টেস্ট। ২৮৯ ইনিংসে করেছেন ১২২৫৪ রান। শতরান ৩২টি। হাফ সেঞ্চুরি ৫৬টি। দুটোই দেশের হয়ে রেকর্ড।

কুক ওয়ানডে থেকে সরে দাঁড়িয়েছিলেন সেই ২০১৪ সালে। ৯২ ওয়ানডের ক্যারিয়ারে করেছেন ৩২০৪ রান।

এ সম্পর্কিত আরও খবর