অনুশীলনেই ম্যাচের আবহ, ম্যাচের মেজাজ!

ক্রিকেট, খেলা

স্পেশাল করেসপন্ডেন্ট,বার্তা২৪.কম | 2023-08-24 14:05:26

অনুশীলন সেশনের নাম-‘গেম সিনারিও’। অর্থাৎ একেবারে ম্যাচ পরিস্থিতির আদলে অনুশীলন। পক্ষ-প্রতিপক্ষ থাকবে। উইকেটে থাকা ব্যাটসম্যানদের একটা নির্দিষ্ট লক্ষ্য ঠিক করে দেবেন কোচ-এতো বলে চাই অতো রান। আর বোলারকে বলে দেবেন সেই রান রক্ষা করতে।

ম্যাচের আবহ। ম্যাচ পরিস্থিতি। ম্যাচের চাপ ইত্যাদি সামাল দেয়ার অভিজ্ঞতা অর্জনের জন্যই অনুশীলনে এমন আয়োজন। সীমিত ওভারের ম্যাচে বেশিরভাগ সময় খেলা শেষের দিকে গড়ায়।

একেবারে শেষ ওভারে এসে ম্যাচ শেষ হয়। শেষের সেই হিসেবে যারা এগিয়ে থাকতে পারে তারাই জিতে ম্যাচ। বাংলাদেশ দল শেষের হিসেবে ভুলচুক করে অনেক ম্যাচ হেরেছে। ম্যাচের শেষদিকের সেই উত্তেজনাকর পরিস্থিতির সঙ্গে যাতে খাপ খাইয়ে নিতে দলের খেলোয়াড়রে তেমন সমস্যায় না পড়তে হয় সেই চেষ্টাই করে যাচ্ছেন দলের নতুন কোচ স্টিভ রোডস। ব্যাটিং- বোলিংয়ের অনুশীলনেই নিয়ে এসেছেন ম্যাচের আবহ। ম্যাচের মেজাজ!

এশিয়া কাপের জন্য মিরপুর শেরে-ই-বাংলা ক্রিকেট স্টেডিয়ামে সোমবার তেমন অনুশীলনই করল বাংলাদেশ দল। ম্যাচ পরিস্থিতির হোমওয়ার্ক অনুশীলনের মাঠেই সেরে রাখলেন ক্রিকেটাররা। ম্যাচ পরিস্থিতির আদলে ফিল্ডিং সাজিয়ে বোলিং করলেন মাশরাফি। আর ব্যাট হাতে সেই পরিস্থিতি সামাল দেয়ার চেষ্টা করলেন মেহেদি হাসান মিরাজ ও নাজমুল হাসান শান্ত। এমন কৌশলের অনুশীলনের ব্যাখা প্রসঙ্গে দলের ব্যাটিং কোচ নেইল ম্যাকেঞ্জি জানালেন- এমন ম্যাচ পরিস্থিতির সঙ্গে অভ্যস্ত হওয়া মানেই দক্ষতা অর্জন। অনুশীলনেই এমন চর্চা সেরে নিলে তখন ম্যাচের মধ্যকার চাপকে আর বড় চাপ মনে হবে না। বোলাররাও সেই পরিস্থিতিতে ফিল্ড সেট-আপটা কেমন হবে সেই অভিজ্ঞতা পেয়ে যায়। অমন পরিস্থিতিতে তখন ঠিক কোন বলটা করা উচিত, সেই দীক্ষাটা হয়ে যায়।’

এশিয়া কাপের জন্য নির্বাচকরা ইতোমধ্যে বাংলাদেশের ১৫ সদস্যের চুড়ান্ত দল ঘোষণা করেছেন। তবে সোমবার দিন-রাতের এই ‘গেম সিনারিও’ অনুশীলনের সময় আরো অনেক ক্রিকেটারকে দেখা গেল। যারা এই টুর্নামেন্টে দল থেকে বা পড়েছেন, তারাও ছিলেন। একেবারে পুরোদুস্তর ম্যাচ পরিস্থিতির আমেজ আনার জন্য দুটি দলের প্রয়োজন হয় যে, তাই এমন আয়োজন।

এ সম্পর্কিত আরও খবর