জ্যাকব ব্লেকের হত্যার প্রতিবাদে যুক্তরাষ্ট্রের ক্রীড়াঙ্গনে ‘ধর্মঘট’!

বিবিধ, খেলা

স্পোর্টস এডিটর, বার্তা২৪.কম | 2023-08-26 13:38:14

মার্কিন যুক্তরাষ্ট্রের স্পোর্টস অঙ্গনে অচলাবস্থা তৈরি হয়েছে। পুলিশের গুলিতে নিহত কৃষ্ণাঙ্গ জ্যাকব ব্লেকের হত্যার প্রতিবাদে পুরো মার্কিন যুক্তরাষ্ট্রে প্রায় সব ধরনের খেলা এখন স্থগিত। খেলোয়াড়রা ওয়াকআউট করেছেন। বন্ধ হয়ে গেছে শুরু হওয়া বেশ কয়েকটি ইভেন্টের টুর্নামেন্ট।

বাস্কেটবল, বেসবল এবং মেজর লিগ সকারের ফুটবল ম্যাচগুলো স্থগিত করা হয়েছে। ব্লেকের হত্যার প্রতিবাদে খেলোয়াড়রা এভাবেই এই অন্যায়ের বিরুদ্ধে রুখে দাঁড়িয়েছেন।

মেজর লিগ বেসবল (এমএলবি) টুর্নামেন্টে খেলোয়াড়রা মাঠে এসে জানিয়ে দেয় তারা এই পরিস্থিতিতে খেলার মতো অবস্থানে নেই। দুটো দলই মাঠে না নামার সিদ্ধান্ত জানায়। এই পরিস্থিতিতে এই লিগের দুটো ম্যাচ স্থগিত করা হয়েছে। বাকি সূচিও আপাতত স্থগিত। মেজর লিগ সকারের (এমএলএস) পাঁচটি ফুটবল ম্যাচও এই প্রতিবাদ পরিস্থিতির কারণে স্থগিত করা হয়েছে। বেসবল, বাস্কেটবল ও ফুটবল খেলোয়াড়দের সঙ্গে সংহতি প্রকাশ করে টেনিস ম্যাচ থেকে সরে দাঁড়িয়েছেন নাওমি ওসাকাও। ওয়ার্ল্ড টেনিস অ্যাসোসিয়েশনের (ডব্লিউটিএ) বৃহস্পতিবার, ২৬ আগস্টের ম্যাচ থেকে ওসাকা সরে দাঁড়িয়েছেন।

ওয়েস্টার্ন এন্ড সাউদার্ন ওপেনের সেমিফাইনালে উঠেছিলেন ওসাকা। সেমিফাইনালের আগে টুইট করে ওসাকা জানিয়েছেন- ‘একজন কৃষ্ণাঙ্গ নারী হিসেবে আমার কাছে মনে হয় এই সময়টায় আরও অনেক গুরুত্বপূর্ণ বিষয়ের দিকে আমাদের মনোযোগ দিতে হবে। আমার খেলা দেখার চেয়ে মানুষজনকে এখন সেদিকেই বেশি সময় নজর দেওয়া প্রয়োজন।’

খেলা বাতিল করার পর বেসবল দল সিয়াটল মেরিনার্সের খেলোয়াড় ডি গর্ডন এক টুইট বার্তায় জানান- ‘দেশে এখন অনেক বেশি গুরুত্বপূর্ণ বিষয় রয়েছে, যেগুলোর সমাধান হতে হবে। চলে আসা অবিচার, সহিংসতা, হত্যা এবং পদ্ধতিগত বর্ণবাদের ছোবলে আমি এবং আমার দলের সবাই ব্যক্তিগতভাবে উদ্বিগ্ন। এই হিংসায় আজ শুধু আমি নই, আমার মতো আরও অনেক পরিবার ও তাদের বন্ধু-বান্ধবদের মনে গভীরভাগে প্রভাব ফেলছে। এমন পরিস্থিতিতে আমরা সবাই মিলে ম্যাচ না খেলার সিদ্ধান্ত নিয়েছি।’

জ্যাকব ব্লেকের হত্যার প্রতিবাদে বেসবল খেলোয়াড়দের এই ওয়াক আউটের প্রতি আমেরিকার সাবেক প্রেসিডেন্ট বারাক ওবামাও সমর্থন জানিয়ে টুইট করেছেন।

গত রোববার যুক্তরাষ্ট্রের উইসকনসিনে পুলিশ পুরোপুরি নিরস্ত্র জ্যাকব ব্লেককে গুলি করে হত্যা করে। এই হত্যার প্রতিবাদে যুক্তরাষ্ট্রের বিভিন্ন রাজ্যে সহিংস প্রতিবাদ ছড়িয়ে পড়ে।

এ সম্পর্কিত আরও খবর