কষ্ট ভুলে অনুশীলনের আনন্দে লিটন দাস

ক্রিকেট, খেলা

স্পোর্টস এডিটর, বার্তা২৪.কম | 2023-08-31 13:49:05

ক্রিকেটাররা ব্যক্তিগত অনুশীলন শুরু করেছেন অনেক আগে থেকেই। লিটন দাস সেই তালিকায় যোগ দিলেন একটু দেরিতেই। উইকেটকিপার কাম ব্যাটসম্যান এই ক্রিকেটার করোনাভাইরাসের সময় লকডাউনে কোথাও বের হননি। বাসায় বসেই সময় কেটেছে তার। সামনের মাসে ক্রিকেট দল টেস্ট সিরিজ খেলতে শ্রীলঙ্কা সফরে যাবে। সেই সিরিজের জন্য নিজেকে তৈরি করতে অনুশীলনে ফিরেছেন এখন লিটন দাসও।

সেই প্রস্তুতি এবং করোনাকালে নিজের অভিজ্ঞতা বর্ণনা করছিলেন সোমবার, ৩১ আগস্ট মিরপুরের হোম অব ক্রিকেটে অনুশীলনে ফেরা লিটন দাস।

বাসাবন্দি জীবন:
লকডাউনের পুরোটা সময় বাসায় ছিলাম। ফিটনেস ঠিক রাখার জন্য যেসব নিয়মকানুন আছে সেটা বাসায় পালন করার চেষ্টা করেছি। পরিবারের সঙ্গে বাসায় কাটিয়েছি।

লম্বা বিরতিতে ছন্দপতন:
আমরা সবাই ক্রিকেটের মধ্যেই ছিলাম। করোনাভাইরাসের জন্য সেখান থেকে হঠাৎ করে ছন্দপতন হলো। লম্বা সময় ধরে আমরা ক্রিকেট এবং মাঠ থেকে দুরে ছিলাম। বাসায় আপনি যতই ফিটনেস রাখার চেষ্টা করুন না কেন-বাইরের পরিবেশে অনুশীলনের সঙ্গে কোন তুলনাই হয় না। অনেকদিন ধরে মাঠে যেতে পারছি না। খেলতে পারছি না। এটা তো অবশ্যই একটা বড় কষ্টের ব্যাপার ছিল।

নিজেকে নিয়েই হোমওয়ার্ক:
বাসায় কাটানো সময়টায় আমি ভিডিওতে আমার নিজের ব্যাটিংগুলো খুঁটিয়ে খুঁটিয়ে দেখেছি। কোথায় আমার সমস্যা আছে। কিভাবে সেগুলো আরো নিখুঁতভাবে সমাধান করা যায়, সেই উপায় খোঁজার চেষ্টা করেছি। কোচদের সঙ্গে টেলিফোনে কথা বলেছি। তাদের পরামর্শ নিয়েছি।

অনুশীলনে ফেরার আনন্দ:
মিরপুরে অনুশীলনে ফিরতে পেরে সত্যিই খুব ভাল লাগছে। অনেকদিন পরে ক্রিকেট ব্যাট ধরতে পারছি। প্রপার উইকেটে ব্যাটিং করতে পারার সুযোগ পাচ্ছি-এটা তো অনেক বড় ব্যাপার। এই যে আজ অনুশীলনে ফিরলাম, এতেই পুরো শরীরমন জুড়ে একটা অন্যরকম ভাল লাগা ছড়িয়ে পড়ছে। এখন মনে হচ্ছে আসলেই সামনে ক্রিকেট আছে। আমরা আবার খেলতে নামবো। সবার সঙ্গে অনেকদিন পরে মাঠে দেখা হলো। মনটাই চাঙ্গা হয়ে উঠছে।

চ্যালেঞ্জ জিততে হবে:
লম্বা একটা বিরতি পড়েছে। এটা তো অবশ্যই একটা সমস্যা। শুধু আমি না, ব্যাটসম্যান থেকে শুরু করে বোলার-সবাই এই সঙ্কটে পড়েছে। একটু ব্যাকফুটে আছে। ক্রিকেটে মনোযোগ ফিরিয়ে আনাটা অনেক গুরুত্বপূর্ণ বিষয়। সেই চেষ্টাই এখন করছি আমি। শেষ সিরিজটা যেভাবে খেলেছিলাম সেভাবেই নিজেকে এখন আবার প্রস্তুত করছি। সেই সঙ্গে চ্যালেঞ্জ নিচ্ছি সামনের সময়েও ভাল কিছু করতে হবে।

এ সম্পর্কিত আরও খবর