রাগবি’র রঙ্গ, টুর্নামেন্টের নাম করোনা কাপ! ক্রীড়ামন্ত্রী বললেন-এটা ফাজলামো!!

বিবিধ, খেলা

স্পোর্টস এডিটর, বার্তা২৪.কম | 2023-08-28 04:11:29

শনিবার একটি সংবাদ সম্মেলন করে বাংলাদেশ রাগবি ফেডারেশন ইউনিয়ন। সেখানে তারা জানায় সোমবার দিনব্যাপী একটি টুর্নামেন্টের আয়োজন করা হয়েছে। তবে বিস্ময় জাগালো এই টুর্নামেন্টের নামটা!

-করোনা কাপ রাগবি টুর্নামেন্ট ২০২০!

জি, আপনি ভুল পড়ছেন না। এই নামেই টুর্নামেন্টের আয়োজন করে বাংলাদেশ রাগবি ফেডারেশন ইউনিয়ন। মঞ্চে মান্যবর অতিথিরা যথারীতি মুখে মাস্ক লাগিয়ে ট্রফি ও জার্সি উন্মোচনের এই অনুষ্ঠানে অংশ নিলে প্রত্যেকে একে অন্যের কাঁধে কাঁধ লাগিয়ে ঠিকই দাঁড়িয়ে থাকলেন।

ওতে নাকি ছবি ভাল উঠে! ফ্রেমটা ভাল হয়!

করোনার মতো ভয়াবহ ভাইরাসের নামে কোন টুর্নামেন্টের আয়োজন করা যেতে পারে কিনা-এই প্রশ্নের উত্তরে আয়োজক কর্তারা এমন উত্তর দিলেন যেন মনে হলো প্রশ্নকর্তার বুদ্ধির স্তরে কোন সমস্যা আছে!

আয়োজকদের হয়ে ফেডারেশন সাধারণ সম্পাদক মৌসুম আলী সহযোগী এক দৈনিকের ক্রীড়া সাংবাদিকের এমন প্রশ্নের উত্তরে দাবি করেন-‘দেশে মানুষের মধ্যে করোনা সচেতনতা বাড়াতেই  এই নামে টুর্নামেন্টের আয়োজন করা হয়েছে।’

বাড়তি তথ্য হিসেবে মৌসুম আলী যা বললেন তা শুনে রাগবি নিয়ে ক্রীড়া সাংবাদিকদের এখন নতুন করে পাঠশালায় যাওয়ার প্রয়োজন হয়ে পড়েছে। তিনি বলছেন-‘ খেলোয়াড়দের নিরাপত্তার জন্য আমরা এই খেলার পদ্ধতিতে কিছু পরিবর্তন এনেছি। খেলা চলাকালে একজন খেলোয়াড় অন্যের সঙ্গে শারীরিক স্পর্শ লাগলেই আমরা সেটাকে ফাউল হিসেবে ধরছি।’

প্রশ্ন হলো রাগবি তো বডি কনটাক্টের খেলা। এখানে এটা কিভাবে সম্ভব। এটা তো আর কুতকুত বা ডাংগুলি নয় যে প্রতিপক্ষের কাউকে স্পর্শ না করে আপনি খেলাটা খেলতে পারবেন!

এর উত্তরও মৌসুম আলীর কাছে আছে। তার দাবি-‘আমাদের মুল লক্ষ্য খেলাটা নয়, শুধু করোনা নিয়ে সচেতনতা তৈরি করাই উদ্দেশ্য।’

তাও ভাল যে তিনি করোনা সচেতনতা বাড়াতে স্টেডিয়ামে কনসার্টের আয়োজনের পরিকল্পনা করে বসেননি। তবে করোনা কাপ রাগবি-এমন নাম দিয়ে দেশে করোনা বিষয়ে সচেতনতা বাড়ানো যায়-এমন যুক্তি শুনে দেশের ক্রীড়াঙ্গনের অভিভাবক যুব ও ক্রীড়াপ্রতিমন্ত্রী মোহাম্মদ জাহিদ আহসান রাসেলও অবাক হয়ে গেলেন!

করোনা কাপ রাগবি টুর্নামেন্ট প্রসঙ্গে জানতে চাইলে তিনি প্রথমে বিশ্বাসই করতে চাইলেন না-এই নামে এই আয়োজনে কোন টুর্নামেন্ট হতে পারে! যখন বিস্তারিত জানলেন তখন ফেটে পড়লেন ক্ষোভে। সাফ জানালেন-‘ফাজলামো বা পাগলামোর একটা সীমা থাকা উচিত। এটা তো স্রেফ ঠাট্টা! করোনা কাপের অর্থ কি? করোনা কি হাসি-মস্করার বিষয়! এটা কি উদযাপনের মতো কিছু! প্রতিদিন যেখানে এই ভাইরাসে মানুষ মারা যাচ্ছে। আক্রান্ত হচ্ছে হাজার হাজার মানুষ। পরিবার হারাচ্ছে প্রিয়জন। জীবন-মৃত্যুর মধ্যে পড়ে মানুষ হাঁফফাঁস করছে, সেই সময় এমন নামে এই আয়োজন নেহাৎ ফাজলামো!’

করোনাকালের এই সময়টায় ক্রীড়ামন্ত্রনালয় যথাযথ স্বাস্থ্য সুরক্ষা মেনে নিয়ে সীমিত আকারে খেলার অনুমতি দিয়েছে গত ১০ আগস্ট। তবে সেই সঙ্গে যে দশটি শর্ত জুড়ে দিয়েছে সেখানে স্পষ্ঠ লেখা আছে শারীরিক দূরত্ব বজায় রাখা যায়, এই সময়ে এমন খেলারই শুধু আয়োজন করার।

করোনা কাপ রাগবি- এই নামের টুর্নামেন্টের কথা যিনিই শুনছেন তিনিই একটু অবাক হচ্ছেন, আগে জানতে চাইছেন সত্যিই এমন কোন আয়োজন হচ্ছে কিনা?

সেই আয়োজন সোমবার সুসম্পন্নও করে ফেলেছে বাংলাদেশ রাগবি ফেডারেশন ইউনিয়ন। আরো হাস্যকর বিষয় হলো টুর্নামেন্টে চ্যাম্পিয়ন এবং রানার্স আপ দলকে যে ট্রফি দেয়া হয়েছে সেখানেই করোনাভাইরাসের প্রতিচ্ছবি উপস্থিত!

-কিভাবে?

উভয় ট্রফির মাথার উপরের অংশে করোনা ভাইরাসের দাঁত-মুখ বের করা ছবি জুড়ে দেয়া হয়েছে!

কি বলবেন একে? সচেতনতা তৈরি নাকি অজ্ঞানতা, কুপমন্ডুকতার হোলিখেলা! করোনাভাইরাসের ছবি আঁকা সেই ট্রফি চ্যাম্পিয়নদের হাতে সোমবার, ৭ সেপ্টেম্বর তুলে দিয়েছেন ঢাকা থেকে নির্বাচিত এক আইন প্রণেতা! দুদিন আগে সেই তিনিই এই ট্রফি সামনে রেখে টুর্নামেন্টের উদ্বোধনের ঘোষণা দিয়েছিলেন। তিনি যে বাংলাদেশ রাগবি ফেডারেশন ইউনিয়নের সভাপতি।

এ সম্পর্কিত আরও খবর