ইতিহাস গড়ে সেমিতে নিশিকোরি-ওসাকা

টেনিস, খেলা

সিনিয়র করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-25 08:21:03

জাপানের টেনিস এগিয়ে যাচ্ছে। সময়ের সঙ্গে পাল্টাচ্ছে দৃশ্যপট। এখন শুধু  গ্র্যান্ড স্ল্যামে অংশ গ্রহনই অর্জন হচ্ছে না, দাপটও দেখাচ্ছেন দেশটির প্রতিযোগিরা। এবার চমক দেখিয়ে ইউএস ওপেনের সেমিফাইনালে উঠে এসেছেন কেই নিশিকোরি ও নাওমি ওসাকা।

নিশিকোরি ও ওসাকা একসঙ্গে সেমিফাইনালে উঠায় রচিত হলো নতুন এক ইতিহাস। টেনিসের উন্মুক্ত যুগে এবারই প্রথম জাপানের পুরুষ ও নারী খেলোয়াড় একসঙ্গে উঠলেন কোনো গ্র্যান্ড স্লামের সেমিফাইনালে।

তবে সেমিতে পা রাখতে বেশ বেগ পেতে হয়েছে নিশিকোরিকে। পুরুষ এককে পাঁচ সেটের ম্যারাথন লড়াইয়ে তিনি পেছনে ফেলেন মারিন সিলিচকে। নিউইয়র্কের আর্থার অ্যাশ স্টেডিয়ামে বুধবার রাতে নিশিকোরি জিতেন ২-৬, ৬-৪, ৭-৬ (৭-৫), ৪-৬, ৬-৪ গেমে।  ৪ ঘণ্টা আট মিনিট স্থায়ী ম্যাচটিতে দারুণ লড়েছেন ক্রোয়েশিয়ার সিলিচ।

অবশ্য নিশিকোরির জন্য এটাই প্রথম কোন গ্র্যান্ড স্ল্যামের সেমিফাইনাল নয়। এবার নিয়ে তৃতীয়বারের মতো পেলেন ইউএস ওপেনের সেমিতে খেলার টিকিট। 

বুধবার রাতেই শেষ চারে উঠে গেছেন আরেক জাপানি। মেয়েদের এককে চমকে দিলেন নাওমি ওসাকা। ২০ বছর এই প্রতিযোগী চোখের পলকে পেরিয়ে গেছেন কোয়ার্টার ফাইনালের বাধা। ৫৮ মিনিটে তুলে নেন জয়। ইউক্রেনের সিয়া সুরেনকোকে ৬-১, ৬-১ গেমে এবারই প্রথম উঠলেন কোন গ্র্যান্ড স্ল্যামের সেমিফাইনালে।

সব মিলিয়ে ফিরিয়ে অানলেন পুরনো এক স্মৃতি। ১৯৯৬ সালে উইম্বলডনে কিমিকো দাতের পর প্রথম জাপানি নারী হিসেবে কোনো গ্র্যান্ড স্লামের শেষ চারে উঠলেন ওসাকা। বছরের শেষ গ্র্যান্ড স্ল্যামের ফাইনালে উঠার ম্যাচে তার প্রতিপক্ষ যুক্তরাস্ট্রের ম্যাডিনসন কিস।

এ সম্পর্কিত আরও খবর