ফিক্সিং ফাঁসে ফিফপ্রো’র অ্যাপ, ফিফার অনুমোদন

ফুটবল, খেলা

স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম | 2023-08-23 12:07:36

ম্যাচ ফিক্সিংয়ের প্রস্তাব পেয়েও অনেক সময় রিপোর্ট করেন না ফুটবলাররা। ক্যারিয়ার বা নিরাপত্তা নিয়ে ভয়ে থাকেন অনেকে। ঝামেলা মনে করে বিষয়টা এড়িয়ে গিয়ে উল্টো শাস্তির মুখে পড়েন। ফুটবলারদের সেই ভুগান্তির কথা চিন্তা করেই একটি স্মার্টফোন অ্যাপ তৈরী করেছে আন্তর্জাতিক ফুটবল প্লেয়ারদের ইউনিয়ন ফিফপ্রো।

ম্যাচ ফিক্সিংয়ের প্রস্তাব পেলে এই অ্যাপের মাধ্যমে তা সঙ্গে সঙ্গে জানাতে পারবেন ফুটবলাররা। তবে এক্ষেত্রে ফুটবলারের নাম-পরিচয় গোপন থাকবে। যাতে করে ক্যারিয়ার বা ব্যক্তিগত নিরাপত্তা নিয়ে শঙ্কায় পড়তে না হয় ফুটবলারদের।

শুক্রবার ‘রেড বাটন’ নামের এই ম্যাচ ফিক্সিং ফাঁসকারী অ্যাপটি ব্যবহারের অনুমোদন দিয়েছে বিশ্ব ফুটবলের অভিভাবক সংস্থা ফিফা। এক বিবৃতিতে খবরটি নিশ্চিত করেছে ফিফপ্রো।

এ অ্যাপের মাধ্যমে ম্যাচ ফিক্সিংয়ের প্রস্তাবের কথা জানালে শৃঙ্খলা ভঙ্গের শাস্তি থেকে রেহাই পাবেন খেলোয়াড়রা। এবং একই সঙ্গে তাদের ক্যারিয়ার ও পরিবার বিপদের মুখে পড়বে না।

এই অ্যাপটি ন্যাশনাল প্লেয়ার অ্যাসোসিয়েশনের মাধ্যমে ফুটবলারদের মধ্যে বিতরণ করা হবে। এবং যোগাযোগের তথ্য দিতে খেলোয়াড়দের একটি অপসনও দেওয়া হবে। যাতে করে তদন্ত করার সময় গোপনে খেলোয়াড়ের সঙ্গে যোগাযোগ করা যায়।

ফিফা ইতোমধ্যে গোপনে ম্যাচ ফিক্সিংয়ের বিরুদ্ধে রিপোর্ট করার প্লাটফর্ম চালু করেছে। সেই ‘ফিফা ইন্টিগ্রিটি অ্যাপ’ও ফুটবলাররা ইচ্ছা করলে ব্যবহার করতে পারবেন।

এ সম্পর্কিত আরও খবর