বুবকার ২৬ বছরের পুরনো রেকর্ড ভাঙলেন ডুপ্লান্টিস

বিবিধ, খেলা

স্পেশাল করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-20 22:30:17

পোলভল্টের সর্বকালের সেরাদের অন্যতম সের্গেই বুবকা! নিজেকে অনন্য উচ্চতায় নিয়ে অবসরে চলে গেছেন তিনি। তারপরও খেলাটির ইতিহাস লিখতে গেলে ইউক্রেনের এই পোলভল্টারের নাম নিতেই হবে! কিন্তু এবার বুবকার অনন্য এক রেকর্ড পেছনে ফেললেন আর্মান্ড ডুপ্লান্টিস।

অবশ্য তাকেও বলা হয় ‘বিস্ময় বালক’! তিনিও একের পর এক রেকর্ড ভেঙেই চলেছেন। এবার সুইডেনের এ ২০ বছর বয়সী পোলভল্টার ডুপ্লান্টিস ভাঙলেন ২৬ বছরের পুরনো রেকর্ড। আউটডোরে সের্গেই বুবকার বিশ্বরেকর্ড নিজের করে নিয়েছেন এই তরুণ।

ইতিহাস জানাচ্ছে- ১৯৯৪ সালে যে রেকর্ড গড়েন পোলভল্টের কিংবদন্তি বুবকা। তিনি ৬ মিটার ১৪ সেন্টিমিটার (২০ ফুট দেড় ইঞ্চি) উড়ে গড়েন নতুন ইতিহাস। এবার ইতালির রোমে ডুপ্লান্টিস লাফালেন ৬ মিটার ১৫ সেন্টিমিটার (২০ ফুট দুই ইঞ্চি)।

এর আগে চলতি বছরের ফেব্রুয়ারিতে গ্লাসগোতে ইনডোর স্টেডিয়ামে বিশ্বরেকর্ড গড়েন এই অ্যাথলিট। ৬ মিটার ১৮ সেন্টিমিটার (২০ ফুট ৩.২৫ ইঞ্চি) লাফ দিয়ে গড়েন রেকর্ড। এবার আউটডোরে বুবকার রেকর্ডও নিজের করে নিয়েছেন।

ডুপ্লান্টিসের জন্ম মার্কিন যুক্তরাষ্ট্রে। বাবা গ্রেগ ছিলেন মার্কিন নাগরিক আর মা হেলেনা সুইডেনের। আর তিনি মায়ের দেশ সুইডেনের হয়েই অংশ নেয় আন্তর্জাতিক প্রতিযোগিতায়।

নতুন এই সাফল্যের পর ডুপ্লান্টিস বলছিলেন, ‘আরেকটা স্বপ্নপূরণ হলো। এই বিশ্বরেকর্ডটাও আমার হলো। দারুণ লাগছে। এই রেকর্ডটা ভাঙার জন্য খুব পরিশ্রম করেছিলাম। লক্ষ্য পূরণ করতে পেরে আনন্দের সঙ্গে স্বস্তিও হচ্ছে।’

এ সম্পর্কিত আরও খবর