১৯৮ দিন পর দলীয় অনুশীলনে মুমিনুল হক-মুশফিকরা

ক্রিকেট, খেলা

স্পেশাল করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-23 23:06:49

বাংলাদেশ দল কি এ মাসে শ্রীলঙ্কা সফরে যাচ্ছে? -এমন প্রশ্নের উত্তর জানা নেই। কেউ কিছুই বলতে পারছে না। সফর নিয়ে অনিশ্চয়তা থাকলেও প্রস্তুতি এগিয়ে রাখছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। একদিন আগেই ঘোষণা করা হয়েছে স্কিল ক্যাম্পের জন্য ২৭ জনের দল। সবশেষ জিম্বাবুয়ের বিপক্ষে খেলা স্কোয়াডের ১৬ জনের সবাই রয়েছেন এই দলে। তাদের নিয়েই রোববার থেকে শুরু হলো দলীয় অনুশীলন।

সময়ের হিসাব বলছে- ১৯৮ দিন পর ফের দলীয় অনুশীলন মাঠে বাংলাদেশ দল। হেড কোচ রাসেল ডমিঙ্গো, পেস বোলিং কোচ ওটিস গিবসনের টিপসে চলছে অনুশীলন। দুপুর থেকেই শুরু হয় স্কিল ট্রেনিং।

লঙ্কা সফরের আগে দল একসঙ্গে অনুশীলন করায় খুশি টেস্ট অধিনায়ক মুমিনুল। করোনা কালের শঙ্কা কাটিয়ে বলছিলেন, ‘দেখুন, অনেক দিন পর স্কিল ট্রেনিং হচ্ছে। যা জরুরি ছিল। নিজের স্কিলে যথাযথ পরিচর্যা হওয়া প্রয়োজন ছিল। ব্যাটিং, বোলিং ও ফিল্ডিং প্র্যাকটিসটা তাই জরুরি। অবশেষে সেটা হচ্ছে। এটা অতি অবশ্যই ভালো খবর। আমরা নিজেদের টেকনিক, টেম্পারামেন্ট, স্কিল নিয়ে কাজ করতে পারব। তাও কোচের তত্ত্বাবধানে। সব মিলে একটা চাঙা ভাব কাজ করছে আমাদের।’

প্রথম দিন রোববার স্কিল ট্রেনিংয়ে ছিলেন না টাইগারদের ব্যাটিং কোচ বা ব্যাটিং উপদেষ্টা আর স্পিন বোলিং কোচ। এনিয়ে ভাবতে রাজী নন মুমিনুল। টেস্ট ক্যাপ্টেন বলেন, ‘আসলে কিছু ঘাটতি অবশ্যই থাকবে। ব্যাটিং আর স্পিন কোচের অভাববোধ হবে। তবে এমন নয় যে, তাদের ছাড়া ট্রেনিং হবে না। হেড কোচ আছেন। তিনি তো সবার ওপরে। সব ধরনের ট্রেনিং করাতে সক্ষম, দক্ষ। আগেও স্পেশালিস্ট কোচ ছাড়া স্কিল ট্রেনিং করেছি। আসল হলো, যার যার স্কিলের ওপর কাজ করা। সবাই যার যার নিজের শক্তি-সামর্থ্য জানে। এ মুহূর্তে ব্যাটিং, বোলিং ও ফিল্ডিংয়ে চর্চাটাই আসল।’

শঙ্কা কেটে সব ঠিক হলে ২৭ সেপ্টেম্বর শ্রীলঙ্কা সফরের জন্য ঢাকা ছাড়বে টাইগাররা। ২৪ অক্টোবর শুরু তিন টেস্ট সিরিজের প্রথমটি।

স্কিল ক্যাম্পের বাংলাদেশ দল: মুমিনুল হক, তামিম ইকবাল, মুশফিকুর রহিম, মাহমুদউল্লাহ, সাদমান ইসলাম, লিটন কুমার দাস, মেহেদী হাসান মিরাজ, মোহাম্মদ মিঠুন, সৌম্য সরকার, তাইজুল ইসলাম, আল আমিন হোসেন, রুবেল হোসেন, মুস্তাফিজুর রহমান, ইমরুল কায়েস, তাসকিন আহমেদ, নুরুল হাসান সোহান, শফিউল ইসলাম, ইয়াসির আলি চৌধুরি, নাঈম হাসান, আবু জায়েদ চৌধুরি, ইবাদত হোসেন চৌধুরি, সৈয়দ খালেদ আহমেদ, নাজমুল হোসেন শান্ত, মোসাদ্দেক হোসেন, হাসান মাহমুদ, মোহাম্মদ সাইফ উদ্দিন ও সাইফ হাসান।

এ সম্পর্কিত আরও খবর