শেখ হাসিনার জন্মদিন উদযাপনে দাবায় আন্তর্জাতিক টুর্নামেন্ট

বিবিধ, খেলা

স্পেশাল করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-26 10:58:25

প্রধানমন্ত্রী শেখ হাসিনার ৭৪তম জন্মদিন উদযাপন উপলক্ষে রাজধানী ঢাকায় অনুষ্ঠিত হবে আন্তর্জাতিক দাবা প্রতিযোগিতা। কানাডিয়ান ইউনিভার্সিটি অব বাংলাদেশের পৃষ্ঠপোষকতায় তিন দিনের এই টুর্নামেন্ট আয়োজন করবে সাউথ এশিয়ান চেস কাউন্সিল।

'জয়তু শেখ হাসিনা আন্তর্জাতিক অনলাইন দাবা টুর্নামেন্ট' নামের প্রতিযোগিতাটি উদ্বোধন হবে আগামী ২৪ সেপ্টেম্বর। রাজধানীর প্রগতি সরণির কানাডিয়ান ইউনিভার্সিটি ক্যাম্পাসই হবে ভেন্যু। গোল্ডেন স্পোর্টিং ক্লাবের সহযোগিতায় ২৬ সেপ্টেম্বর পর্যন্ত চলবে লড়াই। টুর্নামেন্ট হবে অনলাইনে। ১৫ দেশের ৭৪ দাবাড়ু প্রতিযোগিতায় অংশ নেবেন। থাকবেন সাত দেশের ১৪ গ্র্যান্ডমাস্টার।

ঢাকার হোটেল ওয়েস্টিনে মঙ্গলবার সংবাদ সম্মেলনে এনিয়ে বিস্তারিত জানানো হয়। 

উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি থাকবেন বাংলাদেশ দাবা ফেডারেশন ও দক্ষিণ এশিয়া দাবা কাউন্সিলের সভাপতি পুলিশের মহাপরিদর্শক বেনজীর আহমেদ। বিশেষ অতিথি বাংলাদেশ দাবা ফেডারেশনের সহ-সভাপতি ও কানাডিয়ান ইউনিভার্সিটি অব বাংলাদেশের চেয়ারম্যান চৌধুরী নাফিজ সরাফাত।

টুর্নামেন্টে বাংলাদেশের তিনজন গ্র্যান্ডমাস্টার- জিয়াউর রহমান, এনামুল হোসেন রাজীব ও রিফাত বিন সাত্তার অংশ নেবেন। ভারতের পাঁচজন, ইন্দোনেশিয়া ও ফিলিপাইনের দু'জন গ্র্যান্ডমাস্টার এবং ইরান, রাশিয়া, সিঙ্গাপুর ও ভিয়েতনামের গ্র্যান্ডমাস্টাররাও লড়বেন। প্রতিযোগিতায় দুই বিশ্ব চ্যাম্পিয়ন গ্র্যান্ডমাস্টার গ্যারি কাসপারভ ও বিশ্বনাথন আনন্দ অংশ নেবেন বলে আশা করছেন তারা।

বাংলাদেশ দাবা ফেডারেশনের সহ-সভাপতি চৌধুরী নাফিজ সরাফাত জানালেন, 'যারা আমাদের জীবনে গুরুত্বপূর্ণ ও আনন্দের উপলক্ষ সাধারণত আমরা তাদেরই জন্মদিন উদযাপন করি। প্রধানমন্ত্রী শেখ হাসিনা আমাদের জন্য, দেশের জন্য ও মানবতার জন্য যা করেছেন- সেটি স্মরণ করে প্রধানমন্ত্রীর ৭৪তম জন্মদিন সামনে রেখে তাকে আন্তরিক কৃতজ্ঞতা জানাই। একই সঙ্গে প্রধানমন্ত্রীর দীর্ঘায়ু ও মঙ্গল কামনা করি।'

সুইস লিগ সিস্টেমে নয় রাউন্ডের এই প্রতিযোগিতা হবে তিনদিনে। টুর্নামেন্টের প্রাইজমানি ছয় হাজার ডলার।

২৭ সেপ্টেম্বর রাজধানীর হোটেল লা মেরিডিয়ানে হবে পুরস্কার প্রদান অনুষ্ঠান। এতে প্রধান অতিথি থাকবেন যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী জাহিদ আহসান রাসেল। সভাপতিত্ব করবেন পুলিশের মহাপরিদর্শক বেনজীর আহমেদ।

এ সম্পর্কিত আরও খবর