মেসিহীন ‘নতুন’ আর্জেন্টিনার দুরন্ত জয়

ফুটবল, খেলা

সিনিয়র করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-31 10:51:50

লিওনেল মেসি ফের আর্জেন্টিনার হয়ে খেলবেন কীনা কেউ জানে না। তবে এটা নিশ্চিত এই বছর আর জাতীয় দলের জার্সিতে দেখা যাবে না তাকে। সঙ্গে অন্য দুই অভিজ্ঞ ফুটবলার সার্জিও অ্যাগুয়েরো আর অ্যাঞ্জেল ডি মারিয়াও নেই দলে।

হাভিয়ের মাসচেরানো, লুকাস বিলিয়ারা অবসরে! তারওপর আর্জেন্টাইন কোচ লিওনেল স্কালোনি একাদশে রাখেন নি পাওলো দিবালার আর মাউরো ইকার্দিকে। সব মিলিয়ে ‘নতুন’ আর্জেন্টিনারই দেখা মিলল। যারা শুরুতেই তুলে নিল দুরন্ত এক জয়।

গুয়াতেমালাকে শনিবার (বাংলাদেশ সময়) ৩-০ গোলে হারিয়েছে আর্জেন্টিনা। রাশিয়া বিশ্বকাপের দ্বিতীয় রাউন্ড থেকে বিদায়ের দুঃখ ভুলে নতুন যাত্রা হল সাবেক বিশ্ব চ্যাম্পিয়নদের।

যুক্তরাষ্ট্রে অনুষ্ঠিত এই ম্যাচটিতে আর্জেন্টিনার হয়ে প্রথম গোলটি আসে পেনাল্টি থেকে। গোলদাতা গনসালো মার্তিনেস। এরপর জিওভানি লো সেলসো আরো এগিয়ে দেন দলকে। তৃতীয় গোলটি করেন অভিষেক ম্যাচ খেলতে নামা জিওভানি সিমেওনে। তার আরেকটি পরিচয় হল তিনি সাবেক তারকা ফুটবলার ডিয়েগো সিমেওনের ছেলে।

খেলার ২৭তম মিনিটে এগিয়ে যায় আর্জেন্টিনা। ডি বক্সের বাইরে থেকে লো সেলসোর নেয়া শট বক্সে লাগে ইলিয়াস ভাসকেসেরে হাতে। হ্যান্ডবল! রেফারি বাজান পেনাল্টির বাঁশি। স্পট কিক থেকে গোল করতে ভুল করলেন না গনসালো মার্তিনেস।

ম্যাচের ৩৫ মিনিটে ব্যবধান দ্বিগুণ করেন লো সেলসো। আর্জেন্টিনার কর্নার ক্লিয়ার করেই ফেলেছিলেন গুয়াতেমালা ডিফেন্ডাররা। তারপর বক্সের বাইরে বল পেয়ে অসাধারণ ভলি লো সেলসোর। দেখার মতো এক গোল!

এরপর ৪৪ মিনিটে জিওভানি সিমিওনের সেই ম্যাজিক গোল। এজাকুয়েল প্যালাসিও’র কাছ থেকে বল পেয়ে ছোট্ট ডি বক্স থেকে নেয়া সিমিওনের শট, এক নিমিষে আশ্রয় নেয় গুয়াতেমালার জালে।

এরপর আর গোল ক্ষুধা ছিল না। প্রীতি ম্যাচে ৩-০ গোলে এগিয়ে গেলে আর কিছু কী বাকী থাকে! তবে সুযোগগুলো কাজে লাগলে ব্যবধানটা বাড়তে পারতো। কিন্তু এটা ঠিক অপেক্ষাকৃত দুর্বল প্রতিপক্ষের বিপক্ষে ম্যাচটাতে মেসির অভাব চোখে পড়ল না।

এমন কী টিম ম্যানেজম্যান্টও মাঠে কাউকে মেসির সেই দশ নম্বর জার্সিটা দেয়নি। কোচ লিওনেল স্কালোনি মেসিকে ফেরাতে চেষ্টা চালিয়ে যাচ্ছেন। দেখা যাক মন গলে কীনা এই ফুটবল যাদুকরের!

রাশিয়া বিশ্বকাপের পরই বিদায় নেন কোচ হোর্হে সাম্পাওলি। দ্বায়িত্ব নেন স্কালোনি। তার নেতৃত্বে শুরুটা বেশ ভালই হল আর্জেন্টিনার।

এ সম্পর্কিত আরও খবর