স্পেনকে আটকাতে পারল না ইংল্যান্ড

ফুটবল, খেলা

সিনিয়র করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-26 01:33:49

রাশিয়া বিশ্বকাপ ফুটবলে দুর্দান্ত ফুটবলের পসরা সাজিয়েছিল তারা। উঠে গিয়েছিল সেমিফাইনালে। ১৯৬৬ সালের পর ফের ট্রফি জেতার স্বপ্ন দেখিয়েছিল ইংল্যান্ড। কিন্তু শেষ দিকে এসে স্বপ্নভঙ্গ! সেই রেশই যেন থাকল উয়েফা নেশন্স লিগে। নতুন শুরু হওয়া এই আসরে তাদের হারিয়ে শুভ সূচনা করেছে স্পেন। ২০০৭ সালের পর ঘরের মাঠে এবারই প্রথম হার দেখল ইংল্যান্ড!

শনিবার রাতে নিজেদের মাঠেই ম্যাচটা খেলতে নেমেছিল ইংলিশরা। লন্ডনের ওয়েম্বলিতে ‘এ’ লিগে গ্রুপ-৪ এর ম্যাচে ২-১ গোলে জিতেছে স্প্যানিশরা। জয় দিয়েই মিশন শুরু হল নতুন কোচ লুইস এনরিকের।

এদিকে উয়েফা নেশন্স কাপের ‘এ’ লিগের গ্রুপ-২ এর ম্যাচে আইসল্যান্ডকে ৬-০ গোলে হারিয়েছে সুইজারল্যান্ড। ‘বি’ লিগের গ্রুপ-৩ -এ নর্দার্ন আয়ারল্যান্ডের মাঠে ২-১ গোলে হারায় বসনিয়া-হার্জেগোভিনা। ‘সি’ লিগের গ্রুপ-২ -এ ফিনল্যান্ড ১-০ গোলে হারিয়েছে হাঙ্গেরিকে। আর ‘ডি’ লিগে গ্রুপ-২ -এ স্যান ম্যারিনোকে অনায়াসে ৫-০ গোলে উড়িয়ে দিয়েছে বেলারুশ।

লন্ডনের ম্যাচটিতে জিতলেও শুরুতে অবশ্য পিছিয়ে পড়েছিল স্পেন। এরপর ঘুরে দাঁড়ায় সাবেক ইউরো ও বিশ্ব চ্যাম্পিয়নরা।

ম্যাচের ১১ মিনিটে লুক শর বাড়ানো ক্রস থেকে বল পেয়ে ইংল্যান্ডকে এগিয়ে দেন মার্কাস র‌্যাশফোর্ড। তবে এগিয়ে থাকাটা উপভোগ করতে পারেনি থ্রি লায়ন্সরা। ১৩ মিনিটের মাথায় সমতা ফেরায় স্পেন। মিডফিল্ডার সাউল নিগেসের গোলে ম্যাচে ফিরে স্প্যানিশরা।

এরপর ৩২ মিনিটে জয়সূচক গোলটি পেয়ে যায় স্পেন। দলকে এগিয়ে দেন ফরোয়ার্ড রদ্রিগো মরেনো। ম্যাচের বাকীটা সময় আক্রমন-পাল্টা আক্রমনের পসরা সাজালেও গোল পায়নি কোন দলই।

তবে বড় দুর্ঘটনা থেকে বেঁচে গেছেন লুক শ। দানি কারভাহালের সঙ্গে সংর্ঘষে মাথায় আঘাত পান এই ইংলিশ ফুটবলার। এরপর জ্ঞান হারালে মাঠেই কৃত্রিমভাবে অক্সিজেন দেওয়া হয় তাকে। ছড়িয়ে পড়ে ভীতি। শেষ পর্যন্ত প্রাথমিক চিকিৎসা শেষে স্ট্রেচারে করে মাঠের বাইরে নিয়ে যাওয়া হয় তাকে।

এ সম্পর্কিত আরও খবর