ওভালে বড় লিডের অপেক্ষায় ইংল্যান্ড

ক্রিকেট, খেলা

স্পেশাল করেসপন্ডেন্ট,বার্তা২৪.কম | 2023-08-23 03:09:10

ওভাল টেস্টের তৃতীয়দিন দুটো সম্ভাবনার সামনে দাড়িয়ে। ইংল্যান্ড কি বড় লিড পাবে? নাকি ভারত প্রথম ইনিংসে ইংল্যান্ডের দেখানো পথেই হাঁটবে? অর্থাৎ শেষের সারির ব্যাটসম্যানদের নিয়ে ইংল্যান্ড দ্বিতীয়দিন যে কাণ্ড ঘটিয়েছে, সেই একই কাহিনী রচনা ভারতও করে দেখাবে?

দ্বিতীয়দিন শেষে ভারতের স্কোর ৬ উইকেটে ১৭৪ রান। ইংল্যান্ডের চেয়ে তারা পিছিয়ে ছিল ১৫৮ রানে। প্রথম ইনিংসে ইংল্যান্ড তুলে ৩৩২ রান। তিনশ ছাড়ানো এই স্কোরের জন্য ইংল্যান্ডের মুল কারিগর শেষের তিন ব্যাটসম্যান। শেষের তিন উইকেটে ইংল্যান্ড যোগ করে ১৫১ রান! যেখানে ব্যক্তিগতভাবে সবচেয়ে বড় সঞ্চয় জস বাটলারের। ১১৩ বলে ৮৯ রান করেন তিনি। চলতি বছর ইংল্যান্ডের হয়ে টেস্টে সবচেয়ে বেশি রানের মালিক বাটলার। সবমিলিয়ে ৭ টেস্টের ১১ ইনিংসে তার রান এখন ৫১০। এই তালিকার দ্বিতীয় স্থানে থাকা জো রুটের রান ৩১১।

চলতি সিরিজে একটা বিষয়ের সমাধান পেয়ে গেছে ইংল্যান্ড। টেস্টে সাত নম্বরে ব্যাটসম্যান হিসেবে নিজের জায়গাটা স্থায়ী করে ফেললেন বাটলার। ১৮১ রানে ৭ উইকেট হারিয়ে ইংল্যান্ড দুশোর নিচে গড়িয়ে পড়ার আশঙ্কায় ছিল। সেই বিপ থেকে দলকে উদ্ধার করে বাটলারের ব্যাট। নবম উইকেট জুটিতে স্টুয়ার্ট ব্রডের সঙ্গে বাটলার যোগ করেন ৯৮ রান। পুরোপুরি ওয়ানডে মেজাজে ব্যাট চালিয়ে ইংল্যান্ডের রানকে তিনশ’র ওপর পৌছে য়ে এই জুটি। অথচ ব্যাট করতে যখন নেমেছিলেন তখন বাটলারের শুরুটা ছিল খুবই ধীরগতির। শুরুর ১৫ রান তুলতেই তিনি খেলেন ৪৮ বল। শেষের সারির ব্যাটসম্যানদের ব্যাটিং বীরত্বে ইংল্যান্ড ৩৩২ রান তুলে।

জবাব দিতে নেমে ভারত ইনিংসের দ্বিতীয় ওভারেই উইকেট হারায়। স্টুয়ার্ট ব্রড ম্যাচে তার প্রথম বলেই শিখর ধাওয়ানের উইকেট পান। ১০৩ রানে শুরুর ৩ উইকেট হারানো ভারতকে সামনে টেনে যাওয়ার দ্বায়িত্ব আরেকবার চাপে বিরাট কোহলির ঘাড়ে। দিনের শেষভাগে বিরাট কোহলি ও রিভাস পান্ট এর উইকেট তুলে ইংল্যান্ডকে বড় লিডের স্বপ্ন খোন বেন স্টোকস। জীবনের প্রথম টেস্ট খেলতে নামা হনুমা বিহারি ২৫ এবং রবিন্দু জাদেজা অপরাজিত ৮ রান নিয়ে দ্বিতীয়দিনের খেলা শেষ করেন।

শেষের সারির ব্যাটসম্যানদের নিয়ে ইংল্যান্ড যেভাবে প্রথম ইনিংসে বিপদ কাটিয়ে উঠেছিল, সেই একই সুযোগ এখন ভারতের সামনেও।

পারবে ভারত, ইংল্যান্ডকে অনুসরণ করতে?

সংক্ষিপ্ত স্কোর: (দ্বিতীয় দিন শেষে)
ইংল্যান্ড ১ম ইনিংস: ৩৩২/১০ (১২২ ওভারে, কুক ৭১, মঈন আলী ৫০, বাটলার ৮৯, ব্রড ৩৮,  শর্মা ৩/৬২, বুমরা ২/৮৩, জাদেজা ৪/৭৯)।
ভারত ১ম ইনিস: ১৭৬/৬ (৫১ ওভারে, রাহুল ৩৭, পুজারা ৩৭, কোহলি ৪৯, বিহারি ২৫*, অ্যান্ডারসন ২/২০, স্টোকস ২/৪২)।

এ সম্পর্কিত আরও খবর