চ্যাম্পিয়ন লিভারপুলের জালে অ্যাস্টন ভিলার গোলবন্যা

ফুটবল, খেলা

স্পোর্টস এডিটর, বার্তা২৪.কম | 2023-08-25 15:50:48

ছোট্ট করে সবার আগে দুই দলের পরিচয়।

লিভারপুল, ইংলিশ প্রিমিয়ার লিগের গেলবারের চ্যাম্পিয়ন।

অ্যাস্টন ভিলা, গেলবার কোনমতে শেষদিনে রেলিগেশন এড়ানো দল।

নতুন মৌসুমের শুরুতে দুই দলের মুখোমুখি লড়াইয়ে ফলটা হলো বিশাল! অ্যাস্টন ভিলা ৭, লিভারপুল ২!

জি, আপনি ভুল পড়ছেন না! চোখ কচলানোরও প্রয়োজন নেই। লিভারপুলকে গোল বন্যায় ভাসিয়ে দিয়েছে অ্যাস্টন ভিলা। চলতি লিগে এটি লিভারপুলের প্রথম হার। আর প্রথম হারটাই হলো এতো বিশাল যে পরের ম্যাচে নামার আগে তাদের বাজির দর কমতে বাধ্য!

ঠিক কি হয়েছিল এই ম্যাচে? সেই হিসেব মেলাতে অনেকদিন সময় লাগবে লিভারপুরের ভক্ত-সমর্থকদের। ইংলিশ প্রিমিয়ার ফুটবল লিগে (ইপিএলে) অনেক অবিশ্বাস্য ফলাফলের ফুটবল ম্যাচের তালিকায় লেখা হয়ে গেল এই ম্যাচও!

যতবারই এই ম্যাচের কথা মনে পড়বে; তখনই সন্দেহ এবং অবিশ্বাসের দোলা জাগবে- সত্যি তো!

১৯৬৩ সালের পর এই প্রথম লিভারপুল কোন ম্যাচে ৭ গোল হজম করল। ডিফেন্সের ভুল। গোলকিপারের ভুল। স্ট্রাইকারদের ভুল। এক প্রান্ত থেকে অন্যপ্রান্ত জুড়ে এই ম্যাচে শুধু ভুল আর ভুলই করে গেল লিভারপুল।

বিরতির আগেই লিভারপুলের জালে ৪ গোল! ওলিও ওয়াটকিন্স হ্যাটট্রিক করে বসলেন প্রথমার্ধেই। ৪, ২২ ও ৩৯ মিনিটে গোল পান তিনি। ৩৩ মিনিটের সময় সালাহ একটি গোল শোধ করলেও অ্যাস্টন ভিলার গোল বন্যা থামাতে পারেনি লিভারপুল দ্বিতীয়ার্ধেও।

শেষ অর্ধে আরো তিন গোল লিভারপুলের জালে। ৫৫ মিনিটের সময় বার্কেলোর গোলে ম্যাচের স্কোরলাইন ৫-১! মিনিট পাঁচ পরে মোহাম্মদ সালাহ ম্যাচে তার এবং লিভারপুলের দ্বিতীয় গোল করেন। কিন্তু ততক্ষণে যে অ্যাস্টন ভিলাকে গোলের নেশায় পেয়ে বসেছে। স্ট্রাইকার জ্যাক গ্রেলিস করেন শেষের দুই গোল। লিভারপুলের তিনটি গোলে সরাসরি সহায়তাও আছে তার।

খেলার শেষ বাঁশি বাজায় লিভারপুল যেন হাঁফ ছেড়ে বাঁচল- যাক বাবা, আর গোল খেতে হবে না; খেলা তো শেষ!

৭-২ গোলের এমন জয় পেয়ে অ্যাস্টন ভিলাও নিজেদের গায়ে চিমটি দিচ্ছে- সত্যি তো এটা! দলের কোচ ডিন স্মিথ বলেন-‘এমন এবং এত বড় জয়ের স্বপ্নও দেখিনি আমরা। আমার পুরো দলের শুরু থেকে শেষ পর্যন্ত দুর্দান্ত পারফরমেন্স ছিল। আমরা গোলের সুযোগ তৈরি করেছি। গোল করেছি। সেই সঙ্গে ডিফেন্সও দক্ষতার সঙ্গে ঠিক রেখেছি।’

লিভারপুলের চ্যাম্পিয়ন কোচ ইর্য়েগন ক্লপের ক্যারিয়ারে সবচেয়ে বড় ব্যবধানে হার এটি। ম্যাচ শেষে ক্লপ বলছিলেন, ‘বলতেই হবে অ্যাস্টন ভিলা খুবই ভাল ফুটবল খেলেছে। শারীরিক শক্তি দিয়েও তারা এগিয়ে ছিল। স্মার্ট ফুটবল খেলেছে তারা। যা করেছে সেটা সরাসরি করেছে। আমরা সেটা করতে পারিনি। আমরা অনেক বড় বড় সুযোগ পেয়েছি, কিন্তু সেটা ব্যবহার করতে পারিনি। তবে যখন আপনি ৭ গোল হজম করবেন তখন নিশ্চয়ই বলার উপায় নেই ম্যাচটা ৭-৭ গোলের হতে পারতো! প্রথম গোলটাই খেলাম আমরা বড় ভুলে। সেই ভুলের মাত্রা আর কমলো কই?’

এ সম্পর্কিত আরও খবর