ফ্রান্সের জয়ের নায়ক এমবাপে-জিরুদ

ফুটবল, খেলা

সিনিয়র করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-31 05:01:07

রাশিয়া বিশ্বকাপে ফ্রান্স বাজিমাত করলেও অনেকটাই নিস্প্রভ ছিলেন অলিভিয়ে জিরুদ। পুরো টুর্নামেন্টে দেখা মিলেনি গোলের। সেই সাদামাটা নৈপুণ্য থেকে বেরিয়ে এসেছেন এই তারকা ফুটবলার। উয়েফা নেশন্স কাপে নিজেকে উজাড় করে দিচ্ছেন তিনি। সঙ্গে আগের মতোই বল পায়ে অপ্রতিরোধ্য বিশ্বকাপের উদীয়মান তারকা কিলিয়ান এমবাপে।

জিরুদ-এমবাপের ম্যাজিকে নেশন্স লিগের ‘এ’ লিগে গ্রুপ-১-এতে নিজেদের দ্বিতীয় ম্যাচে নেদারল্যান্ডসকে ২-১ গোলে হারাল ফ্রান্স। এই টুর্নামেন্টের অভিষেক আসরের প্রথম ম্যাচে জার্মানির সঙ্গে গোলশূন্য ড্র করেছিল ফরাসিরা।

এ অবস্থায় ২ ম্যাচে এক জয় ও এক ড্রয়ে ৪ পয়েন্ট নিয়ে শীর্ষে ফ্রান্স। ১ পয়েন্ট নিয়ে এরপরই আছে জার্মানি। নেদারল্যান্ডস হার দিয়ে শুরু করল লড়াই।

রোববার রাতে প্যারিসে ডাচদের বিপক্ষে দাপট দেখিয়েই জয় তুলে নিয়েছে ফ্রান্স। খেলার ১৪তম মিনিটে ব্লেইস মাতুইদি পাস ধরে বল নেদারল্যান্ডসের জালে পাঠিয়ে দেন এমবাপে। অবশ্য ৬৭তম মিনিটে সমতা নিয়ে আসে ডাচরা। রায়ান বাবেলের গোল স্বস্তি নিয়ে আসে অরেঞ্জ শিবিরে।

কিন্তু তাদের সেই স্বস্তি উবে যায় ৩১ বছর বয়সী এ স্ট্রাইকার জিরুদের ম্যাজিকে। ৭৫তম মিনিটে বিশ্ব চ্যাম্পিয়নদের হয়ে জয় সূচক গোলটি করেন তিনি। ১১ ম্যাচ পর ফ্রান্সের হয়ে গোল পেলেন এই তারকা ফুটবলার। ৮৩টি আন্তর্জাতিক ম্যাচে এটি তার ৩২তম গোল। এরই পথ ধরে টপকে গেলেন জিনেদিন জিদানকে। জিজু করেছিলেন ৩১ গোল।

এদিকে নেশন্স কাপের প্রথম ম্যাচে ড্রয়ের পর রোববার ফের মাঠে নামে জার্মানি। আন্তর্জাতিক প্রীতি ম্যাচে পেরুকে ২-১ গোলে হারিয়েছে তারা। নিজেদের মাঠে অবশ্য প্রথমে পিছিয়ে পড়েছিল জার্মানি। পেরুর হয়ে গোল করেন লুইস আনভিনকুলার।

এরপর সমতা ফেরার ইউলিয়ান ব্রান্ডট। আর দলকে জয় এনে দেন অভিষেক ম্যাচ খেলতে নামা নিকো শুলজ। সুযোগগুলো ঠিকঠাক কাজে লাগাতে পারলে পেরুর বিপক্ষে অবশ্য আরো বড় ব্যবধানেই জিততে পারতো জার্মানরা।


এ সম্পর্কিত আরও খবর