বিদায়ী টেস্ট সেঞ্চুরিতে রাঙাতে পারবেন কুক?

ক্রিকেট, খেলা

স্পেশাল করেসপন্ডেন্ট,বার্তা২৪.কম | 2023-08-24 14:02:40

ওভাল টেস্টের ফল কি হতে যাচ্ছে, তার চেয়েও বড় আগ্রহ এখন একটাই-ইংল্যান্ডের ওপেনার অ্যালিস্টার কুকের সেঞ্চুরি কি হচ্ছে?

ক্যারিয়ারের শেষ ইনিংসে ব্যাট করছেন টেস্টে ইংল্যান্ডের সবচেয়ে বেশি রান এবং সেঞ্চুরির মালিক। শেষটা যদি সেঞ্চুরিতে রাঙানো যায়, তবে এরচেয়ে স্মরণীয় আর কি হতে পারে? রঙিন সেই স্বপ্ন চোখে নিয়েই তৃতীয়দিনের খেলা শেষ করেছেন কুক। দ্বিতীয় ইনিংসে ব্যাট করছেন ৪৬ রান নিয়ে। তার সঙ্গে রয়েছেন অধিনায়ক জো রুট, ২৯ রানে। ইংল্যান্ডের রান এই দফায় ২ উইকেটে ১১৪। ম্যাচে লিড তাদের ১৫৪ রানের। চতুর্থদিনের খেলায় ইংল্যান্ড মুলত এখন দুটো অপেক্ষায়। কুকের সেঞ্চুরি এবং শেষ ইনিংসে ভারতের জন্য একটা বড় চ্যালেঞ্জ ছোঁড়ার মতো টার্গেট দেয়া।

এই দুটো অপেক্ষা শেষ করার প্রায় অর্ধেক কাজ পুরো করে ফেলেছে ইংল্যান্ড। স্কোরের সঙ্গে আর দুশো রান জমা করতে পারলে চর্তুথ ইনিংসে ভারতের সামনে একটা বড় লক্ষ্য দাড় করানো যাবে। আর তৃতীয়দিনের অপরাজিত ৪৬ রানের সঙ্গে আর ৫৪ রান যোগ করলেই অ্যালিস্টার কুক টেস্ট ক্রিকেটকে তার ৩৩ নম্বর সেঞ্চুরি উপহার দিয়ে বিায় জানাতে পারবেন।

প্রথম ইনিংসে ভারতের ইনিংসকে তিনশ’ ছুঁইছুঁই স্কোরের কাছে দাঁড় করানোর কৃতিত্ব রবিন্দু জাদেজা ও হনুমা বিহারির। জাদেজা টেস্ট একাদশে ফের সুযোগ পেয়ে ৮৬ রানের বড়সড় হাফসেঞ্চুরি করেন। হনমুা বিহারি তার অভিষেক টেস্টের ইনিংস শুরুই করলেন ৫৬ রানের ধৈর্য্যশীল হাফসেঞ্চুরি দিয়ে। সপ্তম উইকেট জুটিতে এই দুজনের ৭৭ রান ভারতকে প্রথম ইনিংসে ২৯২ রানের মর্যাদা এনে দেয়।

প্রথম ইনিংসে ৪০ রানের লিড নিয়ে ইংল্যান্ড তাদের দ্বিতীয় ইনিংস শুরু করে। ইংলিশ ওপেনাররা পুরো সিরিজ জুড়েই লকে ভাল শুরু এনে দিতে পারেননি। সিরিজে নিজেরে শেষ ইনিংসেও ইংল্যান্ড সেই ‘ধারাবাহিকতাই’ দেখাল! ওপেনার কেটন জেনিঙ্কস যথারীতি আরেকবার ব্যর্থ। মোহাম্মদ সামির বলে ১০ রানে বোল্ড হয়ে ফিরলেন জেনিঙ্কস। সিরিজে ১০ ইনিংসে কোন হাফসেঞ্চুরিও সেই তার! সবমিলিয়ে ১২ টেস্টের ক্যারিয়ারে রান গড় মাত্র ২২.০৯! সন্দেহ নেই পরবর্তী টেস্ট সিরিজের জন্য নতুন ওপেনার খুঁজতে হচ্ছে ইংল্যান্ডকে।

অথচ প্রায় দুই বছর আগে এই তরুণের টেস্ট ক্যারিয়ার শুরু হয়েছিল রঙিন স্বপ্ন নিয়ে। মুম্বাইয়ে নিজের টেস্ট অভিষেকেই সেঞ্চুরি পেয়েছিলেন জেনিঙ্কস।

তবে ওভাল টেস্টে এখন জেনিঙ্কসের ব্যর্থতা নয়, অ্যালিস্টার কুকের বিদায়ী টেস্টের সম্ভাব্য সেঞ্চুরির দিকেই চোখ সবার।

সংক্ষিপ্ত স্কোর: (তৃতীয় দিন শেষে)
ইংল্যান্ড ১ম ইনিস: ৩৩২/১০ (১২২ ওভারে, কুক ৭১, মঈন আলী ৫০, বাটলার ৮৯, ব্রড ৩৮, শর্মা ৩/৬২, বুমরা ২/৮৩, জাদেজা ৪/৭৯)।
ভারত ১ম ইনিস: ২৯২/১০ (৯৫ ওভারে, রাহুল ৩৭, পুজারা ৩৭, কোহলি ৪৯, জাদেজা ৮৬, বিহারি ৫৬, অ্যান্ডারসন ২/৫৪, স্টোকস ২/৫৬, মঈন ২/৫০)।
ইংল্যান্ড ২য় ইনিস: ১১৪/২ (৪৩ ওভারে, কুক ৪৬*, মঈন ২০, রুট ২৯*,

এ সম্পর্কিত আরও খবর