আইপিএলের সুপার সানডেতে সুপার ওভারের একরাত!

ক্রিকেট, খেলা

স্পোর্টস এডিটর, বার্তা২৪.কম | 2023-08-25 04:23:32

ধারাভাষ্যকার চিৎকারের ভঙ্গিতে বলছেন-‘ইতিহাস গড়া হলো। একদিনে দুই ম্যাচের দুটিই সুপার ওভারে গেল!’

কিন্তু কে জানতো তৃতীয় আরেকটি সুপার ওভার অপেক্ষা করছে। হলোও তাই। সুপার সানডের রাতে মুম্বাই ও পাঞ্জাবের দ্বিতীয় ম্যাচ সুপার ওভারে গেল। আবার সেই সুপার ওভারও টাই হলো! ম্যাচের ফল নির্ণয়ে আরেকটি সুপার ওভারের প্রয়োজন হলো। এক ম্যাচের দ্বিতীয় সেই সুপার ওভারে জিতল কিংস এলেভেন পাঞ্জাব। এর সানরাইজার্স হায়দরাবাদ ও দিল্লি ক্যাপিটালের ম্যাচটিও সুপার ওভারে যায়। সেই দফায় জিতে দিল্লি। রোববারের আইপিএলে ডাবল হেডারের ম্যাচগুলো সুপার ওভারে গড়ানোয় খেলা শেষ হলো নির্ধারিত সময়ের অনেক পরে।

প্রথম ম্যাচে সানরাইজার্স কলকাতা নাইটরাইডার্সের ১৬৩ রান তাড়া করতে নেমে ম্যাচ শেষ করলো ঠিক ১৬৩ রানে। শেষ বলে ম্যাচ জয়ের জন্য সানরাইজার্সের প্রয়োজন দাঁড়ায় ২ রানের। আন্দ্রে রাসেলের করা সেই ওভারের শেষ বলে ডেভিড ওয়ার্নার একের  বেশি রান নিতে পারেননি। সুপার ওভারে গড়ায় ম্যাচ। সুপার ওভারে সুপার বোলিং করেন লকি ফার্গুসন। কলকাতার হয়ে চলতি আইপিএলে নিজের প্রথম ম্যাচ খেলতে নেমে দুর্দান্ত পারফরমেন্স দেখান এই নিউজিল্যান্ড পেসার। ২০ ওভারের ম্যাচে ৩ উইকেট পাওয়া লকি ফার্গুসন সুপার ওভারে প্রথম তিন বলে রান দিলেন মাত্র ৩। সেই সঙ্গে তুলে নিলেন দুই উইকেট। ৪ রানের টার্গেটে সুপার ওভারে খেলতে নেমে কলকাতা সহজেই ম্যাচ জিতে নেয়।

কিন্তু রাতের পরের ম্যাচে সুপার ওভারে যে আরো বড় নাটক অপেক্ষা করছিল। মুম্বাইয়ের করা ১৭৬ রানের জবাবে পাঞ্জাবও ইনিংস শেষ করে ঠিক ১৭৬ রানে। সুপার ওভারে যায় ম্যাচ। সুপার ওভারে পাঞ্জাব বেশি রান করতে পারেনি। করল মাত্র ৫ রান। ম্যাচ জিততে ৬ রানের মামুলি টার্গেট পায় মুম্বাই। কিন্তু সেই সামান্য টার্গেটও ছুঁতে পারেনি তারা। করে ঠিক ৫ রান। ব্যস সুপার ওভারও টাই!

ম্যাচের দ্বিতীয় সেই সুপার ওভারে ব্যাট করতে নামেন কাইরন পোলার্ড ও হার্দিক পান্ডিয়া। এই জুটি করে ১২ রান। জবাবে পাঞ্জাব এবার আর কোন ভুল করল না। ক্রিস গেইল মুম্বাইয়ের বোলার ট্রেন্ট বোল্টের প্রথম বলেই ছক্কা হাঁকিয়ে পাঞ্জাবকে জয়ের স্বপ্ন দেখান। দীপক হুদা তিন বাউন্ডারি হাঁকিয়ে পাঞ্চাবের সেই স্বপ্ন পুরো করেন।

একরাতে দুই ম্যাচে তিন সুপার ওভারের জম্পেস টি-টোয়েন্টির আনন্দে ভাসল ক্রিকেট।

এ সম্পর্কিত আরও খবর