ক্রোয়েশিয়াকে নিয়ে খেলল স্পেন

ফুটবল, খেলা

সিনিয়র করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-30 16:45:58

স্পেন ৬ : ক্রোয়েশিয়া ০

স্কোর লাইন দেখে বিশ্বাস আর অবিশ্বাসের দোলায় দুলছেন নিশ্চয়ই? সেটাই স্বাভাবিক। যে ক্রোয়েশিয়া মাস দুয়েক আগেই রাশিয়াতে স্বপ্নের মতো ফুটবল খেলেছে, সেই তাদেরই এমন আত্মসমর্পন? স্পেন রীতিমতো তাদের নিয়ে ছেলে-খেলায় মেতে উঠে করেছে গোল উৎসব।

মঙ্গলবার রাতে উয়েফা নেশন্স লিগের ‘এ’ লিগের গ্রুপ চারের ম্যাচে ৬-০ গোলে ক্রোয়টদের উড়িয়ে দিয়েছেন স্পেন।

এমন বাজেভাবে হারবে কল্পনাও হয়তো করেনি রাশিয়া বিশ্বকাপের রানার্স আপ দলটি। কারণ ইতিহাস জানাচ্ছে- এটাই তাদের সবচেয়ে বড় পরাজয়। এর আগে কখনোই তারা পাঁচ গোলের বেশি ব্যবধানে হারেনি।

এই লজ্জার রাতটা আরো বেশি করে ভুলতে চাইবেন ইভান রাকিতিচ। কারণ এটি যে ছিল তার শততম আন্তর্জাতিক ম্যাচ। যেখানে তার দল একের পর এক গোলে নাজেহাল হয়েছে।

নতুন কোচ লুইস এনরিকের অধীনে এটি স্পেনের টানা দ্বিতীয় জয়। দুই জয়ে পূর্ণ ৬ পয়েন্ট ‘এ’ লিগের গ্রুপ-৪ এর পয়েন্ট টেবিলের শীর্ষে তারা। একটি করে ম্যাচ খেলা ক্রোয়েশিয়া আর ইংল্যান্ড পায়নি কোনো পয়েন্ট।

স্পেনের মাঠে গোল উৎসবের শুরুটা করেছিলেন সাউল নিগেস। এরপর মার্কো আসেনসিও, রদ্রিগো, সার্জিও রামোস ও ইসকো গোল করেন। এরমধ্যে একটা আত্মঘাতি গোলও হজম করেছে ক্রোয়াটরা। যার জন্য অনেকটাই দায়ী দলের গোলকিপার লোভরে কালিনিচ।

ম্যাচের ২৪ মিনিটে দানি কারভাহালের ভাসানো অসাধারন ক্রসে আরো দারুণ দক্ষতায় মাথা ছুঁইয়ে দেন সাউল। ৩৩তম মিনিটে ব্যবধানটা দ্বিগুন করেন আসেনসিও। তার আচমকা শট আটকানোর সাধ্য ছিল না ক্রোয়াট গোলকিপারের। তারই পথ ধরে আসেনসিও পেয়ে যান তার ক্যারিয়ারের প্রথম আন্তর্জাতিক গোল।

দুই মিনিট না যেতেই ফের গোল। উৎসব স্প্যানিশদের। এটি অবশ্য আত্মঘাতি। তবে এই গোলের কৃতিত্ব অনেকাংশে আসেনসিওর। তার নেওয়া শট বাঁক নিয়ে শট ক্রসবারে লাগে। এরপর সেই বল ক্রোয়েশিয়ার গোলকিপার কালিনিচের পিঠ ছুঁয়ে আশ্রয় নেয় জালে। আত্মঘাতী গোল!

৪৯ মিনিটে ব্যবধানটা আরো বাড়িয়ে নেয় স্পেন। গোলদাতা রদ্রিগো। তবে এর পেছনে অবদান আছে সাউল ও আসেনসিওর। উৎসটা তৈরি করে দিয়েছেন দু'জনই। ৫৭তম মিনিটে গোলদাতা স্পেন অধিনায়ক রামোস। আসেনসিওর কর্নার মাথা ছুঁইয়ে বল পাঠিয়ে দেন ক্রোয়েশিয়ার জালে (৫-০)!

এরপরও অবশ্য গোলক্ষুধা মিটেনি স্পেনের। ৭০তম মিনিটে ইসকো সামিল হন গোল উৎসবে। শেষ পর্যন্ত মাথা নিচু করেই মাঠ ছাড়েন রাকিতিচ আর লুকা মরডিচরা! এমন দুঃস্বপ্নের রাত যে আর আসেনি।

এ সম্পর্কিত আরও খবর