‘ওস্তাদ’ কোচ ওয়াজেদ গাজী আর নেই

ফুটবল, খেলা

সিনিয়র করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-09-01 17:47:47

বেশ কিছুদিন ধরেই শরীরটা ভাল যাচ্ছিল না তার। বয়সটাও তো কম হয়নি। শেষ পর্যন্ত বার্ধক্যজনিত নানা রোগে কাবু জাতীয় ফুটবল দলের সাবেক কোচ ওয়াজেদ গাজী চলে গেলেন না ফেরার দেশে। বৃহস্পতিবার সকাল ৯টায় যশোরে মেয়ের বাড়িতে মারা গেছেন তিনি (ইন্নালিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন)।

মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৮০ বছর। দেশের ফুটবল অঙ্গনে ‘ওস্তাদ’ নামে খ্যাত ছিলেন ওয়াজেদ গাজী।

সুদীর্ঘ ক্যারিয়ার কিংবদন্তি এই ফুটবল ব্যাক্তিত্বের। ১৯৫৮ সালে স্পোর্টিং ইউনিয়নের হয়ে কলকাতা লিগে অভিষেক তার। এরপর ১৯৬৩ সালে খেলেছেন কলকাতা মোহামেডানে। এরপর পূর্ব পাকিস্তান বিজি প্রেস, ওয়ান্ডারার্স, বিজেএমসি ও ঢাকা মোহামেডানেও দেখা গেছে তাকে।

খেলোয়াড়ি জীবন শেষে কোচ হিসেবে নিজেকে অনন্য উচ্চতায় নিয়ে যান ওয়াজেদ গাজী। খেলা ছেড়ে আজীবন ফুটবলে ফুল ফোটানোর কাজেই ব্যস্ত ছিলেন তিনি। ১৯৭৮ সালে শুরু হয় তার সেই নতুন পরিচয়। এরমধ্যে ১৯৮৭ সালে বাংলাদেশ জাতীয় ফুটবল দলেও দেখা গেছে তাকে। কর্মক্ষম থাকা পর্যন্ত জড়িয়ে ছিলেন ফুটবলের সঙ্গে। ৩০ বছর ধরে ওয়ান্ডারার্স, ভিক্টোরিয়া, আরামবাগ, ব্রাদার্স ইউনিয়ন, শেখ রাসেল আর বিজেএমসিকে কোচ ছিলেন তিনি। তৈরি করেছেন শতাধিক ফুটবলার।

২০১২ সালে অসুস্থ হয়ে পড়েন তিনি। তারপর যশোর শহরের ওয়াপদায় মেয়ের বাড়িতেই থাকতেন ওয়াজেদ গাজী। এবার চির বিদায় নিলেন সর্বজন শ্রদ্ধেয় এই কোচ।

ওয়াজেদ গাজীর মৃত্যুতে বাংলাদেশ ফুটবল ফেডারেশনের সভাপতি কাজী সালাহউদ্দিনসহ সব কর্মকর্তা-কর্মচারীরা শোক প্রকাশ ও তার পরিবারের প্রতি গভীর সমবেদনা প্রকাশ করেছেন।

এ সম্পর্কিত আরও খবর