হাজার ছক্কার রেকর্ডে নিজেকেই ধন্যবাদ দিচ্ছেন গেইল

ক্রিকেট, খেলা

স্পেশাল করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-09-01 08:59:20

তিনি যে টি-টোয়েন্টি ক্রিকেটের ‘বস’ সেটা তো সবারই জানা। মাঝে একটু খেই হারিয়ে ফেললেও ফের সেই চেনা ছন্দে ক্রিস গেইল। তার পথ ধরেই নতুন এক উচ্চতায়ও উঠে গেলেন ওয়েস্ট ইন্ডিজের এই মহা তারকা।

টি-টোয়েন্টিতে এক হাজার ছক্কার অনন্য এক কীর্তি গড়লেন গেইল। একমাত্র ব্যাটসম্যান হিসেবে এ মাইলফলকে এই ক্যারিবিয়ান।

শুক্রবার ইন্ডিয়ান প্রিমিয়ার লিগে (আইপিএল) রাজস্থান রয়্যালসের বিপক্ষে ছক্কার সংখ্যা চার অঙ্কে নিয়ে যান তিনি। আবুধাবিতে ম্যাচে নামার আগে ছক্কার হাজার থেকে ৭ ছক্কা দূরে ছিলেন কিংস ইলেভেন পাঞ্জাবের এই ব্যাটসম্যান।

এদিন গেইলের ব্যাট থেকে আসে ৮ ছক্কা। তাই ইনিংস শেষে এই সংস্করণে তার ছক্কা দাঁড়ায় ১০০১টি। যারমধ্যে আইপিএলে তার ছক্কা ৩৪৯টি, যা এ টুর্নামেন্টে রেকর্ড।

বিস্ময়কর হলো টি-টোয়েন্টিতে গেইলের রানসংখ্যা ১৩,৫৭২। এর মধ্যে প্রায় অর্ধেক রানই করলেন ছক্কা মেরে! এ কারণেই তিনি ‘বস’।

শুক্রবার ৮ ছক্কা ও ৬ চারে ৬৩ বলে ৯৯ রান। শতরান পেলেন না। আক্ষেপ থাকার কথা না। এ ফরম্যাটে যে তার আছে ২২ সেঞ্চুরি! সন্দেহ নেই তিনিই টি-টোয়েন্টির ডন ব্র্যাডম্যান।

ছক্কার রেকর্ডে গেইলের ধারেকাছে নেই কোন ব্যাটসম্যান। দ্বিতীয় সর্বোচ্চ কাইরান পোলার্ডের ছক্কাসংখ্যা ৬৯০টি। তৃতীয় সর্বোচ্চ ব্রেন্ডন ম্যাককালামের (৪৮৫)।

বয়সটাও তো কম হয়নি গেইলে। এই বয়সেও সাবলীল। তিনিও কী অবাক? গেইল বলছিলেন, ‘এক হাজার ছক্কা, আরেকটি রেকর্ড? শুধু ধন্যবাদ দিতে চাই। এই ৪১ বছর বয়সেও ভালো মারতে পারায় ধন্যবাদ জানাতে চাই। বছরের পর বছর ধরে কঠোর পরিশ্রমের ফল পাচ্ছি আমি।’

সেই ২০০৬ সালে ওয়েস্ট ইন্ডিজের ঘরোয়া টি-টোয়েন্টিতে প্রথম ছক্কা হাঁকিয়েছিলেন গেইল। এরপর আর থামেননি। চলছেই ছক্কার ঝড়! আর চারের সংখ্যা ১০৪১টি।

গেইল আইপিএলে সর্বোচ্চ ৩৪৯ ছক্কা মেরেছেন। সিপিএলে ১৬২, বিপিএল ১৩২ ও টি-টোয়েন্টি বিশ্বকাপে (৬০) সর্বোচ্চ ছক্কা মারার রেকর্ড তার।

এ সম্পর্কিত আরও খবর