বাংলাদেশ-কাতার ফুটবল ম্যাচ ডিসেম্বরে

ফুটবল, খেলা

স্পেশাল করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-31 23:04:48

২০২২ বিশ্বকাপের আয়োজক কাতার। ৪ ডিসেম্বর তাদের সঙ্গেই খেলতে নামবে বাংলাদেশ ফুটবল দল। দোহায় বিশ্বকাপ বাছাইয়ের ম্যাচ খেলার অনুমতি দিয়েছে এশিয়ান ফুটবল কনফেডারেশন (এএফসি)।

এশিয়ান ফুটবলের সর্বোচ্চ সংস্থা তাদের অফিসিয়াল ওয়েবসাইটে এই ম্যাচের সূচি চূড়ান্ত করেছে। এর আগে করোনাভাইরাস সংক্রমণের কারণে বিশ্বকাপ বাছাইয়ের ম্যাচটি স্থগিত করেছে এএফসি।

বাংলাদেশ ও কাতারের ফুটবল ফেডারেশন তাদের ফিরতি ম্যাচটি ৪ ডিসেম্বর খেলার সিদ্ধান্ত নিয়ে ফিফার অনুমতি চায়। ফিফার অনুমতির সঙ্গে এএফসি ম্যাচটিরসূচি জানাল।

করোনার কারণে বেশ কিছুদিন ধরেই বন্ধ ছিল আন্তর্জাতিক ফুটবল। ফের মাঠে ব্যস্ত হচ্ছে ফুটবল অঙ্গন। ফিফা এবং এএফসি জানিয়েছে, ‘দেশগুলো চাইলে পারস্পরিক সম্মতির ভিত্তিতে খেলতে পারবে।  এ অবস্থায় বাংলাদেশ ফুটবল ফেডারেশন ও কাতার ফুটবল অ্যাসোসিয়েশন মৌখিকভাবে সম্মতিতে পৌঁছে ম্যাচটি খেলবে। আয়োজক কাতার ৪ ডিসেম্বর ম্যাচের তারিখ ঠিক করে ফিফা ও এএফসির অনুমতি চায়। আমরা তাতে সম্মতি দিয়েছি।’

বিশ্বকাপ বাছাইয়ে ‘ই’ গ্রুপে আছে বাংলাদেশ। ফিরতি পর্বের ম্যাচ বাকি কাতার, ভারত, আফগানিস্তান ও ওমানের বিপক্ষে। ভারত, আফগানিস্তান ও ওমান ঢাকায় খেলতে আসবে।

বাছাইয়ে ৪ ম্যাচ খেলে ১ পয়েন্ট নিয়ে গ্রুপে সবার নিচে বাংলাদেশ। ৫ ম্যাচে ১৩ পয়েন্ট নিয়ে শীর্ষে ২০২২ বিশ্বকাপের আয়োজক কাতার।এরপরই ওমান, ৫ ম্যাচে ১২ পয়েন্ট। তিন পয়েন্ট ভারত চারে।

এ সম্পর্কিত আরও খবর