ভারতকে হারিয়ে সাফ ফুটবলে চ্যাম্পিয়ন মালদ্বীপ

ফুটবল, খেলা

সিনিয়র করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-28 21:09:06

বিস্ময়কর-ছাড়া আর কী বলবেন? অভিজ্ঞতা, অতীত ইতিহাস, সাম্প্রতিক ফর্ম সবকিছুর বিচারেই ফেভারিট ছিল ভারত। সেই দলকেই কীনা শনিবার রীতিমতো চমকে দিল মালদ্বীপ! বঙ্গবন্ধু স্টেডিয়ামে ফেভারিটদের হারিয়ে সাফ সুজুকি কাপের ট্রফি জিতেছে তারা।

বঙ্গবন্ধু স্টেডিয়ামে শনিবার রাতে অনুষ্ঠিত ফাইনালে ২-১ গোলে হারিয়েয়েছ মালদ্বীপ। এনিয়ে দ্বিতীয়বারের মতো সাফ ফুটবল চ্যাম্পিয়নশিপের শিরোপা জিতল তারা।

গতবারের চ্যাম্পিয়ন ভারতের বিপক্ষে যোগ্যতর দল হিসেবেই জয় তুলে নিয়েছে মালদ্বীপ। দশ বছর পর আবার শিরোপা পেল দলটি।

ফাইনালের নবম মিনিটে এগিয়ে যায় মালদ্বীপ। হাসান নাইজের পাস থেকে বল পেয়ে গোল করেন ইব্রাহিম হোসাইন। ম্যাচের ৩০ মিনিটে অবশ্য সমতায় ফিরতে পারতো ভারত। আশিক কুরুনিয়ানের ক্রসে ছোট ডি বক্সের ভেতরে বল পেলেও কাজে লাগাতে পারেন নি ফারুক হাজি!

৬৬ মিনিটে কাউন্টার অ্যাটাক থেকে ব্যবধান দ্বিগুণ করে মালদ্বীপ। মোহাম্মদ হামজা অফসাইডের ফাঁদ ভেঙে এগিয়ে আসা ভারতীয় গোলকিপারকে বোকা বানান! এরপর ইনজুরি সময়ে সুমিত পাস্সি ভারতের হয়ে একটি গোল করলেও লাভ হয়নি।

এবারের সাফ চ্যাম্পিয়নশিপে শ্রীলঙ্কার সঙ্গে গোলশূন্য ড্রয়ে শুরু করে মালদ্বীপ। এরপর ভারতের বিপক্ষে হারে ০-২ গোলে। তারপর টসভাগ্যে শ্রীলঙ্কাকে পেছনে ফেলে পা রাখে সেমিফাইনালে। নেপালকে ৩-০ গোলে উঠে যায় ফাইনালে। আর শিরোপা লড়াইয়ে সেই ভারতকে হারিয়ে বাজিমাত করল মালদ্বীপ!

এনিয়ে সাফ চ্যাম্পিয়নশিপে ১২বারের লড়াইয়ে ভারতের বিপক্ষে তৃতীয় জয় পেল মালদ্বীপ। বিপরীতে ৮ জয় ভারতের। একটি ম্যাচ ড্র। আর সাফ চ্যাম্পিয়নশিপে ১১ আসরে ৭ বার চ্যাম্পিয়ন হয়েছে ভারত। এবার ভারত অনূর্ধ্ব-২৩ দল নিয়ে এসেও খেলল ফাইনাল।

এ সম্পর্কিত আরও খবর