প্রথম দিনই নামছে বার্সা, পিএসজি, লিভারপুল

ফুটবল, খেলা

সিনিয়র করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-27 05:48:50

ফুটবল ভক্তদের রাত জাগায় অাজ মঙ্গলবার যোগ হচ্ছে উয়েফা চ্যাম্পিয়ন্স লিগ। ইউরোপিয়ান ক্লাব ফুটবলের সেরা লড়াইয়ে মৌসুমের প্রথম দিনই মাঠে নামবে জায়ান্টরা। লিওনেল মেসির বার্সেলোনা লড়বে পিএসভি আইন্দোভেনের সঙ্গে।

আরেক ম্যাচে নেইমারের প্যারিস সেন্ট জার্মেইয়ের (পিএসজি) মুখোমুখি হচ্ছে মোহাম্মদ সালাহর লিভারপুল। আরেক ম্যাচে টটেনহ্যাম লড়বে ইতালিয়ান জায়ান্ট ইন্টার মিলানের সঙ্গে। সব মিলিয়ে ব্যস্ত এক রাত কাটবে ইউরোপিয়ান ফুটবল ভক্তদের।

সেই চেনা ছন্দ খুঁজে পেয়েছেন নেইমার। মঙ্গলবার রাতে তাকে আটকাতেই বেগ পেতে হবে লিভারপুলের। অবশ্য ম্যাচটা অলরেডরা খেলবে নিজেদের মাঠ এনফিল্ডে। তারওপর মোহাম্মদ সালাহ'র দল চ্যাম্পিয়ন্স লিগের গতবারের রানার্স আপ। তবে তাদের ভাবনায় ঠিকই আছেন নেইমার। তার প্রশংশায় পঞ্চমুখ লিভারপুল কোচ ইয়ুর্গেন ক্লপ। তাকে নিয়ে শিষ্যদের সতর্ক করে দিয়েছেন তিনি।

ইয়ুর্গেন ক্লপ বলেন, ‘নেইমার এক স্মার্ট ফুটবলার। অসাধারণ খেলোয়াড়। বিশ্বকাপে সে ফিট ছিল না। কিন্তু এখন সব চাপ সামলে খেলবে। নির্ভার নেইমারকে আটকানো সহজ নয়।’ চোটের কারণে প্রায় সাড়ে তিন মাস বাইরে থাকার পর রাশিয়া বিশ্বকাপে মাঠে খেলে অবশ্য অতি অভিনয়ের জন্য বিতর্কিত হয়েছিলেন নেইমার। তবে সেই ঘটনা পেছনে ফেলে চ্যাম্পিয়ন্স লিগে শুরুতেই ঝড় তুলতে চান তিনি।

'সি' গ্রুপের এই ম্যাচে লিভারপুলের মুল ভরসা ত্রয়ী- মোহাম্মদ সালাহ, রবার্তো ফিরমিনহো আর সাদিও মানে। আবার পিএসজির আছেন- নেইমার, কিলিয়ান এমবাপে ও এডিসন কাভানি। সব মিলিয়ে জমাট একটি ম্যাচের মঞ্চ তৈরি।

এদিকে ন্যু ক্যাম্পে নিজেদের মাঠে বার্সেলোনা লড়বে ডাচ ক্লাব পিএসভি আইন্দোভেনের সঙ্গে। বার্সা চ্যাম্পিয়ন্স লিগে অাগের তিন আসরের ব্যর্থতা পেছনে ফেলে ঘুরে দাঁড়াতে প্রস্তুত। এবার ট্রফিতেই চোখ মেসিদের। ২০১৫ সালে ট্রেবল জেতার পর আর উয়েফার আসরে সাফল্য নেই। এ কারণে প্রথম ম্যাচটাতেই জয় তুলে নিতে চায় মেসির দল। এরইমধ্যে লা লিগার ছন্দে আছে কাতালানরা। টানা ৪ জয়ে পয়েন্ট তালিকার শীর্ষে। এবার চ্যাম্পিয়ন্স লিগেও তেমনই উড়ন্ত সূচনার অপেক্ষা দলটি।

মঙ্গলবার রাতে আরেক বিগ ম্যাচে টটেনহ্যাম হটসপার লড়বে ইন্টার মিলানের সঙ্গে। ইংলিশ ফুটবলের সঙ্গে ইতালিয়ান ফুটবলের লড়াই। ম্যাচটা হবে টটেনহ্যামের মাঠে। হ্যারি কেইনের দল জয়ে শুরু করতে চায়। তিনি নিজেও অবশ্য বিশ্বকাপের ফর্ম ধরে রেখে খেলতে চাইছেন। তবে ইন্টার মিলানও প্রতিপক্ষের মাঠ থেকে হাসি মুখে ফিরতে প্রস্তুত।

উয়েফা চ্যাম্পিয়ন্স লিগে মঙ্গলবার রাতে অ্যাতলেটিকো মাদ্রিদ লড়বে মোনাকো সঙ্গে। এছাড়া মুখোমুখি হবে রেড স্টার বেলগ্রেড- নাপোলি, বরুশিয়া ডর্টমুন্ড-ক্লাব ব্রাজ, গ্যালাতাসারে-লোকোমোটিভ মস্কো ও শালকে-এফসি পোর্তো।

টিভিতে সরাসরি দেখা যাবে-

বার্সেলোনা-পিএসভি (সরাসরি রাত ১০টা ৫৫ মিনিট)

লিভারপুল-পিএসজি (সরাসরি রাত ১টা)

সনি টেন ১ ও টেন ২

এ সম্পর্কিত আরও খবর